Ameen Qudir

Published:
2018-09-07 18:16:35 BdST

কলকাতায় ডাক্তারকে ওসির ঘুষি : চিকিৎসকদের প্রতিবাদ ও অন্যান্য




ডা. রেজাউল করীম

_____________________________


কলকাতা পুলিশ পুলক দত্তকে গ্রেপ্তার করবে না বলেই মনে হচ্ছে। এই পরিস্থিতিতে স্থগিত আন্দোলন আবার শুরু করা ছাড়া কোন গত্যন্তর নেই। আমরা চাই না হাসপাতাল পরিষেবা বন্ধ করে মানুষের দুর্ভোগ বাড়াতে কিন্তু যে সাধারন মানুষ গণ্ডা গণ্ডা সুস্থ সবল মানুষের মৃত্যুতেও নিশ্চুপ থাকেন, তারাই আবার মুমূর্ষুর মৃত্যুতে চিকিৎসকের গাফিলতি খুঁজে পান। নিয়ম করে ডাক্তার পেটানোর বিরতি নেই। কখনো কখনো আবার হামলা হয় প্ররোচনা ছাড়াই। সেই আক্রমন খবরের কাগজে পৌঁছয় না, বুদ্ধিজীবীরা গালভরা প্রবন্ধ লেখেন না, কবিদের কলমের কালি শুকিয়ে যায় আর রাজনৈতিক নেতারা ভোটের বাক্সের দিকে তাকিয়ে চুপ করে থাকেন। রাজনীতি এখন পেশা, সমাজ উন্নয়ন নয়, তাই লম্বা চওড়া কথার ফাঁকে ফাঁকেও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতার কথা মনে থাকে না।

মানুষের ক্ষোভের আসল কারন পরিকাঠামোর অপ্রতুলতা, উচ্চ ব্যয় ও কম চিকিৎসা কর্মী। এই সহজ সত্য মেনে নিয়ে রাষ্ট্রীয় নীতি নির্ধারণ হলে রাজনৈতিক দেউলিয়াপনা দিনের আলোর মতো পরিষ্কার হয়ে যাবে। বিগত সাত দশক আসল তোষন হয়েছে পুঁজিপতিদের। তাদের ভাণ্ডার পূর্ণ হয়ে বড় বড় কর্পোরেট দৈত্যাকৃতি হাসপাতাল হয়ে দরিদ্র মানুষকে গিলে খেতে আসছে, কখনো কখনো ঘটিবাটি সহ। আর মানুষের ক্ষোভ উপচে পড়ছে ডাক্তারের প্রতি- সুকৌশলে রচিত চিত্রনাট্যের দুই চরিত্র।
চিকিৎসকদের যুক্ত মঞ্চের সভা আজ। সেখানেই পরবর্তী কর্মসূচি স্থির ও বিস্তারিত ঘোষনা হবে। এছাড়া এই একই বিষয়ে রাজনৈতিক দলের মতামত জানার জন্য গনকনভেনশন আগামী ১৩ সেপ্টেম্বর বিকাল ৪টে। মৌলালী যুবকেন্দ্রে।
সব কর্মসূচি সফল করার আবেদন জানাচ্ছি।

২.

*চিকিৎসকদের যুক্ত মঞ্চের* স্থগিত *#প্রতিবাদের-এক-ঘন্টা কর্মসূচীর* *সফল রূপায়নের উপর নির্ভর করছে আগামী ভবিষ্যতে চিকিৎসকরা মাথা উঁচু করে কাজ করতে পারবে কিনা।*
অনেকে মনে করছেন এই মাত্র এক ঘন্টার কর্মসূচীতে সরকারকে বিশেষ চাপে ফেলা যাবে না।
আমরা একটা কথা স্মরন করিয়ে দিতে চাই- যে দায়বদ্ধতা থেকে চিকিৎসকরা ক্ষোভের ধিকিধিকি আগুনকে প্রশমিত করে উদ্ধার কাজে ঝাঁপিয়ে পড়েন, সেই একই দায়বদ্ধতা শত প্ররোচনা সত্বেও জনগনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষনার প্রতি বাধার বিন্ধাচল হয়ে দাঁড়ায়। কিন্তু, তত্ত্বগতভাবে কর্মসূচীর দৈর্ঘ্য বা তার সাফল্য ব্যর্থতা দিয়ে সীমাহীন সরকারী দম্ভ, অসৌজন্য ও দ্বিচারীতার সঠিক হিসাব পাওয়া যাবে না।
*কোন একদিন ইতিহাস বিচারশালা বসিয়ে রক্তের অক্ষরে লেখা প্রতিটি ক্ষুদ্র বিন্দুর বিচার করবে।* সেদিন যেন *নিজের আরদ্ধ দায়িত্ব পালন না করার সীমাহীন লজ্জায় মাথা হেঁট না হয়, তাই এই আন্দোলনকে সফল করতে হবে।* আন্দোলনের ব্যর্থতা নয়, *আন্দোলনে অংশ না নেওয়ার ইতিহাস যেন কোনদিন অনুশোচনার কারন হয়ে না দাঁড়ায়।*
শ্রীনিবাস বা অন্য ১৫০ টি ঘটনা কেবল অনুসঙ্গ। সরকারী নিষ্ক্রিয়তা ও এমনকি, ঘটনাগুলিকে অস্ত্বীত্বহীন দাবী করে পুলিশি প্রচার প্রমান করে তারা কত পাহাড় প্রমান অসোজন্য ও অসংবেদনশীলতার নজির তৈরী করতে পারেন। একদিকে পঙ্গু স্বাস্থ্য ব্যবস্থায় চিকিৎসকরা নাজেহাল, মানুষের চিকিৎসার অধিকার নেই, লাগাম ছাড়া চিকিৎসা খরচে মানুষ বিপর্যস্ত, অন্যদিকে সেই তাদেরই ক্ষোভের ধিকিধিকি আগুন রাজনীতির ঘৃতাহুতি হামলায় প্ররোচিত করছে।
*সরকার একটি জগদ্দল পাথর। সেই পাথর সরানোর জন্য সবাইকে হাত লাগাতে হবে,* হীরকরাজাকে দড়ি ধরে টান মারতে হবে।
*এই এক ঘন্টার প্রতিবাদ বৃহত্তর আন্দোলনের প্রাথমিক ধাপ।*
আমাদের যুদ্ধ সাধারন মানুষের বিরুদ্ধে নয়, সরকারী অচলাতয়নের বিরুদ্ধে, বৃহৎ পুঁজির পেষাই কলের বিরুদ্ধে নৈতিক যুদ্ধ।
*নাগরিক সমাজ, মানবাধিকার সংগঠন, ইণ্ডিয়ান মেডিক্যাল এসোশিয়েসনসহ সমস্ত সংগঠনের কাছে এই #প্রতিবাদের-এক-ঘন্টা কর্মসূচীতে অংশগ্রহন ও সাফল্যমণ্ডিত করার আবেদন জানাই।*
*Team WBDF*

_____________________________

 

ডা. রেজাউল করীম। পশ্চিমবঙ্গে অগ্রগন্য চিকিৎসক বুদ্ধিজীবি। চিকিৎসক নেতা। লোকসেবী চিন্তক।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়