Ameen Qudir

Published:
2020-01-02 21:57:08 BdST

কেউ " ভুল চিকিৎসা দিছেন" বললেই জেলে যাব; এরকম তো মেনে নেওয়া যাবে না


 



ডা. গুলজার হোসেন উজ্জ্বল
রক্তরোগ বিশেষজ্ঞ, প্রখ্যাত সঙ্গীত শিল্পী
_______________________________

আমার বন্ধু স্থানীয় বড় ভাই ব্রাহ্মণবাড়িয়ার চিকিৎসক ডাঃ ডিউক চৌধুরীকে জেলে ভরা হয়েছে। উনার বিরুদ্ধে অভিযোগ উনি ভুল চিকিৎসা দিয়ে রোগী মেরে ফেলেছেন।

উনার নামে মামলা করেছে রোগীপক্ষ। মামলায় উনি কোর্টে গিয়ে জামিন চেয়েছেন। মাননীয় আদালত উনার জামিন নামঞ্জুর করে উনি সহ উনার হাস্পাতালের আরো দুইজন সহকর্মীকে জেল হাজতে পাঠিয়েছে।

ভুল চিকিৎসার শাস্তি হওয়া উচিত। কিন্তু সেটার একটা সুনির্দিষ্ট নীতিমালা থাকা উচিত। প্রতিটি মানুষের সীমাবদ্ধতা থাকে। চিকিৎসা একটি বিজ্ঞান। এটি সম্ভাবনা নিয়ে কাজ করে, নিশ্চয়তা দেয়না। সব রোগ সবসময় সময়মত ধরাও পড়েনা। এখানে ভুল হতে পারে। ভুল হলে জরিমানা, লাইসেন্স বাতিল এমনকি ভুলের মাত্রা অনুযায়ী জেলও হতে পারে। কিন্তু সেটা ভুল প্রমানিত হবার পরই হওয়া উচিত। সেই ভুল যিনি নিরূপন করবেন তার সংষলিষ্ট বিষয়ে ন্যুনতম বাস্তবজ্ঞান থাকার কথা।

একজন চিকিৎসক লেখাপড়া শেষ করে, ইন্টার্নশিপ শেষ করে লাইসেন্স নিয়ে তারপর চিকিৎসা পেশায় আসেন। চিকিৎসায় ভুলকে (ভুল যদি হয়েও থাকে) ক্রিমিনাল এক্ট হিসেবে দেখা উচিত নয়। তাহলে আর এত পড়ালেখা বা লাইসেন্সের প্র‍য়োজন কি? বিভাগীয় তদন্ত, পেশাদার তদন্ত ছাড়া শুধু মাত্র সাংবাদিক আর রোগীর লোকের কথায় প্রভাবিত হয়ে একজন চিকিৎসককে জেল হাজতে ঢোকানো চিকিৎসা পেশাকে ক্ষতিগ্রস্ত করবে। যার প্রভাব পড়বে রোগীদের উপরই। কোন ডাক্তার আর ঝুঁকি নিতে চাইবেনা।

কাপাসিয়ায় সরকারি হাসপাতালের ডাক্তার মার খেয়ে রক্তাক্ত হয়েছে। প্রশাসন, স্বাস্থ্যবিভাগ, গণমাধ্যম কোথাও কোন উদবেগ নেই। কারো কোন বিকার নেই। রেলে পুলিশ থাকে, সড়কে পুলিশ থাকে কিন্তু হাসপাতাল পুলিশ বলে কিছু থাকেনা।

হাসপাতালগুলিতে নিরাপত্তার কোন বালাই নেই। কিন্তু ডাক্তারদের ছোট বড় সকল অপরাধের জন্য মিডিয়া ট্রায়াল, লিগ্যাল ট্রায়ালের কোন অভাব নেই।

ডাঃ ডিউক চৌধুরী ও তার সহকর্মীদের জেলে দেওয়া হয়েছে- আমি এর প্রতিবাদ জানাচ্ছি। আমি নিজেকেও নিরাপত্তাহীন মনে করছি। আমি আজ কোন প্রায়ভেট রোগী দেখবোনা বলে সিদ্ধান্ত নিয়েছি। আমি এদেশের নাগরিক। নিজের পেশার নিগ্রহ দেখলে আমারও ক্ষুব্ধ হবার অধিকার আছে৷ এই বিকারহীন সমাজে আমি শুধু সেবা দিয়ে যাব, আর কেউ " ভুল চিকিৎসা দিসেন" বললেই জেলে যাব- এরকম তো মেনে নেওয়া যাবেনা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়