Ameen Qudir

Published:
2019-09-30 09:22:31 BdST

ফেরদৌস অভিনীত ডাক্তার বিরোধী মূর্খতাপূর্ণ হাস্যকর বিজ্ঞাপনটি প্রত্যাহারের দাবি চিকিৎসক সমাজের


 


ডেস্ক
________________
প্রখ্যাত চিত্রনায়ক ফেরদৌস অভিনীত একটি কর আদায় বিজ্ঞাপন নিয়ে বাংলাদেশের চিকিৎসক সমাজ বিক্ষুব্ধ। তারা বলছেন, বিজ্ঞাপনটি "মূর্খতাপূর্ণ"। ডাক্তার বিরোধী প্রপাগান্ডা। তারা চান, অভিনেতা ও নির্মাতারা তাদের ইমেজ রক্ষায় বিজ্ঞাপনটি প্রত্যাহার করুক। কেননা, বিজ্ঞাপনের তথ্য হাস্যকর। খুবই কাঁচা অদক্ষ হাতে বিজ্ঞাপনে ডাক্তারদের আনাড়ির মত হেয় ও অপমান করা হয়েছে। এটা যদি অজ্ঞতা ও জ্ঞানহীনতার কারণে ঘটে, তবে জেনে বিজ্ঞাপন তৈরী করাই উত্তম।
চিকিৎসক সমাজের অন্যতম মুখপাত্র
অধ্যাপক ডা. আবুল হাসনাৎ মিল্টন
চেয়ারম্যান, এফডিএসআর
-ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন
মহাসচিব, এফডিএসআর এক বিজ্ঞপ্তিতে বলেন ,
অবিলম্বে কর আদায় সংক্রান্ত এই বিজ্ঞাপনটি প্রত্যাহার করা হোক!

ডায়াগনস্টিক সেন্টার থেকে কোন স্বাস্থ্যকর্মীর কমিশন নেওয়াটা ‘রেফারেল ফি’ নয়, ওটা অন্যায়, অপরাধ। বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) কর্তৃক বর্ণিত কোড অব কনডাক্ট অনুযায়ী একজন ডাক্তার ডায়াগনস্টিক সেন্টার, ক্লিনিক বা কোথাও থেকে কমিশন গ্রহণ করতে পারেন না। আমাদের জানা মতে, দেশের সংখ্যাগরিষ্ট চিকিৎসকই এইসব অবৈধ কমিশন গ্রহণ করেন না।
অথচ এই বিজ্ঞাপনে সেই অন্যায়ভাবে উপার্জিত টাকার উপর কর ধার্য্য করা হচ্ছে। ব্যাপারটা অনেকটা বেতনের পাশাপাশি ঘুষের মাধ্যমে অর্জিত টাকার উপর কর বসানোর মত। পাশাপাশি বিজ্ঞাপনের চিকিৎসকের যে উপার্জনের বর্ণনা দেওয়া হয়েছে, তা বাংলাদেশের শতকরা এক ভাগ ডাক্তারও উপার্জন করেন কি না সন্দেহ আছে। ডাক্তারের চেম্বার করতে কোন খরচ নাই, বিজ্ঞাপনে বর্ণিত এই উদ্ভট তথ্য কোথা থেকে পাওয়া গেলো? তাছাড়া, এত উপার্জনকারী একজন ডাক্তার, তিনি আয়করের ব্যাপারে এতটাই অজ্ঞ? এও বিশ্বাস করতে হবে? এই সার্জনের আবার অপারেশন করার চেয়ে রোগী দেখার ফি অনেক বেশী! এমনিতেই মহান চিকিৎসা পেশাকে চারিদিক থেকে অন্যায্যভাবে আক্রমন করা হচ্ছে, সেই আগুনে ঘি ঢালবে এই বিজ্ঞাপন।
একজন সক্ষম নাগরিক হিসেবে অবশ্যই আমরা কর প্রদান করবো। তাই বলে কর আদায়ের নামে ঘুষ ও অন্যান্য অবৈধ আয়কে স্বীকৃতি দেবো, তা অগ্রহনযোগ্য।
প্রত্যেকটি সক্ষম নাগরিকের যেমন কর দেওয়া উচিত, তেমনি এইসব ডায়াগনস্টিক সেন্টার-ক্লিনিক-ওষুধ কোম্পানী প্রদত্ত কমিশনকে নিষিদ্ধ ঘোষণা করা উচিত।
ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি এন্ড রাইটস (এফডিএসআর) এর পক্ষ থেকে আমরা অবিলম্বে এই বিভ্রান্তিকর ও অসত্য তথ্য সম্বলিত, চিকিৎসা পেশার প্রতি অবমাননাকর বিজ্ঞাপনটি প্রত্যাহারের দাবি জানাচ্ছি।
বিজ্ঞাপনটির ভিডিও লিঙ্ক https://www.facebook.com/aminkhan.cu/videos/384982135729205/

 

https://www.facebook.com/aminkhan.cu/videos/384982135729205/

 

বাংলাদেশের গৌরব শাস্ত্রীয় সঙ্গীতের উপমহাদেশ খ্যাত শিল্পী ডা. গুলজার হোসেন উজ্জ্বল বলেন, চিকিৎসা পেশা সম্পর্কে ন্যুনতম বাস্তব ধারণা নেই।
প্রতিদিন গড়ে পঞ্চাশটা রোগী দেখে আবার সার্জারিও করে। এ কোন সার্জন!!
ভিজিটের আয় আবার সার্জারির আয় থেকেও বেশি।
সাধারণ মানুষের ডাক্তারদের সম্পর্কে যে মিথ ও নেতিবাচক ধারণাগুলি প্রচলিত তার উপর ভিত্তি করে এই আজগুবি ভিডিও।
শেইম।৷

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়