Ameen Qudir

Published:
2019-03-03 04:54:11 BdST

প্রিয়দর্শিনী রিভা গাঙ্গুলি দাসের কাছে বাংলাদেশের এক চিকিৎসকের খোলা চিঠি




ডা. সোলায়মান আহসান সুজন
__________________________

প্রিয়দর্শিনী রিভা গাঙ্গুলি দাস। অনন্য ব্যাক্তিত্ব সম্পন্ন কুটনীতিবিদ। এরই মধ্যে ঢাকায় এসে পৌছেছেন। তিনি ঢাকায় নয়াদিল্লীর নয়া হাইকমিশনার।তার সজ্জন চেহারা , বিনম্র চিত্তের ব্যবহার এর মধ্যেই সবাইকে এই বার্তা পৌছে দিয়েছে , তার কর্মকালে বাংলাদেশের সঙ্গে মজবুত ও সুদৃঢ় হবে ভারতের
সম্পর্ক। বন্ধুত্ব আরো গভীর হবে তার কর্মতৎপরতায়। সে বার্তা ঢাকায় পৌছেই সবাইকে জানাতে তিনি ভোলেন নি। বলেছেন, ভারত বাংলা ঐতিহাসিক আত্মীয়তার সম্পর্ক আরও দৃঢ় ও অজর হবে।
মিডিয়ায় তার কথা পড়ে খুবই আশাবাদী হলাম। তাই একজন নবীন চিকিৎসক হিসেবে তার কাছে আমাদের কিছু কথা , কিছু দাবি জানাতে চাই। এটা চিকিৎসক সমাজের পক্ষ থেকে একজন নবীনের চিঠি বলেও তিনি আমলে নিতে পারেন। জানি না, তার কাছে এই বার্তা আদৌ পৌছাবে কিনা, তাই ডাক্তার প্রতিদিনের ঠিকানায় এই পত্র লিখলাম।

 

অনন্যজন রিভা গাঙ্গুলি দাস, আপনার কর্মকালে আমাদের চিকিৎসা সেবার দিকগুলোয় আন্ত:সহযোগিতার ওপর আমি জোর দেব।

আশা করি , মেডিকেল উচ্চশিক্ষায় ভারত আরও বেশী করে আমাদের সহযোগিতা দেবে।
আমাদের ব্যাঙ্গালুরু, চেন্নাই , দিল্লী কলকাতার চিকিৎসকদের সেবা দরকার নেই।
কিন্তু সেখানকার উচ্চমান সম্পন্ন কেন্দ্রীয় হাসপাতালে আমরা আরও বেশী করে উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ চাই।
আরও উচ্চবৃত্তি চাই।


বাংলাদেশের অন্য সব ক্যাডারের কর্মকর্তারা ভারতে নানা বৃত্তি ও উচ্চতর প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন। ডাক্তাররা সেরকম সুযোগ পাবেন, এটাই বাঙালীর কাছে বাঙালী চিকিৎসকদের দাবি।

যতদূর জেনেছি, ভারত বর্ষে ১০ অঞ্চলে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সাই ন্সেস : এইমস-র সুবিশাল বহুমুখী শাখা হাসপাতাল রয়েছে। এসব হাসপাতালে আরও বেশী করে প্রশিক্ষণের সুযোগ চাই।

বাংলাদেশে বেশ কিছু সরকারি হাসপাতাল ভবন তৈরীতে বিপূল সহযোগিতা করছে ভারত সরকার। এজন্য নয়াদিল্লীর কাছে কৃতজ্ঞতা। এসব হাসপাতালে উচ্চশিক্ষা পর্যায়ে দক্ষ জনশক্তি , চিকিৎসক তৈরীতে সেখানকার বড় হাপোতালে প্রশিক্ষণ আমাদের দরকার। সে ব্যবস্থা হোক, এই বাঙালীর কর্মকুশলতায়।

বাংলাদেশে ব্যাঙ্গালুরু, চেন্নাই , কলকাতা, দিল্লীর অনেক অদক্ষ চিকিৎসক কিছু দালাল বাংলাদেশী হাসাপাতালের মাধ্যমে এসে নানারকম ভুল চিকিৎসা করছেন। তারা বড় বড় হাসপাতালের নাম ভাঙিয়ে অশিক্ষিত রোগীদের টার্গেট করছে। এতে করে সেখানকার চিকিৎসা শিল্পই ক্ষতিগ্রস্থ ও ইমেজহানির শিকার হচ্ছে। এটা বন্ধে তার শক্ত পদক্ষেপ চাই।

আমরা দক্ষ অধ্যাপক বিশেষজ্ঞ চিকিৎসকদের কাছে থেকে উচ্চ শিক্ষা ও প্রশিক্ষণ নিতে আগ্রহী। কিন্তু অদক্ষ চিকিৎসকরা এসে মানুষকে নিম্ম মানের চিকিৎসা দেবেন , এটা কাম্য নয়। আশা করি , তিনি এ বিষয়ে শক্ত ভূমিকা রাখবেন।

এবার রিভা গাঙ্গুলি দাস সম্পর্কে কিছু কথা। তিনি আমাদের মত বাঙালী।
নিরহংকারী , সদালাপী , বিনয়ী বলে মিডিয়ায় জেনেছি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন রিভা গাঙ্গুলি। তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। ১৯৮৬ সালে ভারতের পররাষ্ট্র ক্যাডারে যোগদানের আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদে অধ্যাপনাও করেছেন। আইসিসিআরের মহাপরিচালক পদে নিয়োগ পাওয়ার আগে তিনি নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল পদে দায়িত্ব পালন করেন। এছাড়াও বিভিন্ন মিশনে তিনি কাজ করছেন।

রিভা গাঙ্গুলি এর আগে ঢাকায় আইসিসিআর’য়ে কাজ করেছেন। সে হিসেবে বাংলাদেশে তার কাজের অভিজ্ঞতা রয়েছে।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়