Ameen Qudir

Published:
2019-01-13 22:31:58 BdST

হামলাঅপচিকিৎসালয় রুখতে গিয়ে সন্ত্রাসী হামলায় আহত নিরাপত্তাহীন বিসিএস ক্যাডার ডাক্তার


মীর আবু মাউদ একজন স্নেহশীল পিতা। ছবি সৌজন্য দাউদ মীর।

 

 


ডেস্ক
________________________

অপচিকিৎসালয় ও ভুয়া ডাক্তারদের অপকর্ম রুখতে গিয়ে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন যশোর সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মীর আবু মাউদ। শুক্রবার সকাল সাড়ে ৯ টার দিকে যশোর মেডিকেল কলেজ হাসপাতালের প্রধান ফটকের সামনে এ ঘটনা ঘটে।

যশোরে অপচিকিৎসালয় ও ভুয়া ডাক্তারদের অপকর্ম রুখতে নিয়মিত অভিযান পরিচালনা করছে জেলা প্রশাসন। ভ্রাম্যমান আদালত পরিচালনার জন্যে জেলা প্রশাসনের চাহিদা মোতাবেক সিভিল সার্জনের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ডা. মীর আবু মাউদ।সন্ত্রাসীরা এই নিরীহ ও নিরাপত্তাহীন ডাক্তারকে টার্গেট করে হামলা করে। ভুক্তভোগীরা বলেন, সন্ত্রসীরাও জানে সবচেয়ে নিরাপত্তাহীন ডাক্তাররা। তাদের মারলে কেউ এগিয়ে আসবে না। না প্রশাসন। না ডাক্তারদের সংগঠন।

ওদিকে ডা. মীর আবু মাউদ বলেন, ‘‘জেলা প্রশাসনকে সহযোগিতা করার জন্য একটি ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড হাসপাতালে আমিও গিয়েছি সরকারি দায়িত্ব পালনে। ওই সেন্টারের মালিকসহ একদল সন্ত্রাসী আমার উপর হামলা চালায়। গত ৭ জানুয়ারি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই ডায়াগনস্টিক সেন্টার অ্যান্ড হাসপাতালের মালিকের কাছ থেকে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এই অভিযানে প্রসিকিউশনের দায়িত্বে ছিলাম আমি।

যশোর বিএমএ'র সভাপতি ডা. একেএম কামরুল ইসলাম বেনু জানান, আমি এই হামলাকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। প্রশাসন যদি দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিতে ব্যর্থ হয় তবে বিএমএ'র পক্ষ থেকে কঠোর আন্দোলন কর্মসূচি দেয়া হবে।

যশোরের সিভিল সার্জন ডা.দিলীপ কুমার রায় জানান, তাঁর উপর সন্ত্রাসী হামলার বিষয়ে জেলা প্রশাসক আব্দুল আওয়ালকে জানানো হয়েছে। তিনি আশ্বস্ত করেছেন হামলাকারীদের বিরুদ্ধে যাবতীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে যে যে পদক্ষেপ নেয়া প্রয়োজন তা করা হবে। থানায় লিখিত অভিযোগ দেয়াসহ স্বাস্থ্য অধিদপ্তর ও মন্ত্রণালয়কে অবগত করা হবে।

 

ডা. বিকাশ চন্দ্র পাল

এ বিষয়ে ৩৪ বিসিএস স্বাস্থ্য ক্যাডার এসাসিয়েশনের সাধারন সম্পাদক ও এসিস্ট্যান্ট সার্জন ডা. বিকাশ চন্দ্র পাল জানান,
ডা: মীর আবু মাউদ, মেডিকেল অফিসার, সিভিল সার্জন অফিস, যশোর। যশোর জেলা প্রশাসন জেলার আনাচে কানাচে ব্যাংগের ছাতার মত গড়ে ওঠা ক্লিনিক ও হাসপাতালগুলোতে বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনাগুলো খুজে বের করা ও দোষী প্রতিষ্ঠান মালিকদের আর্থিক দন্ড ও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করে থাকে, যেন কোন সেবা প্রত্যাশী প্রতারিত বা অপচিকিৎসা না পাই। তারই অংশ হিসাবে গত ৭ই জানুয়ারী যশোর সদর হাসপাতালের সামনে অবস্থিত একটি ডায়াগনস্টিক সেন্টারে জেলা প্রশাসনের একজন ম্যাজিস্ট্রেট ও তাকে সাহায্য করার জন্য সিভিল সার্জন অফিসের প্রতিনিধি ডা মাউদ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। সেখানে বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনা পেয়ে ম্যাজিস্ট্রেট তাদেরকে এক লক্ষ টাকা অর্থ দন্ড করেন ও দ্রুত অনিয়মগুলো সংশোধন করতে বলেন।
ডা. বিকাশ চন্দ্র পাল বলেন,
এখানে ডাঃ মাউদ এর অন্যায় টা কি?
গত ১১ জানুয়ারী অসিম ডায়াগনস্টিকের মালিক ও তার সন্ত্রাসী বাহিনী ডা মাউদের উপর অতর্কিত হামলা চালান ও তাকে টেনে হিচড়ে হাসপাতালের ভেতরে নিয়ে যেতে থাকেন। আশপাশের লোকজন এগিয়ে এলে সন্ত্রাসীরা তাকে ছেড়ে দেই, ডা মাউদ প্রাথমিক চিকিৎসা নিয়ে বিএমএ ও সিভিল সার্জন, জেলা প্রশাসন কে বিষয়টি অবহিত করেন।

অবাক করার বিষয়, নির্বাহী ম্যাজিস্ট্রেট আইনঅনুযায়ী অর্থদন্ড দিয়েছেন , আর হামলার শিকার একজন সিভিল সার্জন অফিস প্রতিনিধি যে কিনা একজন চিকিৎসক।
অবিলম্বে ঐ সন্ত্রাসী দের আইনের আওতায় আনতে হবে ও দৃষ্টান্তমুলক শাস্তি দিতে হবে।
নয়তো যশোর এর চিকিৎসক সমাজ কঠোর আন্দোলন কর্মসুচি দিতে বাধ্য হবে।

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়