Ameen Qudir

Published:
2018-09-07 16:56:25 BdST

কোন ডাক্তার আজ পর্যন্ত বেকার থাকে নি: ভয় পেও না প্রিয় নবীন বন্ধুরা


লেখকের ছবি




বিগ্রেডিয়ার ডা. নাসির উদ্দিন আহমেদ
______________________________

হতাশ হব কেন?

কোন ডাক্তার আজ পর্যন্ত বেকার থাকে নি।সামাজিক অবস্থান আগের মত নেই।এর জন্য ডাক্তার ও স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের দায় আছে।

আজ পর্যন্ত আমরা কোন ক্ষত্রেই ইউনিটারি নিরপেক্ষ ও যৌক্তিক পলিসি করতে পারিনি।এখন পর্যন্ত ট্রায়াল ও এরর এর মধ্যে আছি।

স্বাস্থ্য সেবায় উন্নতি অনেক হয়েছে।নুতন যন্ত্রপাতি, চিকিৎসা, ইন্সটিটিউট হয়েছে।

সমস্যা হল এ দেশে সবাই ডাক্তার।আমার তিন প্রজন্ম ডাক্তার।আগে এল এম এফ ডাক্তার থানা পর্যায়ে ছিল।ওনারা সন্মানের সাথে জীবিকা নির্বাহ করতে পারতেন।তখন এত কর্পোরেট হাসপাতাল ছিল না।ডায়াগনস্টিক ল্যাব ছিল না।ক্লিনিক ছিল না।এত এডভান্স ডায়াগনস্টিক টুল ছিল না।এত মেডিকেল কলেজ হাসপাতাল ছিল না।এত মেডিকেল স্টুডেন্ট ছিল না।এত গাইড বই ছিল না।

এখন প্রযুক্তির উন্নয়ন হয়েছে।ইন্টারনেট ভিত্তিক ডাক্তার তৈরি হয়েছে।মেডিকেল পড়ে ডাক্তার হচ্ছে। ফার্মেসি চালিয়ে ডাক্তার হচ্ছে। SACMO হয়েছে।পল্লীচিকিৎসক হয়েছে।

কোথায়ও নিয়ন্ত্রন নেই।রুলস আছে, তদারকি নেই।ম্যানেজ হয়ে যায়।হেলথ সেক্টরে ব্যবসা করে অনেকেই খুব তাড়াতাড়ি বিত্তবান হয়ে যায়।সুবিধা অনেকেই পান।নাম নিতে বারন আছে।

ভুগছে জুনিয়র ডাক্তাররা।ভয় পেও না।পড়াশুনার কোন বিকল্প নেই।হয়তো আরো পাঁচ বছর আলুভর্তা, ডিম খেতে হবে।মনোবল যেন না ভেংগে যায়।কঠিন পরিশ্রম করতে হবে এ পেশায় টিকে থাকতে হলে।ক্ষুদ্র স্বার্থ ভুলে একতাবদ্ধ ও সুশৃংখল হয়ে সব কিছুর বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।এ দেশ আমাদের। পরিশেষে একটা কথা বলে শেষ করব,লোভের শেষ নেই,লোভীর শান্তি নাই।অতিরিক্ত সম্পদ কখনই কল্যান বয়ে আনে না।জীবন কখন থেমে যাবে কেউ জানে না যুদ্ধ যে করে জয় তার কাছেই ধরা দেয়।সত্য চিরকাল টিকে থাকে,মিথ্যা হারিয়ে যায়।


নবীন ডাক্তারদের প্রতি:জীবন কেমন হবে!
_______________

প্রিয় নবীন ডাক্তার রা জীবন থেকে যে সময় চলে যায় তা আল্লাহর ইচ্ছেয় যায় যদি না তুমি সেটা স্বইচ্ছায় অপচয় না করে থাক।যতটুক বাকী থাকবে তা তে যেন সৃস্টিকর্তা কল্যান ও বরকত দেন সেটা প্রার্থনা করবে।

তুমি সময় অপচয় করবে না।নিজের জীবনের একটা প্রাপ্তিযোগ্য গোল সেট করে নেও।পরিকল্পনা মাফিক দৃড় মনোবল নিয়ে এগিয়ে যাও।সাফল্য তারাই পায় যারা পরিকল্পনা মাফিক বুদ্ধিদীপ্ত পরিশ্রম করে।

টাকা আসবে। অতিরিক্ত যেন না আসে।এর বোঝা অনেক অশান্তি দেয়।এখন থেকে সঞ্চয় করে খরচ করতে শিখ।সব দায়িত্ব নিতে যেও না।দেউলিয়া হয়ে পরবে।

মানুষকে ঠকাবে না।লেজুড় বৃত্তি করো না।মানবিকতা নিয়ে পেশায় লেগে থাক।অল্প জ্ঞানেও পয়সার অভাব হবে না।

সন্মান ও খ্যাতির লোভ থেকে বেড়িয়ে আস।নিজকে সৃষ্টি কর্তার দাস ভাব।মন ভাল থাকবে।

পরিবার,সমাজ,পেশাগত জীবন ও ধর্মীয় জীবনের মধ্যে সামঞ্জস্য রাখবে।কার জীবন কখন থেমে যায় কেউ বলতে পারে না।জীবনকে শালীন ভাবে উপভোগ কর।অসহায় কে সাহায্য কর।দেখবে পৃথিবী টা স্বর্গের মতই।

 

বিসিএস পাশ হয়_নি! হতাশ হবে না কিন্তু !
_____________

নূতন ডাক্তার যারা BCS পাশ করনি হতাশ হবে না।যে MBBS পাশ করেছে সে সব পরীক্ষায় পাশ করতে পারে।হয়তো প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পাও নি।এবার না হলে পরের বার হবে।জীবনের সবকিছু নিয়ন্ত্রণ করেন মহান সৃস্টিকর্তা।আজ যে তোমাকে পাত্তা দিচ্ছে না তার কথায় বা আচরণ এ কষ্ট পেও না।

তোমার পরিকল্পিত সৎ পরিশ্রম তোমাকে লক্ষ্যে পৌঁছে দিবে।এ পৃথিবীর স্কুল থমাস এডিসনের মাকে চিঠি দিয়েছিল আপনার ছেলে এ স্কুলে পড়ার উপযুক্ত নয়।মা কে এডিসন জিজ্ঞেস করেছিল মা স্কুল কর্তৃপক্ষ কি লিখেছে।মা বলেছিল তোমাকে পড়ানোর মত শিক্ষক ওদের নেই।এ বিশ্বাস নিয়ে থমাস এডিসন পৃথিবীর বিখ্যাত বিজ্ঞানী হয়েছিলেন।অনেক বছর পর থমাস এডিসন মায়ের মৃত্যুর পর ছোট বেলার সে স্কুল কর্তৃপক্ষ এর চিঠি দেখেন।তাতে লিখা ছিল আপনার ছেলের আই কিউ ও বুদ্ধি এত কম যে তাকে আমরা এ স্কুলে পড়তে দিতে পারব না।

থমাস এডিসন কান্না জড়িত আবেগে বলেছিলেন আমার মায়ের আস্থা র ফসল আজকের বিজ্ঞানী থমাস এডিসন।

নিজের প্রতি বিশ্বাস রাখ।হতাশ হয়ো না।আল্লাহ আরো ভাল কিছু তোমার জন্য পরিকল্পনা করেছেন।বিসিএস সব কিছুর শেষ নয়।
___________________________

লেখক ব্রিগেডিয়ার জেনারেল ডা. নাসির উদ্দিন আহমেদ
পরিচালক
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়