Ameen Qudir

Published:
2019-11-01 12:00:50 BdST

রাষ্ট্রের অকৃত্রিম বন্ধু ডাক্তারকে কেন বারবার জনগনের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে?


 

ডা.রাজন সিনহা _________________


রাষ্ট্রের অকৃত্রিম বন্ধু ডাক্তারকে কেন বারবার জনগনের মুখোমুখি দাঁড় করানো হচ্ছে?
এক অদ্ভুদ চিন্তার গনবিরোধী আইন কে বা কারা করার চেষ্টা করছেন!

####একজন চিকিৎসক তার কর্মঘন্টার সময়ে নিজস্ব চেম্বার প্রাকটিস বা বেসরকারি ক্লিনিকে রোগী দেখতে পারবেন না এটা অবশ্যই সাধুবাদ পাবার মত সিদ্ধান্ত, এরকম কাজ কোন সরকারি চিকিৎসক করতে পারেন না বা করলেও তার বিরুদ্ধে আইনের প্রয়োগ অবশ্যই করতে হবে কিন্তু তার পাশাপাশি রাষ্ট্র কে এটাও নির্দিষ্ট করে দিতে হবে একজন চিকিৎসক এর কর্মঘন্টা আসলে কত?একটি উপজেলা হাসপাতালে ২৭ জন চিকিৎসক এর কাজ যখন ৩জনকে দিয়ে করানো হয় তখন যে চিকিৎসক দিনের পর দিন অতিরিক্ত সময় ডিউটি করে তার জন্য আইন কি হবে?

####ছুটির দিনে একজন চিকিৎসক নিজ জেলার বাইরে রোগী দেখতে কতৃপক্ষের আদেশ লাগবে!!!

একজন পোস্ট গ্রাজুয়েট চিকিৎসক যখন তার ছুটির দিনে দেশের প্রত্যন্ত এলাকায় চিকিৎসা সেবা দেয় তখন রাষ্ট্রের বা জনগনের কোন ক্ষতি হয়না।বরং প্রত্যন্ত এলাকার সুবিধাবঞ্চিত মানুষ মোটামুটি বাড়ি বসেই স্পেশালিষ্ট চিকিৎসক কে দেখাতে পারে।

আবার একজন স্নাতক সরকারি চিকিৎসক যখন তার নিজস্ব ছুটির দিনে বাইরে বা দূরে কোথাও রুগী দেখে তাতে জনগনেরই লাভ হয়।কারন বিপুল জনগোষ্ঠীর জন্য যে পরিমান চিকিৎসক দেশে থাকা উচিত সে পরিমান চিকিৎসক কোন সরকার নিয়োগ দেয়নি।কোন কারনে কতৃপক্ষ যদি অনুমতি না দেয় তবে দেশের মানুষ কে সব সময় শহরমুখী হতে হবে,এতে করে সময় এবং অর্থ দুটোরই অপচয় হবে।জনগনের লাভ এখানে হবেনা।

আজ আপনার এলাকায় যদি বড় বড় শহর থেকে সপ্তাহে সপ্তাহে স্বনামধন্য ডাক্তার না আসেন বা চেম্বার না করতে পারেন তাহলে আপনি আপনার এলাকায় থেকে মানসম্মত চিকিৎসক এর সেবা কিভাবে পাবেন?

####বলা হয়েছে ব্যক্তিগত চেম্বারে রোগপরীক্ষার নূন্যতম চিকিৎসা সরঞ্জাম থাকতে হবে।

আগামির বিশ্বের সাথে তাল মেলাতে এটা অবশ্যই দরকার তবে এটা শুধুমাত্র ব্যক্তিগত চেম্বারের ক্ষেত্রে কেন?সরকারি হাসপাতাল গুলোতে কি রোগ নির্ণয় এর সরঞ্জাম প্রতুল?এমারজেন্সি রুগী আসলে যেখানে একটা ই সি জি পর্যন্ত করা যায় না সেখানো রোগ নির্ণয় কিভাবে সম্ভব? সরকারি হাসপাতাল গুলোতে চিকিৎসা সরঞ্জাম অপ্রতুল রেখে বৃহৎ জনগোষ্ঠীর চিকিৎসা সেবা কিভাবে দেয়া সম্ভব?

###*যথাযথ কতৃপক্ষের অনুমোদিত ডিপ্লোমা বা অন্য ডিগ্রি ছাড়া ব্যবস্থাপত্র বা ভিজিটিং কার্ডে অন্য কিছু লেখা যাবেনা।

অষ্টম শ্রেনি পাশ করে বা এস এস সি পাশ করে হাজার হাজার অসাধু লোক নানান রকম ডিগ্রীর নাম লিখে ব্যবস্থাপত্র দিচ্ছে,দেশের কোটি কোটি জনগনের সাথে চিকিৎসার নামে প্রতরনা করছে,তাদের জন্য কোন পদক্ষেপ দৃশ্যমান না হয়ে জীবনের দীর্ঘ সময় পড়ালোখা করে পাশ করা ডাক্তার দের জন্য নানান সীমাবদ্ধতা তৈরী করা কতটা মূলক?

###চিকিৎসাকেন্দ্রে যদি রোগী বসার স্হান না থাকে তবে চিকিৎসক এর জরিমানা ৫০হাজার!

বেসরকারি হাসপাতাল গুলোতে সাধারণত রোগী বসার জায়গা থাকে।যেসব হাসপাতালে জায়গা অপ্রতুল তাদের জায়গা বৃদ্ধি করা ভালো।তবে সরকারি হাসপাতালগুলোর চিত্র তো ভয়াবহ। ২৫০বেডের হাসপাতালে প্রায় প্রতিদিন ১০০০+রোগি ভর্তি হয়।এই বিপুল সংখ্যাক রোগি বিছানা না পেয়ে ফ্লোরে শুয়ে বা বসে দিনের পর দিন চিকিৎসা সেবা গ্রহন করে।আবার আউটডোর এ প্রতিদিন শত শত রোগির লম্বা লম্বা লাইন লেগে থাকে।তাদের জন্য বসার বা অতিরিক্ত ভর্তি রোগির জন্য বিছানার ব্যবস্থা কে করবে?এ ক্ষেত্রে আইন কি হবে?

আমাদের SDGঅর্জনের লক্ষমাত্রা ২০৩০ সালে।আমাদের দেশে প্রচুর চিকিৎসক সংকট,চিকিৎসা সরঞ্জাম খুবই কম বা অপ্রতুল। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর চিকিৎসা সেবা আরও উন্নত করার জন্য যেসকল পদক্ষেপ নেয়া দরকার সে গুলো অচিরেই না নিলে পুরো দেশের স্বাস্থ্য ভেঙে পড়বে।আইন হোক জনবান্ধন, চিকিৎসক হোক জনগনের বিশ্বাস।

ডা.রাজন সিনহা
খুলনা মেডিকেল কলেজ

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়