ডাঃ অসিত বর্দ্ধন

Published:
2020-06-30 10:06:31 BdST

কেমন ডিজি চাই : যে ডিজির এই ১৫টি যোগ্যতা থাকা চাই




ডাঃ অসিত বর্দ্ধন
______________________

স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি পরিবর্তন হতে পারে শোনা যাচ্ছে। সেখানে একজন আমলাকে নিয়োগ দেওয়া হতে পারে, এমন আশঙ্কা অনেক ডাক্তারের মনে জেগে উঠেছে। আমি নিজে কর্মরত থাকলে কেমন ডিজি চাইতাম তা লিখছি।

১। অবশ্যই একজন ডাক্তার। দুর্যোগ মোকাবেলার যে কমিটি হয়েছিল সেখানে মাত্র একজন ডাক্তার ছিলেন, বাকি সবাই আমলা। কাজেই সেই সব পদধারি আমলা গন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যার্থতার ভাগীদার। নতুন ডিজি একজন আমলা হলে যে কমিটি হবে সেখানে ডাক্তার কেউ থাকবেন না। অথচ কভিড মহামারী একটি চিকিৎসা সঙ্ক্রান্ত বিষয়। আমাদের যে মন্ত্রি ও আমলারা দাবী করেন বাংলাদেশের প্রস্তুতি বা ফলাফল বিদেশের থেকে ভাল, সেই সমস্ত দেশে এই দায়িত্বপ্রাপ্ত ব্যাক্তি একজন পাবলিক হেলথ বিশেষজ্ঞ ডাক্তার। কাজেই দেশের সঙ্কট কালে একজন চিকিৎসককে এই দায়িত্ব দেওয়া হোক।

২। স্বাস্থ্য ক্যাডারে চিকিৎসকদের আরোহণের পথ বন্ধ হয়ে যাবে যদি ডিজি পদটি অ-চিকিতসক কারো হাতে যায়। এই পদ সম্ভবত এখন অতিরিক্ত সচিবের সমকক্ষ। এর আগে কোন ডিজি সচিব হতে পারেননি।

৩। একজন ডাক্তার যে প্রশাসনিক অভিজ্ঞতা অর্জন করেন তা অন্য প্রশাসনিক অভিজ্ঞতা থেকে ভিন্নতর। জমির লাঙল টানতে সহকারী সচিব আর সহকারী সচিবের পরিবর্তে চেয়ারে কৃষক বসালে যে ফল হবে , অ-চিকিৎসক আমলা কাউকে স্বাস্থ্য প্রশাসনে বসালে সেই অবস্থা হবে।

৪। এই চিকিৎসককে ডাক্তার বান্ধব হতে হবে। আমাদের স্বাস্থ্য ব্যবস্থা জরাজীর্ণ । সেখানে চিকিৎসকেরা রোগীর সেবায় ফ্রন্তলাইনে থাকেন। যে ডিজি সামনে থাকলে চিকিৎসকেরা মনে করবেন , তাদের আশ্রয়স্থল তিনি, এমন চিকিৎসক চাই। ডাক্তারদের মনোবল বাড়ানো, তাদের ক্যাডার হিসেবে , ভবিষ্যতের সচিব হিসেবে গড়ে তলার দৃঢ় প্রত্যয় থাকতে হবে।

৫। এই চিকিৎসকের ডাক্তারদের নেতা হওয়ার উপযুক্ত হতে হবে। যিনি চিকিসকদের উপযুক্ত কর্ম পরিবেশ ও সুবিধা নিশ্চিত করবেন।

৬। দেশের সকল স্বাস্থ্যকর্মির মানোন্নয়নে কাজ করার অভিজ্ঞতা যেমন থাকতে হবে, তেমনি এই পদ পেলে তিনি কিভাবে স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন ঘটাবেন তার বিস্তারিত পরিকল্পনা থাকতে হবে। এই পরিকল্পনা নিয়োগ পাওয়ার পরে ডাক্তারদের কাছে প্রকাশ করতে হবে।

৭।দৃঢ় চেতা হতে হবে। যিনি স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নের দিক নির্দেশনা দেবেন। তেলবাজি করে উপরে উঠা, শিরদাঁড়াহীন , তল্পিবাহক, চাটুকার, শুধু রাজনৈতিক বিবেচনায় পদ পাওয়া কোন চিকিৎসক হবেন না।

৮। এমন একজন চিকিৎসক ডিজি হবেন যিনি হাসপাতাল গুলোর বরাদ্দ অর্থ বছরের প্রথম মাসে (জুলাই) ছাড় করাবেন, শেষ মাসের (জুন) শেষ তারিখে নয়।

৯। দুর্নীতির বিরুদ্ধে " আমার দপ্তর দুর্নীতি মুক্ত " লিখে প্রহসন করবেন না।

১০। যিনি মনে করবেন , তিনি শুধু চিকিৎসকদের সর্বচ্চ পদধারী তাই নয়, তিনি চিকিৎসক ও মন্ত্রণালয়ের যোগসূত্র । চিকিৎসকদের ও চিকিৎসা ব্যবস্থার প্রয়োজন সোচ্চার কণ্ঠে মন্ত্রণালয়ে পৌঁছাবেন।

১১। যিনি দেশের হাজার হাজার সরকারী চিকিৎসক থাকা সত্ত্বেও এবং মহামারী মোকাবেলায় হাজার কোটি টাকা খরচ করেও, নবীন চিকিৎসকদের ভলান্টিয়ার হিসেবে নিয়োগ দেবেন না। ভলান্টিয়ার নিয়োগ দিয়ে মহামারীতে চিকিৎসা দেওয়া ছিল আমাদের নবীন চিকিৎসকদের ব্যবহার করে নিজের আখের গোছানর সর্ব নিকৃষ্ট উদাহরণ। উচিৎ ছিল এই সমস্ত নবীন চিকিৎসকদের সরকারী বেতনের সমতুল্য সম্মানী দেওয়া।

১১। দায়িত্বশীল আচরণ করবেন। একজন চিকিৎসক আক্রান্ত হলে তাঁর পাশে দাঁড়াবেন। মৃত্যুতে সমব্যাথি হবেন। করোনা চিকিৎসায় নিয়জিত চিকিৎসকদের সুরক্ষা সামগ্রী দেওয়া, এবং নিরাপত্তা , যাতায়াত, আবাসন, চিকিৎসা, প্রণোদনা , বীমা আন্তরিকতার সাথে নিশ্চিত করবেন।

১২ । অন্যদের থেকে শিখবেন। একজন আইজি নিয়োগ পেলে যেমন তাঁর প্রথম ভাষণে নিজেকে পুলিশ হিসেবে গর্বিত বোধ করেন। নিজের বিভাগে শৌর্যে , বীর্যে , চৌকস অফিসারদের প্রশংসা করেন। তেমনি তিনি পদ পাওয়ার প্রথম ভাষণে নিজেকে একজন গর্বিত চিকিৎসক হিসেবে ঘোষণা দেবেন। তিনি স্বাস্থ্য ক্যাডারের এই মহা গুরুত্বপূর্ণ পদে থেকে চিকিৎসকদের সাথে নিয়ে দেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে কাজ করবেন এরকম একটি পজিটিভ ঘোষণা দেবেন।

১৩। ব্যবস্থাপনা বিষয়ে তাঁর প্রশিক্ষণ /অভিজ্ঞতা থাকতে হবে। মাঠে পর্যায়ে প্রশাসনিক কাজ করেছেন এমন অভিজ্ঞতা থাকতে হবে। যিনি নিজে কোনদিন সিভিল সার্জন পদে ছিলেন তাঁর পক্ষে সিভিল সার্জনের কাজের পরিধি দুর্বলতা, সবলতা জানা সম্ভব নয়। বোধহয় এমন কোন সচিব নেই যিনি ডিসি ছিলেন না।

১৪। প্রকাশ্যে নেতিবাচক মন্তব্য করবেন না।

১৫। প্রয়োজনে এমন গুণাবলি নিয়ে কোন অবসরপ্রাপ্ত চিকিৎসক পাওয়া গেলে তাকে নিয়োগ দেওয়া হোক। এই সরকারে চুক্তিভিত্তিক অসংখ্য পদাধিকারী আছেন। বর্তমান ডিজিও চুক্তি ভিত্তিক নিয়োগে আছেন।

এমন ব্যাক্তি হয়ত আমাদের চোখের সামনেই আছেন, তবে যারা নিয়োগ দেবেন তারা দেখতে পান কি না জানিনা।

ডাঃ অসিত বর্দ্ধন
কানাডা
রা মে ক ২৫

_______________INFORMAION________________

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়