Ameen Qudir

Published:
2019-11-21 21:43:02 BdST

বিজয়ী ৩৯ এর ৪৪৪৩ চিকিৎসকের জন্য ১২টি জরুরি পরামর্শ


 

 

অধ্যাপক ডা. একেএম রেজাউল করিম
_______________________________

তোমার হল শুরু আমার হল সারা!

বিজয়ী ৩৯ এর প্রতি-

১- বলা হয়ে থাকে পৃথিবী বিজয়ীর দলে। সুতরাং তোমাদের জন্য প্রাণঢালা অভিনন্দন।

২- বাংলাদেশে চিকিৎসকদের মান যখন সর্বনিম্ন পর্যায়ে, চিকিৎসক নেতৃত্ব যখন দ্বিধাবিভক্ত, সিদ্ধান্তহীনতায় আক্রান্ত, ঠিক সেই সময়ে তোমাদের সরকারী চাকুরী করার এই সিদ্ধান্ত বিশাল চ্যালেন্জ কোন সন্দেহ নেই।

৩-প্রথম পোস্টিং খুব গুরুত্বপূর্ণ। আমি যখন ১৯৯৩ সালে আকস্মিকভাবে শরীয়তপুর পোস্টিং অর্ডার পেলাম তখন সেই জেলা সদরে রাত কাটানোর একটা ভদ্রজনোচিত আবাসিক হোটেল ও ছিল না। এখন দিন বদলেছে। চেষ্টা কর ভাল একটি পোষ্টিং পেতে।

৪- অন্য সব ক্যাডারে প্রথমেই বুনিয়াদী প্রশিক্ষণ দিয়ে ক্যাডার সার্ভিসে প্রথম নিয়োগপ্রাপ্ত কর্মকর্তার ফাউন্ডেশন বা ভিত মজবুত করা হয়। এই ব্যাপারে স্বাস্থ্য ক্যাডার শুধু পিছিয়ে নয়, সত্যিকার অর্থে যাত্রাই শুরু করে নি।

৫- তোমরা সোশাল মিডিয়ায় অনেক টিপসস পাবে। আশাকরি এই গুলি তোমাদের জন্য বিকল্প বুনিয়াদী প্রশিক্ষণের ভূমিকা রাখবে।

৬- বাজারে চাকুরীর বিধানবলী বিষয়ক কিছু বই পাওয়া যায়, যেগুলো তোমাদের অনেক কনফিউশন গুছাবে। ছয় মাস অন্তর বিভাগীয় পরীক্ষা অনুষ্ঠিত হয়, যা ১ম শ্রেনীর সরকারী কর্মকর্তার চাকুরী স্থায়ী করনের জন্য আবশ্যিক। আমি ১ম চাকুরীতে যোগদানের ৩ মাসের মাথায় এই পরীক্ষায় অংশ গ্রহন করে দুই বিষয়ে পাশ করেছিলাম।

৭-Sorry to say চিকিৎসকরা নিজেদের সবচেয়ে মেধাবী ভাবেন এবং নিজেদের সম্পর্কে অনেক উঁচু ধারনা পোষন করেন, কিন্তু নিজেদের সীমাবদ্ধতা সম্পর্কে কম ধারনা রাখেন। মনে রেখ ক্যাডার সার্ভিসে নিয়োগপ্রাপ্ত সব কর্মকর্তাই মেধাবী এবং প্রশিক্ষিত।

৮- দয়া করে নিজেদের সস্তা বানিয়ো না। যেমন- অরিজিনাল সার্টিফিকেট না দেখে ফটোকপি সত্যায়িত করা, ঔষধ কোম্পানীর প্রতিনিধির সাথে দৃষ্টিকটু সম্পর্ক করা, উপজেলা হাসপাতালের সামনের ফার্মেসীর মালিকের প্রলোভনে সাড়া দেয়া ইত্যাদি। চেষ্টা করবে তোমার কর্মস্থলের অন্যান্য ক্যাডার অফিসারদের সাথে সুসর্ম্পক রাখতে।

৯- টাকার প্রয়োজন সারাজীবন থাকবে এবং কখনো শেষ হবে না, তাই টাকার প্রয়োজনে কোন অশুভ চক্রে বন্দী হয়ো না।

১০- নিজের Aim in life ঠিক করো। তোমার Aim in life শুধু তোমারই। সেটাকে সামনে রেখে তোমাকে এগুতে হবে। পোস্ট গ্র্যাজুয়েশন করতে পারলে ভাল, কিন্তু পোস্ট গ্র্যাজুয়েশন না করে ও ক্যাডার সার্ভিসে ক্যারিয়ার করা সম্ভব।

১১- চোখ কান খোলা রেখ। তুমি এখন গুগল করেই অনেক কিছু নিমিষেই জেনে নিতে পার, যেটা আমাদের সময় চিন্তা ও করা যায় নি।নিয়মিত স্বাস্থ্যঅধিদপ্তর, মন্ত্রনালয় ও জনপ্রশাসন মন্ত্রনালয়ের ওয়েভ সাইটে চোখ বুলিয়ে নিলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারবে।

১২- তুমি প্রজাতন্ত্রের কর্মচারী। তোমাকে সুনির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হবে। তোমার সিনিয়র বা পরিচিত কেউ অসাধু পন্থায় ম্যানেজ করে বিএসএমএমইউ বা আজিজে পড়াশুনা করেছে। আমার মনে হয় সে গল্পের দিন শেষ হয়ে গেছে। তোমাকে পোস্টিং প্লেসে নিয়ম মেনে চাকরী করতে হবে।

তোমাদের যাত্রা শুভ হোক।
______________________

অধ্যাপক ডা. একেএম রেজাউল করিম
Professor of Pediatric Hematology & Oncology

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়