ডাক্তার প্রতিদিন

Published:
2020-04-23 16:09:24 BdST

টেলিমেডিসিন পৃথিবীর কোথাও ফ্রি নয়,বাংলাদেশে কেন ফ্রি হবে: ডা. আহমেদ শরীফ শুভ



ডেস্ক
________________________

ডা. আহমেদ শরীফ শুভ । একজন সজ্জন , লোকসেবী চিকিৎসক। মানুষের সেবায় নিবেদিত তিনি। থাকেন অস্ট্রেলিয়ার মেলবোর্নে। সেবাও দেন সেখানে। টেলিমেডিসিন নিয়ে তিনি একটি বক্তব্য রেখেছেন। বলেছেন,

টেলিমেডিসিন ফেইস টু ফেইস স্বাস্থ্যসেবা/ পরামর্শ দেয়ার মতোই একটি সেবা। পৃথিবীর কোন দেশেই টেলিমেডিসিন ফ্রি নয়। ফ্রি থাকবেই বা কেন? একজন ডাক্তারকে তো তার পরিবারের ভরণপোষন করতে হয়, তার বিল পরিশোধ করতে হয়। তাই না? কনসাল্টেশনের (তা সামনা সামনি কিংবা প্রযুক্তি ব্যবহার করে, যেভাবেই হোক না কেন) বিনিময়ে সম্মানী নেয়ার কারণেই তিনি একজন পেশাজীবি।

এটা ঠিক, করোনা কালের কঠিন সময়ে রোগীদের অনেকেই আর্থিকভাবে টানাপোড়েনে আছেন। আবার কেউবা আগের কোন ব্যবস্থাপত্রের রিপিটেশন বা ক্লারিফিকেশনের জন্য টেলিমেডিসিন সেবা নিচ্ছেন। আমি নিশ্চিত সংশ্লিষ্ট ডাক্তার সেটা বিবেচনায় নিয়ে থাকবেন এবং সে সব ক্ষেত্রে হ্রাসকৃত সম্মানী নেবেন কিংবা ক্ষেত্র বিশেষে সম্মানী অগ্রাহ্য করবেন।

এখন স্মার্ট ফোনের যুগ। যাদের হাতে স্মার্ট ফোন আছে তারা ইমেজ আকারে পাঠানো প্রেস্ক্রিপশন পেতে পারেন ডাক্তারদের কাছ থেকে। প্যাথলজি রিপোর্টও সেভাবে আদান প্রদান করতে পারেন।

টেলিমেডিসিন সবক্ষেত্রেই সামনা সামনি কনসাল্টেশনের বিকল্প নয়। কখনো কখনো রোগীকে সামনা সামনি দেখতে হবে। এক্সামিন করতে হবে। সে সব নির্বাচিত রোগীকে বিশেষ সাবধানতা অবলম্বন করে ডাক্তাররা নিশ্চয়ই দেখবেন। তা ছাড়া ভিডিও কলের মাধ্যমেও অনেক কনসাল্টেশন করা সম্ভব।

দেশের কোন কোন বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাশ নেয়া হচ্ছে (জুম - ইত্যাদির মাধ্যমে)। সেগুলো কি ফ্রি? ক্লাশ নেয়া তো শিক্ষকদের সবেতন কর্মকাণ্ডেরই অংশ। সে জন্য তারা বেতন পাবেন। তাহলে অনলাইন কনসাল্টেশনের জন্য ডাক্তারদের বিনা সম্মানীতে পরামর্শ/ সেবা দিতে হবে কেন?

টেলিমেডিসিন পৃথিবীর কোথাও ফ্রি নয়। বাংলাদেশে কেন ফ্রি হবে?

________

AD..

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়