Ameen Qudir

Published:
2020-02-24 00:30:36 BdST

ডক্টরস হাসপাতাল: শুধুমাত্র চিকিৎসকদের জন্য


____________ডা. অসিত মজুমদার __________

বাংলাদেশে বর্তমানে চিকিৎসকের সংখ্যা প্রায় এক লক্ষ। নিজেরা সারাদিন মানুষের চিকিৎসা সেবা দিয়ে যান অথচ চিকিৎসকদের নিজেদের চিকিৎসার জন্য নেই কোন নিজস্ব বিশেষায়িত হাসপাতাল যেখানে সরকারী বেসরকারি সকল চিকিৎসক এবং তাঁদের পরিবারবর্গের জন্য চিকিৎসার ব্যবস্থা থাকবে। থাকবে নিজেদের নিশ্চিত ঠিকানা। একটা আত্মতৃপ্তি ও নির্ভরতা। বাংলাদেশে বিভিন্ন পেশাজীবীর জন্য বিভিন্ন হাসপাতাল থাকলেও চিকিৎসকদের জন্য এমন কোন হাসপাতাল তৈরী হয়নি আজ অবধি। বিষয়টি বাস্তবেই একটা অকল্পনীয় এবং অবিশ্বাস্য বিষয়। সরকারীভাবে এমন একটা বিশেষায়িত হাসপাতাল তৈরী সরকারের জন্য মোটেই কঠিন কাজ নয় এবং এটা চিকিৎসক সমাজের জন্য একটা গৌরবের এবং বিশেষ প্রয়োজন।

যাঁরা চিকিৎসার কারিগর সেই চিকিৎসকদের নিজেদের চিকিৎসার জন্য নিজেদের কোন হাসপাতাল নাই এটা আসলেই চিকিৎসক সমাজের জন্য চরম দুর্ভাগ্য। সর্বাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এমন একটি ডক্টরস হাসপাতাল প্রতিষ্ঠা হলে চিকিৎসক সমাজের জন্য যেমন গৌরবের এবং তাহা নিজেদের চিকিৎসা নিরাপত্তায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। চিকিৎসার পাশাপাশি এখানে গবেষণার ব্যবস্থা থাকলে চিকিৎসকদের কর্মোদ্ধীপনা বাড়ানোসহ বিভিন্ন গবেষণার ফল সব ধরণের মানুষ পরোক্ষ সুবিধা ভোগ করতে পারবে বলে আমি বিশ্বাস করি।

চিকিৎসক সমাজের জন্য ডক্টরস হাসপাতাল প্রতিষ্ঠা এখন সময়ের দাবী। যেখানে শুধুমাত্র চিকিৎসক এবং তাঁদের পরিবারবর্গই চিকিৎসা সেবা পাবে। এই হাসপাতাল প্রতিষ্ঠার মধ্যদিয়ে চিকিৎসকদের দীর্ঘদিনের মনোবাসনা পূরণ হওয়া দরকার যেখানে দুরারোগ্য ব্যাধিসহ বিরল রোগ নিয়ে গবেষণাসহ চিকিৎসক এবং তাঁদের পরিবারবর্গের জন্য সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা থাকবে। বিষয়টি আসলেই জনগুরুত্বপূর্ণ কারণ চিকিৎসক সমাজ নিজেরা সুস্থ থাকলেই তবে মানুষের অসুস্থতায় ঝাঁপিয়ে পড়তে আরো অনুপ্রাণিত হবেন বলে আমার বিশ্বাস। আমি চিকিৎসকদের জন্য ডক্টরস হাসপাতাল প্রতিষ্ঠায় জোর দাবী অনুভব করছি।

ডা. অসিত মজুমদার  

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়