Ameen Qudir

Published:
2016-12-07 21:00:59 BdST

স্বাচিপে মুক্তিযুদ্ধ বিরোধী ডাক্তারদের অনুপ্রবেশ :'আমরা এখন কোন ঘাটে !'


 

ডা. বাহারুল আলম
____________________________

নিকট অতীতে নেতৃত্বের আধিপত্য বিস্তারের নামে “স্বাচিপ”-এ অসংখ্য মুক্তিযুদ্ধ বিরোধী চিকিৎসকের অনুপ্রবেশ ঘটানো হয়েছে ! মূলধারার রাজনীতিতেও একই ঘটনা বিদ্যমান !
বিএমএ নির্বাচনে বরিশালের সিসি প্রার্থী বিতর্ক প্রসঙ্গে লিখেছেন ডা. বাহারুল আলম।

ডাঃ সৌরভ সুতার-কে আসন্ন বিএমএ নির্বাচনে বরিশাল থেকে সিসি প্রার্থী হিসাবে নির্বাচিত করার মধ্য দিয়ে যে অনাদর্শিক ও অনৈতিকতার প্রকাশ ঘটেছে --এবং তার বিরুদ্ধে যে প্রতিবাদের ঝড় উঠেছে সেটা শুভ , শুদ্ধ, আধুনিক কল্যাণকামী রাজনীতির প্রকাশ , যা প্রশংসনীয়।

চেতনার এ রূপ বহিঃপ্রকাশ মূলধারার রাজনীতি থেকে প্রান্তিক ধারার রাজনীতিতে সঞ্চালিত হলে মুক্তিযুদ্ধের মূল্যবোধ অনেকদূর এগিয়ে যেত। কেবল এই ঘটনা নয়, অসংখ্য মুক্তিযুদ্ধ বিরোধী মানসিকতার চিকিৎসকের স্বাচিপ-এ অনুপ্রবেশ ঘটেছে/ঘটানো হয়েছ নেতৃত্বের আধিপত্য বিস্তার ও বিকাশের নামে।

বিপরীতে মুক্তিযুদ্ধের চেতনালব্ধ চিকিৎসকরা অবহেলিত বঞ্চিত, নির্যাতিত রয়ে গেছে নেতৃত্বের একই চরিত্রের কারণে। অসংখ্য মুক্তিযুদ্ধ বিরোধী ব্যক্তি ও কর্মকাণ্ড প্রতিনিয়তই সংগঠিত হচ্ছে ‘প্রাসাদ থেকে তৃনমূল পর্যন্ত’ । দৈনিক পত্রিকায় প্রকাশিত ‘জামাত নেতার ফুলেল শুভেচ্ছা’র খবর এরূপ ঘটনার সাক্ষ্য বহন করে।

মুক্তিযুদ্ধবিরোধী চারিত্রিক বৈশিষ্ট্যের কারণে ছিন্নমূল মানুষের মধ্যে ১০ টাকা দামের চাল বিতরণ করা সম্ভব হচ্ছে না। রাজনৈতিক নেতাকর্মীদের এ আচরণ মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ভূলুণ্ঠিত করেছে । তাদের এহেন চরিত্রের কারণে ছিন্নমূল মানুষেরা বঞ্চিত হল-- আমরা কিন্তু নীরব!

তোষামোদি বা চাটুকারিতা নয়, মুক্তিযুদ্ধ বিরোধী সকল বিষয়ে প্রতিবাদী হওয়ার চেষ্টা করো, তাহলেই কেবল বন্ধবন্ধু কন্যা শেখ হাসিনার হাত শক্তিশালী হতে পারে।

৭২'এ বঙ্গবন্ধু চিৎকার করে বলেছিলেন, "সাড়ে সাত কোটি কম্বলের মধ্যে আমার কম্বল কই?" সেই থেকে- আজ পর্যন্ত মুক্তিযুদ্ধের মূল্যবোধ নিয়ে আমরা এগোতে পারি নি, যুদ্ধ করে যাচ্ছি, তোমরাও করছ।

কিন্তু বিজয়ের জন্য প্রয়োজন, ‘মূল্যবোধের শক্তি সঞ্চয় করা’ , কঠোরভাবে বিরোধীশক্তিকে আঘাত করা। তা নাহলে বিরোধীদের সাথে সহ-অবস্থান বুঝাবে।

 

 

৪৫ বছর ধরে সহ-অবস্থানে থাকলে সৌরভ সুতার-রা কখন যে এই শিবিরে ঢুকে পড়ে ! গোপাল ভাঁড়ের কৌতুকের ভাষায় বলতে হয়, সারারাত পানসীর দাঁড় টেনে খিড়কি দিয়ে জলের কলসি হাতে নদীর ঘাটে বউকে জিজ্ঞেস করছে- মাগো আমরা কোন ঘাটে?"-- পানসীর নঙ্গর তোলা হয় নি। আমরাও যেন নঙ্গর না তুলে কেবল দাঁড় বেয়ে চলছি।

তাই তোমাদেরকে বলছি-- আমরা এখন কোন ঘাটে?

আর সহ-অবস্থান নয়। এগিয়ে যাও-- নঙ্গর তুলে । অসমাপ্ত মুক্তিযুদ্ধ সমাপ্ত করো। মুক্তিযুদ্ধ নিরন্তর.।


ডা. বাহারুল আলম । প্রখ্যাত পেশাজীবি নেতা। লোকসেবী চিকিৎসক । সুবক্তা ও সুলেখক।
____________________________

 

 

 

 

ডা. সুব্রত ঘোষ যে অভিযোগ এনেছেন
__________________

 

        

আমরা নিস্তেজ ভঙ্গুর বিএমএ কে নিয়ে স্বপ্ন বাঁধতে শুরু করি যখন বীর মুক্তিযোদ্ধা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিনের মতো কিংবদন্তী এক চিকিৎসক নেতা হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক স্বাধীনতার স্বপক্ষের চিকিৎসকদের প্যানেল থেকে সভাপতি পদপ্রার্থী হন। ঠিক ততটাই আশাহত হই যখন এই প্যানেল থেকেই বরিশাল জেলার বিএমএ এর সেন্ট্রাল কাউন্সিলর প্রার্থী হয় বিএনপি জামাত সমর্থক এক চিকিৎসক ডা. সৌরভ সুতার। নতুন করে বলার কিছু নেই। শের-ই-বাংলা মেডিকেল কলেজ, বরিশাল এ তার সহপাঠীরাই জানে তার দলবদলের যত কীর্তি। সুধুমাত্র হিন্দু বলেই হয়তবা এই সৌরভ সুতার রা নিজেদের দল বদলাতে পারে বার বার। এরা আদতে স্বাধীনতা বিরোধীদের লোক তবে আমাদের নেতাদের বদন্যতায় মিশে যায় আমাদের দলে।

আমি এদরে দোষ দেখিনা খুব বেশী। দোষ তাদের যারা স্বাধীনতার স্বপক্ষের নেতা সেজে এইসব বর্ণচোরা বিষধর সাপদের নিজেদের দলে ভেড়ায়।

মুক্তিযুদ্ধের চেতনায় সকল চিকিৎসকদের স্বপ্নের বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন বিএমএ গড়তে ডা. জালাল- ডা. দুলাল পরিষদের এই নেতৃত্ব নির্বাচন কি কিছুটা প্রশ্নবিদ্ধ হলো না? সেন্ট্রাল কাউন্সিলর হবার মতো স্বাধীনতার স্বপক্ষের আর কোন নেতা কি বরিশালে ছিল না যে এই গিরগিটিকেই বেছে নিতে হলো!!! নেতৃত্বের নামে আমরা কি আমদের প্রিয় নেত্রী শেখ হাসিনার হাতকে দূর্বল করে দিচ্ছি না?

হয়তো সত্যের জয় একদিন হবেই, তবে তত দিনে বড্ড দেরী হয়ে যাবে।

জয় বাংলা।

জয় হোক জালাল-দুলাল পরিষদের।
__________________

 

ডা. সুব্রত ঘোষ
Field Coordinator at World Health Organization (WHO)
Field Coordinator at DGHS, Ministry of Health & Family Welfare, Peoples Republic of Bangladesh
Convener at Doctors & Medical Students from Satkhira

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়