Ameen Qudir

Published:
2018-09-09 17:37:34 BdST

মান সম্মত মেডিক্যাল শিক্ষাঃডাক্তারদেরকে সরকারী চাকুরীতে ধরে রাখতে আকর্ষনীয় বেতন এবং বিশেষ প্রণোদনা চাই




লেখকের ছবি

 

 

ডাঃ আজাদ হাসান
____________________________

মান সম্মত মেডিক্যাল শিক্ষা নিশ্চয়তা করার জন্য অন্যতম নিয়ামক ফ্যাক্টর হলো, "যোগ্য শিক্ষক "।
অত্যন্ত দুঃখ জনক হলেও সত্য আমাদের দেশে প্রাইমারী স্কুলের শিক্ষকদের জন্য কিংবা সেকেন্ডারী স্কুলের শিক্ষকদের প্রশিক্ষণের জন্য ট্রেনিং ইন্সটিটিউট থাকলেও মেডিক্যাল শিক্ষকদের প্রশিক্ষণের জন্য কোনো একাডেমী কিংবা ইন্সটিটিউট গড়ে উঠে নি।
মেডিক্যাল কলেজের শিক্ষকরা কেউ প্রফেশনার শিক্ষক নয় বরং বাই চান্স। আমাদের দেশে প্রি-ক্লিনিক্যাল সাবজেক্ট-এর শিক্ষক সংকট কাটিয়ে উঠানোর লক্ষ্যে আশির দশকে তৎকালীন পিজি হাসপাতালে নন্-মেডিক্যাল স্টুডেন্টদের নিয়ে এনাটমী, ফিজিওলজি, ফার্মাকোলজী বিষয়ে এম.ফিল কোর্স চালু করা হলেও সেটা পরবর্তীতে বেশী দূর এগুতে পারে নি। যার ফলশ্রুতিতে বর্তমানে প্রি-ক্লিনিক্যাল সাবজেক্ট-এ বর্তমানে দারুন শিক্ষক সংকট চলছে। বর্তমানে এমডি কিংবা এমএস বা এফসিপিএস পার্ট-১ করা স্টুডেন্ট দিয়ে প্রি-ক্লিনিক্যাল সাবজেক্ট সমূহের ডেমনস্ট্রেশন বা টিউটোরিয়াল ক্লাসে পড়ানো হয়। যদিও সংশ্লিষ্ট বিষয়ে পোস্ট-গ্রাজুয়েশন করা বিশেষজ্ঞ চিকিৎসকরা লেকচার, পরীক্ষা এবং মূল্যায়ন করে থাকেন। কিন্তু সে সব চিকিৎসক ডেমনস্ট্রেশন বা টিউটোরিয়াল ক্লাস নেন, বস্তুতঃ তাদের শিক্ষকতা করার কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। ফলশ্রুতিতে মেডিক্যাল শিক্ষাটা ছাত্রদের কাছে আকর্ষণীয় হওয়ার পরিবর্তে ভীতি তৈরী করে।
অনুরূপ ভাবে ক্লিনিক্যাল সাবজেক্ট -এর ক্ষেত্রেও একই ভাবে যারা স্টুডেন্ট পড়ান তাদের শিক্ষকতার কোনো পূর্ব প্রশিক্ষণ নেই। তাই সর্ব ক্ষেত্রেই প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকের অভাব রয়েছে। একজন পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রীধারী ডাক্তার একজন ভালো চিকিৎসক হতে পারেন তার মানে এই নয় যে তিনি একই সাথে সব সময় একজন ভালো শিক্ষক হবেন। দুয়েক জন যে ব্যতিক্রম নেই, আমি তা বলছি না। এতো গেলো শিক্ষকদের গুণগত মান প্রসংগে এবার আশা যাক সংখ্যাগত দিক দিয়ে আমাদের দেশের সব ক'টি মেডিক্যাল কলেজে কি পর্যাপ্ত শিক্ষক আছেন? আমাদের ডিজি অফিসে কি আমাদের দেশের মেডিক্যাল কলেজ গুলোতে বিভিন্ন সাবজেক্ট-এ কতজন শিক্ষক আছেন আর কতজন শিক্ষক প্রয়োজন তার কোনো সঠিক পরিসংখ্যান আছে কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে!
প্রসংগতঃ উল্লেখ্য প্রি-ক্লিনিক্যাল সাবজেক্ট-এর শিক্ষকদের জন্য নন্-প্রাকটিসিং এলাউন্স দেয়ার কথা থাকলেও এখনো সেই প্রস্তাব আলোর মুখ দেখেনি। আর ক্লিনিক্যাল সাবজেক্ট-এর শিক্ষকরা একদিকে লেকচার ক্লাস নেন, ওয়ার্ডে রাউন্ড দেন অর্থাৎ হাসপাতালে ভর্তিকৃত রোগীর চিকিৎসা সেবা দেন, সার্জারি ওয়ার্ডের ক্ষেত্রে অপারেশন করেন উপরন্তু ছাত্রদের বেড সাইট টিচিং, ওয়ার্ড ফাইনাল পরীক্ষা, ইউনিভার্সিটির পরীক্ষা পরিচালনা করেন। ওনারা একাধারে চিকিৎসক এবং শিক্ষক। বস্তুতঃ মেডিক্যাল শিক্ষকদের ক্ষেত্রে একজনের বেতন দিয়ে দুই জনের কাজ করানো হয়। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে ক্লিনিক্যাল সার্ভিস এবং টিচিং -এর জন্য আলাদা ভাবে প্রণোদনা দেয়া হয়। উদাহরণ হিসেবে মালয়শিয়া এবং সৌদি আরবের মেডিক্যাল কলেজের কথা উল্লেখ করা যেতে পারে।
তাই, আমাদের দেশেও মেডিক্যাল শিক্ষকদেরকে অতিরিক্ত পালনের জন্য প্রণোদনার ব্যবস্থা করতে হবে।
তাছাড়া, যে সব শিক্ষক চিকিৎসক ২৪ঘন্টা অন কল্ থাকবেন তাদেরকে হাসপাতাল হতে বিনা মূল্যে খাদ্য সরবরাহ করার ব্যবস্থা নিতে হবে।
তাছাড়া যারা ৫ম গ্রডে চাকুরী করেন তাদেরকে যেহেতু অন কলে হাসপাতালে আসা লাগে তাই তাদেরকে প্রশাসন ক্যাডারের মতো ট্রান্সপোর্ট বা গাড়ীর সুবিধা দিতে হবে। আর যারা ৫ম গ্রডের নীচে তাদেরকে হাসপাতালে আসা যাওয়ার জন্য ট্রান্সপোর্ট দিতে হবে।
ডাক্তারদেরকে সরকারী চাকুরীতে ধরে রাখতে প্রয়োজন এখনই আকর্ষনীয় বেতন এবং বিশেষ প্রণোদনার ব্যবস্থা করা।

_________________

সম্পাদকীয় নোটস: মান সম্মত মেডিক্যাল শিক্ষাঃ শীর্ষক লেখকের লেখা তিন কিস্তির ধারাবাহিকের
পর্ব-২ আজ প্রকাশ হল। এরপর শেষ কিস্তি প্রকাশ হবে।
__________________________

ডাঃ আজাদ হাসান।
সিওমেক
২১ তম ব্যাচ।
ই-মেইল:
[email protected]

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়