Ameen Qudir

Published:
2018-09-10 17:23:03 BdST

চিকিৎসকরা সামাজিক জীব। তাদের চাওয়া পাওয়ার হিসাব কি কেউ রাখে?


লেখকের তরুণ বয়েসের ছবি


ডা.রেজাউল করীম 
_________________________________


গত কয়েকমাসে বেশ কয়েকজন চিকিৎসকের আত্মঘাতী হওয়ার খবরে রীতিমতো আশঙ্কিত। এর সত্যিকার কারন কি? এই সংক্রান্ত কিছু কিছু বৈজ্ঞানিক তত্ত্ব তালাশ।

World Medical Association মেডিকেল এথিকস ম্যানুয়ালে লিখেছে "Physicians in many countries are experiencing great frustration in practising their profession, whether because of limited resources, government and/or corporate micro-management of health care delivery, sensationalist media reports of medical errors and unethical physician conduct, or challenges to their authority and skills by patients and other health care providers"।
Freudenberger H. তাঁর Staff burnout প্রবন্ধে "Burn Out" এর প্রকরণ বর্ণনা করেছেন। চিকিৎসকদের মধ্যে এর প্রবণতা নিয়ে অনেক পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। যেসব দেশে স্বাস্থ্যের অধিকার সুরক্ষিত সেখানে এই সমস্যার প্রবণতা কম। ব্রিটেনে যেসব ডাক্তারদের মধ্যে সমীক্ষা হয়েছে সেখানে ১২% এই সমস্যার শিকার। তুলনামূলক ভাবে রাজার-নির্ভর স্বাস্থ্য ব্যবস্থা যেসব দেশে চালু আছে সেখানে চিকিৎসকদের "Burn Out" পাঁচগুণ বেশি (আমেরিকায় এই হার প্রায় ৬৩%)।
এই সমস্যার অনেক কারন গবেষকরা নির্ধারণ করেছেন। প্রধান তিনটি কারন হল ১)ক্রমবর্ধমান আইনী জটিলতা ও চিকিৎসকদের ভুলত্রুটির প্রতি সমাজের ক্ষমাহীন অসহিষ্ণুতা ২) আমলাতান্ত্রিক জটিলতা ৩) চিকিৎসা বিদ্যার নিত্যনতুন আবিষ্কারের সাথে নিজেদের মানোন্নয়ন না করা। মাশলা ও জ্যাকসন এই সমস্যার হাল খোঁজার চেষ্টা করে যে তিনটি মানসিক পরিবর্তনের কথা উল্লেখ করেছেন তা বিশেষ উল্লেখের দাবী রাখে। ১)আবেগ-বৈকল্য ২)ব্যক্তিত্বের অবনমন হয়ে নতুন ও তুলনামূলক খারাপ ব্যক্তিত্বে পরিবর্তন ৩) ব্যক্তিগত সাফল্যের হ্রস্বতা।
চিকিৎসকরা সামাজিক জীব। তাদের চাওয়া পাওয়ার হিসাব কি কেউ রাখে?

_________________________

ডা.রেজাউল করীম। বাংলার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। শুভচিন্তক।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়