Dr. Aminul Islam

Published:
2020-07-01 11:00:53 BdST

বিসিএসে বিভিন্ন ক্যাডারে ডাক্তারদের জয়জয়কার


 

ডেস্ক
_________________

৩৮ বিসিএসে বিভিন্ন ক্যাডারে ডাক্তারদের জয়জয়কার। বিভিন্ন সূত্রের খবর , পররাষ্ট্র ক্যাডারে ৬/৭জন, পুলিশও প্রশাসনে ৩২সহ বিভিন্ন ক্যডারে শতাধিক ডাক্তার চলে যাচ্ছেন। এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া। কেউ বলছেন , এটা ডাক্তারদের মেধার নীরব বিপ্লব। কেউ বলছেন, এটা চিকিৎসা শিক্ষার অপচয়।

ওয়াকিবহাল অনেকে বলছেন , জেনারাল ক্যাডারগুলোতে এখন মেধার তীব্র সঙ্কট। এই সঙ্কট কাটাতে ডাক্তার প্রকৌশলীসহ টেকনিক্যাল উচ্চশিক্ষিতদের এগিয়ে আসতে হবে। মেধাবী সবাই ডাক্তার ইঞ্জিনিয়ার হবে বলে হুজুগে অন্য জেনারাল শিক্ষায় মেধাবীর প্রকট অভাব। সেজন্য এই জেনারাল ক্যাডারে ডাক্তারদের জোয়ার প্রশংসনীয়। বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার জন্য পাশ করা ডাক্তারদের অভাব নেই। বেকার ডাক্তারদের সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়ে চলেছে।
এ অবস্থায় তারা কেউ কেউ বিসিএসে অন্য ক্যাডারে চলে গেলে সেটা মেধার বিনিয়োগও হবে। প্রশাসন ও অন্য ক্যাডারগুলো শক্তিশালী হবে। তেমনি ডাক্তার ক্যাডারে বেশী সংখ্যক ডাক্তার চান্স পেলে বেকারত্ব কমবে।
চিকিৎসকরা বলছেন ,

৩৮ তম বিসিএসে পররাষ্ট্র ক্যাডারে মোট ১৭ জনকে নেওয়া হয়েছে। তারমধ্যে ৬/ ৭ জনই ডাক্তার। মানে এই ক্যাডারে ৪১.১৭ শতাংশ চিকিৎসক।

চিকিৎসকদের মধ্যে মেধার বিপ্লব ঘটছে। মেধাবীরা রাস্তায় নেমে গাড়ি ভাংচুর করে বিপ্লব ঘটায় না, তার নিরব বিপ্লব ঘটায়।তারা মেধা দিয়েই তাদের প্রাপ্য জায়গা বেছে নেয়।

ডাক্তারদের মধ্যে খুব কম সংখ্যক ডাক্তার জেনারেল ক্যাডারে এপ্লাই করেন। ৯৯% ডাক্তাররা স্বাস্থ্য ক্যাডারে এপ্লাই করে। বাকি১% ডাক্তার জেনারেল ক্যাডারে এপ্লাই করে।

এই ১% ডাক্তার জেনারেল ক্যাডারে এপ্লাই করে তার একমাত্র কারণ ক্যাডার বৈষম্য।

__________________INFORMATION_____________

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়