Ameen Qudir

Published:
2018-05-29 23:48:18 BdST

হেলথ বিটে কর্মরত সাংবাদিক ভাইদের কাছে কয়েকটি ছোট্ট অনুরোধ




 

ডা. হেলাল উদ্দিন আহমেদ
________________________________

যেসব সাংবাদিক বন্ধুরা হেলথ বিটে কাজ করেন তাদের কয়েকটি বিষয় মনে রাখা প্রয়োজন। নাহলে 'স্টেম সেল থেরাপির' বাংলা হয়ে যাবে গাছের কান্ড দিয়ে চিকিৎসা আর 'ডায়রিয়ার রোগীকে কলেরা স্যালাইন দিলে' হয়ে যাবে 'ভুল' চিকিৎসা।

হেলথ বিটে কর্মরত সাংবাদিক ভাইদের কাছে কয়েকটি ছোট্ট অনুরোধ:
১. যে বিষয়টি নিয়ে রিপোর্ট করছেন সে বিষয়ে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে একটু জেনে নিন। সেই বিশেষজ্ঞ চিকিৎসককে যে টিভিতে দেখাতেই হবে বা তাকে কোট করতে হবে তা নয়, আপনি আপনার সংবাদটির মান বজায় রাখতে চাইলে তার কাছ থেকে একটা ছোট ওরিয়েন্টশন নিয়ে নিন।

২.' ভুল চিকিৎসা ' একটি মচমচে শব্দ। এটি সহজেই গলাধকরণ করানো যায়- শব্দটি পিচ্ছিল ! তাই 'ভুল'টি আসলেই ভুল কিনা তা একটু যাচাই করে নিতে পারে। সংশ্লিষ্ট চিকিৎসকের মতামত নিতে পারেন, প্রশাসনিক পদে যারা আছেন তাদের মতামত নিতে পারেন।

৩. একটি বিজ্ঞাপনে দেখানো হচ্ছে 'স্ট্রোক' অর্থ হৃদরোগ ! এধরণের প্রচারণা কোনো চ্যানেলে করার আগে একটু জেনে বুঝে নেবেন।

৪. আপনার রিপোর্ট/ফিচার হয়তো অনেক মুখরোচক হবে যদি আপনি রোগীর ছবি বা সাক্ষাৎকার দিতে পারেন কিন্তু তার আগে এথিকাল গাইডলাইনটি পড়ে নিতে ভুলবেননা। বিবিসি, এপি বা সিএনএন কোন গাইডলাইন ফলো করে তা কিন্তু এখন খুব সহজেই জানা যায়!

৫. আত্মহত্যার সংবাদ পরিবেশন করবার সময় বিশ্বস্বাস্থ্য সংস্থার একটি গাইডলাইন আছে, সেটি দেখে নিতে ভুলবেননা।

৬. মনে রাখবেন আপনার উর্দ্ধতন কর্তৃপক্ষ আর একটি হাসপাতালের উর্দ্ধতন কর্তৃপক্ষ এক নন। তাই হাসপাতালে এসে চিকিৎসককে কারো রেফারেন্স দিয়ে আনএথিকাল ছবি/ভিডিয়ো করা থেকে বিরত থাকবেন।

৭. Consent, Court order, Continued treatment, Comply with law, Communicate with threat এই ৫টি 'C' মনে রাখবেন। আপনার কোনো পদক্ষেপ যেন এর কোনোটিকে বাধাগ্রস্থ না করে।

৮. রোগী, রোগীর স্বজন, চিকিৎসক, ও চিকিৎসা সংক্রান্ত ব্যক্তি সকলের PRIVACY AND CONFIDENTIALITY বজায় রাখবেন।

৯. Boundaries, Cultural sensitivity বজায় রাখবেন। মনে রাখবেন আপনার যেমন পেশাদারিত্ব আছে তেমনি একজন আদর্শ চিকিৎসকেরও পেশাদারিত্ব আছে। আপনার দায়িত্ব পালন যেন একজন চিকিৎসকের দায়িত্বকে বাধাগ্রস্থ না করে।

১০. শেষ টিপসটি হচ্ছে ; টিভি ক্যামেরায় চেহারা দেখানোর লোভ বা ক্ষমতাশালী মিডিয়ার ভয় দেখিয়ে আনএথিকাল এপ্রোচ দেখানো থেকে বিরত থাকবেন।

আমার এই পোস্টে কেউ যদি দু:খ পেয়ে থাকেন, তবে আমি সত্যিই দু:খিত। আমি কেবল এথিকস এর জায়গা থেকে কথাগুলো বল্লাম। আশা করি এতে সাংবাদিক-চিকিৎসক সকলেরই পেশাগত উৎকর্ষতা বাড়বে।

[হয়তো অনেক চিকিৎসক নিজেরাই এথিকস মানেননা, এটা নিয়ে আরেকদিন বলবো]

_________________________

ডা. হেলাল উদ্দিন আহমেদ । দেশের জনপ্রিয় কলামিস্ট। কথাসাহিত্যিক ।
সহযোগী অধ্যাপক, চাইল্ড এডলোসেন্ট এন্ড ফ্যামিলি সাইকিয়াট্রি
জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ঢাকা ।

 

 

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়