Ameen Qudir

Published:
2019-10-12 21:59:45 BdST

আনন্দবাজার পত্রিকা জানাল ডাক্তাররা একটা বিরিয়ানির প্যাকেট



ডেস্ক
____________________________

আনন্দ বাজার পত্রিকার এক সম্পাদকীয় নিবন্ধ নিয়ে ডাক্তার মহলে তোলপাড় চলছে। অভিযোগ, ওই নিবন্ধের লেখক অজ্ঞতাপ্রসূত কারণে ডাক্তারদের নানা ভাবে আক্রমণ করেছেন। এমনকি বিরিযানির প্যাকেটের সঙ্গে তুলনা করতে ছাড়েন নি। এ নিয়ে ব্যপক প্রতিক্রিয়া।


ডা. প্রীতম মন্ডল
অমিত শক্তিধর নবীন কথাশিল্পী । তিনি প্রতিক্রিয়া লেখেন,
পি এইচ ডি করাটা খুব কঠিন কাজ মনে হত আগে। দীর্ঘ সময় ধরে পড়াশোনা করার পর নামের পাশে পি এইচ ডি লেখার সুযোগ হয়। স্বভাবতই যারা এটা করতে পারে তাদের প্রতি আনুগত্য শ্রদ্ধার জন্ম হত, এখনো হয় বৈকি। তবে ওই কথায় আছে না, হর চমকতি চিজ হীরা নেহি হোতি! ব্যাপারটা কিছুটা সেরকম। ধীরে ধীরে যত বড় হয়েছি কিছু বদ্ধ ভুল ভ্রান্তি গুলো খুলে খুলে পড়ে গেছে গা থেকে। বুঝতে শিখেছি ,নলেজ ইজ এ ট্রিকি থিং। শুধু নামের পাশে একের পর এক ডিগ্রি থাকলেই শিক্ষিত হওয়া যায় না। নীতিগত বন্ধনটা শক্ত পোক্ত হওয়া চাই।

আনন্দ বাজার পত্রিকার একটি প্রতিবেদন দেখে নিজের প্রতি ঘৃণাটা আরো একটু বেড়ে গেল ।এ কোথায় আছি!! আদৌ বেঁচে আছি তো ? নাকি আমার মরা পচা লাশের উপর দিয়ে তথাকথিত নীতিবোধ কনসেনট্রেশন ক্যাম্পে পচছে। হঠাৎ ঘুম থেকে উঠে জানতে পারলাম আমি আসলে একটি বিরিয়ানির প্যাকেট। ঘরে বসে মোবাইল থেকে অর্ডার করে ঘরে নিয়ে নেব আর তারপর চেটে পুটে খেয়ে ঐতিহাসিক ঢেকুর তুলে ডিজিটাল ইন্ডিয়ার জয়ধ্বনি দেব। বাঃ!! চমৎকার....

এটা প্রায় সবাই জানে যে এখনও বাংলার মানুষ প্রথমসারির খবরের কাগজ বলতে আনন্দ বাজারকেই জানে, মানে, পড়ে, না পড়েও বোঝে, এবং বমি করে। আসলে মানুষ তো, তাই জেনেই ভুলটা করে। সমীক্ষা হলে পরিষ্কার হযে যাবে যে,আনন্দবাজারের মত নোংরা, অশিক্ষিত, ধান্দাবাজ, বিভ্রান্তকারী, অকাজের খবর ছাপানো, বিজ্ঞাপনী সংস্থার পেছন চাটা খবরের কাগজ দুনিয়ায় দুটো নেই। সুতরাং তাদের কাছ থেকে এর থেকে বেশি কিছু আশা করা যায় না। আজকের প্রতিবেদনে অন্তরা চৌধুরী নামে এক ভদ্রমহিলার একটি অতিশয় আকুতি যুক্ত সমাজ বিশ্লেষক লেখা আনন্দ বাজার ছেপেছে। সেখানে ভদ্রমহিলা বলেছেন, যদি একটা আঙুলের ছোঁয়ায় হীরে থেকে জিরে বাড়িতে আসতে পারে, তাহলে ডাক্তাররা কেন আসবে না? তিনি এও বলেছেন ঘরে বসে যদি সুইগি জোমাটোতে বিরিয়ানি অর্ডার করা যায় তাহলে ডাক্তার অর্ডার করা কেন যাবে না? অর্থাৎ ডাক্তার আর বিরিয়ানির প্যাকেট এক। ইয়া হু.....।

প্রসঙ্গত বলে রাখি ভদ্রমহিলা বাঁকুড়া সম্মিলনী কলেজের গেস্ট লেকচারার এবং একজন পি এইচ ডি স্কলার। তিনি এও বলেছেন যে অগ্নিশ্বর ,বিধান রায় যদি বাড়ি গিয়ে চিকিৎসা করতে পারে তাহলে এখনকার ডাক্তাররা কেন নয় ? তা ম্যাডাম অগ্নিশ্বর বাড়িতে চিকিৎসা করা ছাড়াও আরো অনেক কিছু করেছিল, সেগুলো যদি এখন করা যেত তাহলে পরিস্থিতি অন্যরকম হত। আপনি বলেছেন উচ্চ শিক্ষার জন্য সন্তানরা বিদেশ গেলে গ্রামের পর গ্রাম নাকি বৃদ্ধাশ্রম হয়ে যায়! আর তাই তাদের ফেলে যাওয়া বয়স্ক বাবা মা'কে দেখার জন্য চিকিৎসকদের বাড়ি বাড়ি ঘুরতে হবে! বাঃ! মামার বাড়ির আবদার নাকি মশাই! আগে নীতিবোধটা ওই ছেলে মেয়েদের শেখান, যাতে তারা মাসে মাসে টাকা পাঠিয়ে দায়ভার এড়িয়ে যাওয়ার ভান না করে। বাড়িতে ডেকে চিকিৎসক নিগ্রহের ঘটনা রোজ ঘটছে। দেবেন দত্তের মত আর কত অগ্নিশ্বর মরবে তার কোন ঠিক নেই। বাবাকে খুন করে বাড়িতে ডেকে ডাক্তারকে দিয়ে ডেথ সার্টিফিকেট লিখিয়ে নেওয়ার চিত্র আর নাই বা লিখলাম। নেতা মন্ত্রী আমলা'দের কথা আর নতুন করে বললাম নাইবা।

সুতরাং ? কি বুঝলেন ম্যাডাম ? আনন্দবাজারের মত সস্তার বাজারি পত্রিকায় এরকম একটা নিম্নরুচির লেখা বেরিয়েছে বলে আনন্দে বুক বাজানোর কিছু নেই। একবার আয়নায় নিজের দিকে তাকান, নিজের শিক্ষাগত শূন্যস্থানে আঘাত করে চোখ মেলে তাকান। আর কত নিজে নামবেন ? অনেকদূর তো পড়াশোনা করলেন। এবার একটু শিক্ষিত ও হওয়ার চেষ্টা করুন।

বলাবাহুল্য, অন্তরা দেবীর মত কিছু তথাকথিত অতিশিক্ষিত মানুষের জন্য আজকের সমাজটা শকে চলে যাওয়ার মত অবস্থা। যারা শিক্ষার মেকি পরচুলা পরে জ্ঞানপাপীর রূপ ধারণ করে সামাজিক অবক্ষয়ের পথ আরো চওড়া করছে। আর আনন্দ বাজারের মত কিছু চিটিংবাজ সংস্থা তার সুযোগ নিয়ে আগুনে ঘি ঢালছে। মানুষকে উস্কে মুনাফা লুটছে।

শোধরান! এবার শোধরান অন্তরাদেবী, শোধরান! নাহলে চিৎকার করে কাঁদলেও কেউ আর অগ্নিশ্বর হতে চাইবে না। তখন সুইগি জোমাটোর মত হাজার একটা অ্যাপে বিরিয়ানি পেলেও কোন ডাক্তার পাবেন না। মনে রাখবেন ডাক্তাররা কেউ কারুর কেনা চাকর না। মনে আছে তো গেল জুন মাসের কথা? এক ধাক্কায় সবাই পথে নেমে গেছিল কিরকম!আজকে যে কোন ডাক্তারকে জিজ্ঞেস করুন, জাস্ট দায়ে পড়ে গলায় দড়ি পরে হাসপাতালে পড়ে আছে সবাই। ছাড়া যখন পাবে তারা আর খাঁচায় থাকবে না। অন্তরাদেবী বিরিয়ানি আর ডাক্তারের মধ্যে তফাৎ করতে শিখুন, প্রথমটা লাক্সারি আর পরেরটা নেসেসিটি। আনন্দবাজার তো পচা ডোবায় পড়ে আছে, নিজেকে অন্তত এবার অশিক্ষার চরমতম অন্ধকার থেকে টেনে তুলুন......।

_________

আনন্দবাজার এর সেই সমালোচিত লেখা।
অগ্নীশ্বররা কোথায় গেলেন? এক ফোনে বিরিয়ানি আসে, কিন্তু ডাক্তার আসেন না
অন্তরা চৌধুরী

এমন কিছু পরিস্থিতি মানুষের জীবনে আসে, যখন চাইলেও সময়ে ডাক্তার পাওয়া যায় না।
ষাটের দশক বা সত্তরের দশকের বাংলা ছবিতে একটা দৃশ্য প্রায়ই দেখা যেত। বাড়ির কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়লে তৎক্ষণাৎ ডাক্তারবাবুকে খবর দেওয়া হলে তিনি কিছু ক্ষণের মধ্যে এসে রোগীকে দেখে যেতেন। সঙ্গে থাকত মাঝারি সাইজের একটি ভারী ব্যাগ। তাতে থাকত প্রয়োজনীয় ওষুধপাতি, ইঞ্জেকশন। ব্যাগে প্রয়োজনীয় ওষুধ না থাকলে তিনি খসখস করে ওষুধ লিখে দিতেন। তেমন গুরুতর অবস্থা বুঝলে তিনি রোগীকে হাসপাতালে পাঠানোর পরামর্শ দিতেন। চলে যাওয়ার সময় বাড়ির কেউ তাঁর ব্যাগ বহন করে দরজা পর্যন্ত এগিয়ে দিতেন। সিরিয়াস কিছু বুঝলে ডাক্তারবাবু রোগীর সামনে না বলে সেই ব্যক্তিকেই বলে যেতেন।

নব্বইয়ের দশকের সিনেমাতেও এই চিত্রের হেরফের হয়নি। তখন ছিল ‘ফ্যামিলি ফিজ়িসিয়ান’। পরিবারের যে কোনও বিপদে আপদে তিনিই একমাত্র সহায়। কিন্তু হালফিলের বাংলা ছবিতে সেই দৃশ্য আর দেখা যায় না। সাহিত্য বা চলচ্চিত্র, দুটোই তো সমাজের দর্পণ। সমাজ বদলালে শিল্প সাহিত্যে তার প্রভাব তো পড়বেই।



এই চরম সমস্যার সম্মুখীন আমরা কম বেশি সকলেই। কেরিয়ারের স্বার্থে বা কর্মসূত্রে অধিকাংশ বাড়ির ছেলেমেয়েই হয় বিদেশে বা অন্য কোনও দূর শহরে পাড়ি দেয়। বাড়িতে পড়ে থাকেন বৃদ্ধ বাবা-মা। কখনও ছেলেমেয়েরা তাঁদের নিয়ে যেতে চায় না, আবার কখনও তাঁরা নিজেরাই শিকড় ছেড়ে যেতে চান না। বেঁচে থাকেন একে অন্যের সাহচর্যে। একান্নবর্তী পরিবার এখন রূপকথার মতো। খুব কম বাড়িতেই গুটিকয়েক লোকজন থাকে। মফস্সলে যেন ঘরে ঘরে বৃদ্ধাশ্রম। একশো ত্রিশ কোটির ভারতবর্ষ যে কত নির্জন, ভিড়ে ঠাসা মেট্রোপলিটন শহরের বাইরে না গেলে বোঝা যায় না।

হঠাৎ করে যদি কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়েন, তখন আর এক জন কী করবেন, কাকে ডাকবেন, খুঁজে পান না। স্মার্ট ফোন আমাদের জীবনযাত্রাকে অনেকটা স্মার্ট করলেও পুরনো দিনের বাবা-মায়েরা এখনও ততটা দড় হয়ে উঠতে পারেননি। নেট অন করে গুগল থেকে অ্যাম্বুল্যান্স পরিষেবাতে ফোন করে অ্যাম্বুল্যান্স ডাকবেন; আমাদের সনাতন ভারতবর্ষ এখনও অতটা স্মার্ট নয়। ছেলেমেয়ের কাছে ধাতানি খেয়ে নাম্বার দেখে বা নাম্বার টিপে কোনও রকমে ফোন করতে হয়তো তাঁরা শিখেছেন। সেই সঙ্কটজনক মুহূর্তে কিংকর্তব্যবিমূঢ় হয়ে ফোন করেন পরিচিত ডাক্তারবাবুকেই। কারণ সেই মুহূর্তে তিনিই একমাত্র আশা ও ভরসা। সেই ডাক্তারবাবু যদিও বা হাজার ব্যস্ততার মাঝে ফোন রিসিভ করেন; সব শোনার পর কী অবলীলায় বলে দেন, ‘পেশেন্টকে বাড়িতে বা নার্সিংহোমে নিয়ে আসুন।’ কিন্তু বলার সময় তিনি একবারও উল্টো দিকের ছবিটা দেখার চেষ্টা করেন না। যে মানুষটি নিতান্ত অসহায় ও নিরুপায় হয়ে সেই ডাক্তারবাবুকে একবার বাড়িতে আসার জন্য কাতর আবেদন জানাচ্ছেন, তাঁর মানসিকতা বিবেচনা করার প্রয়োজন মনে করেন না। ভাবেন না যে নার্সিংহোমে নিয়ে যাওয়ার মতো পরিস্থিতি থাকলে অবশ্যই নিয়ে যাওয়া হত। আর যে পেশেন্ট নিজে যেতে সক্ষম, তিনি তো অনায়াসেই ওপিডিতে গিয়ে দেখিয়ে আসতে পারেন। তার জন্য ডাক্তারবাবুকে বাড়িতে ডাকার কী প্রয়োজন! যে অসুস্থ মানুষটি যন্ত্রণায় ছটফট করছেন অথবা মৃত্যুর সঙ্গে লড়াই করছেন, তাঁকে কী ভাবে ওই অবস্থায় টেনেহিঁচড়ে নিয়ে যাওয়া যায়! মানুষ তো বলে কয়ে অসুস্থ হয় না। হঠাৎ করেই হয়। আমাদের সমাজে যেখানে আধ ঘণ্টার মধ্যে পিৎজ়া ডেলিভারি হয়, দশ মিনিটের মধ্যে সুইগি বা জোম্যাটোর বাইক বিরিয়ানি নিয়ে হাজির হয়ে যায়, সেখানে আধ ঘণ্টার মধ্যে অ্যাম্বুল্যান্স-ডাক্তার পাওয়া যায় না।


মানছি ডাক্তারবাবুদেরও সারা দিনে প্রচুর পেশেন্ট দেখতে হয়। ওপিডিতে লম্বা লাইন। তাঁরাও অমানুষিক পরিশ্রম করে মানুষকে সুস্থ করে তোলেন। তার পর আর তাঁদের পক্ষে পেশেন্টের বাড়িতে যাওয়া সম্ভব হয় না। কিন্তু মানবিকতার খাতিরে অল্প কিছু ডাক্তারও যদি আমাদের সমাজে থাকেন, যাঁরা চরম বিপদের দিনে আমাদের পাশে এসে দাঁড়াবেন, তা হলে সাধারণ মানুষ একটু ভরসা পায়। মনে জোর পায়। বিপদের দিনে মনে হবে আর কেউ না থাক, অন্তত এক জন ডাক্তারবাবু আছেন যাঁকে রাত্রি দুটোর সময় খবর দিলেও তিনি আসবেন। এটা হয়তো নিছকই কষ্টকল্পনা।

আজও আমাদের সমাজে ঈশ্বরের পরের স্থান দেওয়া হয় ডাক্তারকে। মরণাপন্ন রোগীকে যখন এক জন ডাক্তার সুস্থ জীবনে ফিরিয়ে দেন, তখন রোগীর পরিবারের কাছে তিনি যেন ঈশ্বরপ্রেরিত দূত হয়ে দেখা দেন। কিন্তু এমন কিছু পরিস্থিতি মানুষের জীবনে আসে, যখন চাইলেও সময়ে ডাক্তার পাওয়া যায় না। এমনকি বাড়তি টাকার বিনিময়েও না।



কিছু রোগ আছে, যেগুলোতে রাতারাতি নার্সিংহোমে ভর্তি হওয়ার প্রয়োজন পড়ে না। হয়তো কারও শুগার হঠাৎ করে কমে গিয়েছে। কারও প্রেশার হঠাৎ বেড়ে গিয়েছে। বুকের ব্যথা মনে হলেও হয়তো আসলে সেটা গ্যাসের ব্যথা। একটা ছোট্ট ওষুধেই ঠিক হয়ে যেতে পারে। কিন্তু রোগীর পক্ষে তো বোঝা সম্ভব নয়, অসুখটা কী পর্যায়ের। অনেক সময় রোগী বা তাঁর পরিবার অহেতুক আতঙ্কে ভোগেন। ভাবেন হয়তো বড় কিছু ঘটে গেল। তাই, ঝুঁকি না নিয়ে বাধ্য হয়ে নার্সিংহোমে নিয়ে যান। আর সেখানে গিয়ে পড়লে আর দেখতে হচ্ছে না। মামুলি জিনিসটাকে শুরুতেই ভয় দেখিয়ে বিরাট কাণ্ড বাধিয়ে ফেলা হবে। টেস্টের পর টেস্ট চলতেই থাকে। অকারণে বিলের অঙ্ক বেড়ে চলে। আর মেডিক্লেম থাকলে তো কথাই নেই। অথচ ডাক্তারবাবুর সামান্য চিকিৎসায় যে রোগী ভাল হয়ে উঠতে পারত, তাকে অকারণে অনেকগুলো টাকা গচ্চা দিতে হয়। মুনাফা লোটে নার্সিংহোমগুলো।


বিধানচন্দ্র রায়ের মতো কিংবদন্তি ডাক্তারও সারা দিন রোগী দেখার পর হঠাৎ কল এলে যেতে পিছপা হতেন না। তারাশঙ্করের ‘আরোগ্য নিকেতন’, বা বনফুলের ‘অগ্নীশ্বর’ পড়লেও সেই ছবি দেখতে পাওয়া যায়। তারও আগে ছিল কবিরাজ। সব গ্রামেই এক জন নামজাদা কবিরাজ থাকতেন। জড়িবুটি দিয়েই তিনি মানুষকে সুস্থ করে তুলতেন। তাকেও যে কোনও সময় পাওয়া যেত। হোমিয়োপ্যাথিতেও একই ছবি। কিংবদন্তি ডাক্তার মহেন্দ্রলাল সরকার কোথায় না ছুটে গিয়েছেন। বেশ কয়েক বছর আগে পর্যন্তও দিন হোক বা রাত, ডাক্তারকে বাড়িতে ডাকলে পাওয়া যেত। আসতে একটু দেরি হলেও মুখের ওপর ‘না’ বলতেন না। ভরসা করা যেত যে তিনি আসবেনই। কিন্তু এখন আর সে দিন নেই। পোস্টমডার্ন যুগে বাস করে মোবাইলের একটি মাত্র ক্লিকে আমরা বাড়িতে বসেই পেয়ে যাই জীবনযাপনের অত্যাধুনিক উপকরণ। হিরের থেকে জিরে সবই পাই। এমনকি প্রেসক্রিপশন আপলোড করলে অনলাইনে ওষুধও বাড়িতে হাজির হয়ে যায়। শহরের বিভিন্ন দেওয়ালে নার্স বা আয়া সেন্টারের বিজ্ঞাপনও চোখে পড়ে। কিন্তু কোনও ক্লিকেই জীবনদায়ী ডাক্তার পাই না। এখন তো সব কিছুতেই অ্যাপ হয়। এমন কোনও অ্যাপ হয় কি, যেখানে দরকারের সময় ডাক্তার পাওয়া যাবে! দেশ এত উন্নত যে চাঁদেও বিক্রম পৌঁছে গেল। কিন্তু প্রদীপের নীচেই যে গাঢ় অন্ধকার।

অথচ সমাধানের রাস্তা কিন্তু সহজেই বার করা যায়। মানছি, ওপিডি ছেড়ে ডাক্তারের পক্ষে রোগীর বাড়ি যাওয়া সম্ভব নয়। কিন্তু প্রাইভেট কল নেবেন, এমন ডাক্তারদের নথিভুক্ত করা যেতেই পারে। যেমন কোনও বড় রেস্তরাঁয় বসেও খাওয়া যায়, আবার সুইগি–জোম্যাটো মারফত অর্ডারও করা যায়। হয়তো সেই ডেলিভারি দেওয়ার জন্য আলাদা লোকের ব্যবস্থা আছে। যিনি শুধু অনলাইন অর্ডার প্যাকিং ও ডেলিভারির ব্যাপারটাই দেখবেন। কোথাও কোথাও অনলাইন ডেলিভারির আলাদা কাউন্টারই করা হয়েছে। রেস্তরাঁগুলি যদি পারে, নার্সিংহোমগুলিই বা পারবে না কেন?‌ তারাও তো ডাক্তারদের একটা আলাদা প্যানেল তৈরি করতে পারে। যাঁরা শুধু বিপন্ন মানুষের বাড়িতে গিয়েই চিকিৎসা করবেন। রোটেশন করে সিনিয়র ডাক্তারদেরও পাঠানো যেতে পারে। ছোট শহরের নার্সিংহোমগুলিও এমন দু’এক জন ডাক্তারকে এই কাজে ব্যবহার করতেই পারে। একটা বিপদের দিকও আছে। নার্সিংহোম থেকে ডাক্তার গেলে তাঁর ওপর নার্সিংহোমের একটা চাপ থাকতেই পারে। তিনিও হয়তো প্রয়োজন না থাকলেও ভর্তি হওয়ার নিদান দিতে পারেন। সে ক্ষেত্রে, অন্য কোনও সংস্থাও এগিয়ে আসতে পারে। কয়েক জন ডাক্তার নিজেদের উদ্যোগেও এ রকম একটা সংস্থা চালু করতে পারেন। সরকারি উদ্যোগেও বিভিন্ন শহরে পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা শুরু করা যেতে পারে।

একটা ফোনে দশ মিনিটের মধ্যে যদি গাড়ি বা বিরিয়ানি চলে আসে, তা হলে এক জন চিকিৎসককে পাওয়া যাবে না কেন?‌ এত প্রযুক্তির জয়জয়কার, এত ডিজিটালের আস্ফালন, অথচ চিকিৎসার ক্ষেত্রে যে পরিষেবা ছয়ের দশকে পাওয়া যেত, তা এখন পাওয়া যাবে না কেন?‌ জেলা সদর, ছোট শহরে এই পরিষেবা ছড়িয়ে দেওয়া যাবে না কেন?‌

জানতে ইচ্ছে করে জীবনের দাম না তাঁদের ইগো বা সময়ের দাম— কোনটা বড় এখনকার ডাক্তারদের কাছে!

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়