Ameen Qudir

Published:
2018-02-06 16:50:06 BdST

পরিকল্পনাহীন মেডিকেল নয়: চালু কলেজগুলোর মানোন্নয়নের পরিকল্পনা নিন


 




ডা. কামরুল হাসান সোহেল
_______________________

দেশের প্রত্যেক জেলায় মেডিক্যাল কলেজ হবে আর বিভাগীয় শহরে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় : বলেছেন স্বাস্থ্যমন্ত্রী।

সরকারের এই ধরণের মনোভাব যখন ছিল তখন কেন
গণহারে মানহীন বেসরকারি মেডিক্যাল কলেজ খোলার অনুমোদন দেয়া হল? ৬৪ টি জেলায় ৬৪ টি সরকারি মেডিক্যাল কলেজই কি যথেষ্ট হতো না আমাদের দেশের জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য?

এখনি দেশে আছে ৩১ টি সরকারি মেডিক্যাল কলেজ, ৬৯ টি বেসরকারি মেডিক্যাল কলেজ। দেশের কোন জেলায় সরকারি বা বেসরকারি মেডিক্যাল কলেজ নাই এমন কোন জেলা আছে?

এখনি শুধু জেলা শহরে নয় উপজেলাতে বেসরকারি মেডিক্যাল কলেজ রয়েছে। এই ধারাবাহিকতা চলতে থাকলে ভবিষ্যতে ইউনিয়ন লেভেলেও মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠিত হবে। চিকিৎসা বিজ্ঞানকে বাণিজ্যিকিকরণ করার কুফল টের পাবে দেশের সাধারণ জনগণ থেকে সরকারও। এখনি কিছুটা আলামত শুরু হয়েছে।

গণহারে সরকারি হোক বা বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপনের অনুমতি না দিয়ে বরং যেইগুলো আছে সেগুলোর মানোন্নয়নের জন্য পরিকল্পনা নিন। মানহীন সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে যথাযথ প্রক্রিয়ায় পাঠদান করা হচ্ছে কি না, শিক্ষক সংকট আছে কি না, থাকলে শিক্ষক সংকট দূর করার ব্যবস্থা নিন, স্টুডেন্টদের আবাসনের ব্যবস্থা আছে কি না দেখুন, হাসপাতাল আছে কি না দেখুন, রোগী আছে কি না তা দেখুন, ইন্টার্নশীপ করার এবং হাতে কলমে কিছু শিখার সুযোগ আছে কি না তা দেখুন, না থাকলে তা নিশ্চিত করুন।

পরিকল্পনাহীনভাবে একের পর এক সরকারি হোক বেসরকারি হোক মেডিক্যাল কলেজ স্থাপন করাই সফলতা না, মানহীন মেডিক্যাল কলেজ থেকে পাস করে দেশে মানহীন ডাক্তারের সংখ্যা বেড়ে যাবে যারা দেশের সম্পদ না হয়ে দেশের বোঝা হয়ে দাঁড়াবে!!

___________________________

 

ডা. কামরুল হাসান সোহেল

 

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়