Ameen Qudir

Published:
2020-04-01 15:38:08 BdST

ঝুঁকিতে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা: কিছু কি করতে পারি তাদের জন্য?


 

লেখকের ছবি

অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার
বাংলাদেশের প্রথিতযশ
মনোরোগ বিশেষজ্ঞ
প্রাক্তন চেয়ারপারসন , মনোরোগ বিদ্যা বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ঢাকা
__________________________

ডাক্তার ও স্বাস্হ্যকর্মীরা সবসময়ই বিশেষ স্বাস্হ্যঝুঁকির মধ্যে থাকে। একজন টেকশিয়ান যে প্রতিদিন এক্স-রে করছেন তারও ঝুঁকি অনেক। সেক্ষেত্রে বিশ্বের এ করোনা দূর্যোগের সময় যারা ফ্রন্টলাইনে স্বাস্হ্যসেবা দিচ্ছেন তাদের ঝুঁকি বহুগুনে বৃদ্ধি পেয়েছে বলাই বাহুল্য। আমার জানা এক ডাক্তার দম্পতি আছে যারা দুইজন সম্মুখ যোদ্ধা হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। বাসায় দুই শিশু সন্তান। দেখভালের দ্বায়িত্ব কে নেবেন এই শিশুদের? হ্যাঁ প্রবীন দাদা/দাদী/নানা/নানী পালা করে দেখছেন তাদের। ডাক্তার যুগল কর্তব্য শেষে বাড়ী ফিরছেন। যতটুকু পারা যায় সতর্কতা অবলম্বন করে আবার সেই শিশুদের/পিতা-মাতার দেখভাল করছেন। পুরো পরিবারটিই রয়েছে সর্বোচ্চ ঝুঁকিতে। এ ব্যাপারে কি এখনো পর্যন্ত কোনো যথাযথ পদক্ষেপ নেয়া হয়েছে? ডাক্তাররা কোন পরিস্হিতিতে জীবন বাজি রেখে সেবা প্রদান করে যাচ্ছে সেটা কি সাধারন মানুষ জানতে পারছে? যে ডাক্তাররা রোগীদের সুস্হ করে বাড়ী ফেরত পাঠালো তাদেরকে কতটুকু কৃতিত্ব দেয়া হচ্ছে? একজন ডাক্তারের বেতন কত? আমার এক অতি ঘনিষ্ঠ ডাক্তার উপজেলায় করোনা ইউনিটে কাজ করছেন। তার বেতন ৩৫,০০০/-। অন্য কোনো ইনকাম নেই। অন্য দেশে ডাক্তারদের বেতন অনেক বেশী (প্রতিবেশী দেশের তথ্যও দেখতে পারি)।
উল্লেখ্য যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিকিৎসকদের ভগবান তুল্য বলে আখ্যা দিয়েছেন ।
করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা দিতে গিয়ে কোনো চিকিৎসক যদি সংক্রমিত হয়ে পড়েন তাহলে তার জন্য ৫০ লক্ষ টাকা বীমা ঘোষণা করেছেন । চিকিৎসকদের যাতায়াতের সমস্যার কথা চিন্তা করে প্রয়োজনে হাসপাতালের কাছাকাছি হোটেলে তাদের থাকার ব্যবস্থা করা হবে বলে ঘোষণা করেছেন। (সূত্র : সময় টিভি)
এখন নতুন করে ভাববার সময় এসেছে। আমাদের দেশে জীবনের তোয়াক্কা না করে যারা যুদ্ধ করছেন সেই চিকিৎসকদের যথেষ্ট প্রণোদনা দেয়া প্রয়োজন; সেই সাথে সর্বোচ্চ সুরক্ষা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়