Ameen Qudir

Published:
2019-09-25 09:28:29 BdST

৯৮ শতাংশ পেতে চেয়ে ৯৬ শতাংশ পেয়েছিল: পরেরদিন আত্মহত্যা করেছিল ছেলেটি


ডা. আদিল রানা

মেডিসিন কনসালট্যান্ট
_______________________________

জেএসসি, এসএসসি পরীক্ষার্থীদের জন্য:৪ /৫ বছর আগের কথা। এক স্টুডেন্ট।ভারতীয় দ্বাদশ ক্লাসের ছিলো ওঁ। দু বছর ধরে প্লান করেছিল। ৯৮% মার্কস পাবে সমাপনী পরীক্ষায়। এ মার্কস নিয়ে কোন কোন জায়গায় পড়তে পারবে, পড়াশোনার পর জীবন কিভাবে সাজাবে,সেসব পরিকল্পনাও করে রেখেছিল সে।
পরীক্ষা দিয়েছিল। মার্কসও পেয়েছিল সে । ৯৮% নয়, ৯৬%।
পরেরদিন আত্মহত্যা করেছিল ছেলেটি ।
এই হচ্ছে বর্তমানে স্টুডেন্টদের অবস্থা। সারাবিশ্বে ৩০% স্টুডেন্ট শুধুমাত্র পরীক্ষা সংক্রান্ত কারনে আত্মহত্যা করে।
এতো গেল Extreme উদাহরণ। পরীক্ষায় খারাপ করার কারনে লক্ষ লক্ষ স্টুডেন্ট Depression, Anxiety, মাদকাসক্তি; কত রকম রোগে ভুগছে।
একটু যদি বুঝিয়ে দেয়া যেতো এঁদের।
জীবন আসলে অনেক বড়। পরীক্ষাগুলো এখানে ছোট ছোট Event.
আরে, জীবন হচ্ছে একটা ক্রিকেট মাঠ। আমরা খেলছি এখানে। ব্যাট করছি। জীবন আমাদের দিকে একটার পর একটা বল ছুড়ে মারবে। সুবিধা একটাই। আমাদের পিছনে কোনো উইকেট নেই। কোনো কিপারও নাই, তাই। এ খেলার কোনো time bindings 'ও নাই। সামনে আছে শুধু জীবন। আর কেউ নেই। শুধুই জীবন।
যারা পড়াশোনা করছি, দেখো, আমাদের জীবন আমাদের দিকে একটা একটা করে বল ছুড়ছে। এক একটা বল, এক একটা ইভেন্ট। পিএসসি, জেএসসি, এসএসসি, ইন্টারমিডিয়েট, গ্রাজুয়েশন, পোষ্টগ্রাযুয়েশন ; কত ইভেন্ট।
তাহলে আমাদের কাজ কি? আমাদের কাজ হলো ধৈর্য ধরে দেখেশুনে ব্যাট চালিয়ে যাওয়া। প্রথম বল মিস্ করলাম। কম নাম্বার পেলাম। বল ব্যাটে না লেগে পিছনে চলে গেলো। এই তো? তো হয়েছে কি? আউট তো হইনি।
এতেই যদি খেলা ছেড়ে দিই, সাইডলাইনে বসে থাকি তাহলে চলবে কি করে? একটা পরীক্ষায় একটু খারাপ হয়েছে বলে, সব শেষ হয়ে গেলো আমার। সন্তানকে দিয়ে আর কিছু হবে না বলে বাবা মায়ের চোখরাঙ্গানী ?
এখন উচিৎ পরের বলটা ফেস্ করা। করতে দেয়া। আচ্ছা, এটাও মিস্। এরপর পরের বলটা। তারপর আরও একটা বল। এভাবে পঞ্চম  বলটাও মিস্। এবার জীবন আমাদের দিকে তার ষষ্ট বলটা ছুড়ে দিবে। এবার ছক্কা। হবেই। লেগে থাকলে হবেই।
ব্যাস্। একটা ছক্কাই যথেষ্ট। এটাতো আর খেলা নয় যে ১০/২০ টা ছক্কা লাগবে। সারাজীবনে একটা ছক্কাই যথেষ্ট।
সৃষ্টিকর্তা কি চায় আমাদের কাছে? কি বলেন তিনি? তুমি হাটো আমার দিকে, আমি দৌড়বো। হাটা মানে কি? শুধুই চাওয়া? পাওয়ার অন্যতম উপায় হচ্ছে দেয়া।
কি দিতে হবে তাঁকে।
অধ্যাবসায়
স্রেফ অধ্যাবসায়।
ভালো থেকো তোমরা।

__________________________

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়