Ameen Qudir

Published:
2018-02-04 16:17:47 BdST

ডাক্তারদের বিরুদ্ধে তদন্ত : সুবিচার যেখানে নীরবে কাঁদে


 

 


ডা. কামরুল হাসান সোহেল

____________________________

সরকার প্রশাসন ক্যাডারের ব্যক্তিদের যথেষ্ট গুরুত্ব দেন, যখনই কোথাও প্রশাসন ক্যাডারের কেউ কোন সমস্যায় পরেন তা দ্রুত সমাধান করেন বা করার চেষ্টা করেন।

বরগুনার ইউএনও তারিক সালমানের ঘটনা তা ই প্রমাণ করে। সরকারি দলের এক নেতা ইউএনও কে পর্যুদস্ত করার অপচেষ্টা চালালে সরকার তার পক্ষে অবস্থান নেয়।তাকে পরবর্তীতে প্রমোশন দিয়ে মন্ত্রীপরিষদে ন্যস্ত করেন।

কিন্তু পাবনা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ মঞ্জুরা রহমানের পক্ষে অবস্থান নেয়নি সরকার নিয়েছিলেন পাবনার ডিসি রেখা রানী বালোর পক্ষ।ডাঃ মঞ্জুরা রহমানকে ওএসডি করা হয়েছিল। অনেক দিন পরে পাবনার ডিসিকে বদলি করা হয় যা স্বাভাবিক বদলি ছিল।

স্কয়ার হসপিটালে চিকিৎসাধীন সিনিয়র সহকারী সচিব নজরুল ইসলামের ভুল চিকিৎসা হয়েছে তাই সরকার তাকে উন্নত চিকিৎসার জন্য নিজ খরচে বিদেশে পাঠাচ্ছেন। অবশ্যই সরকার এইজন্য সাধুবাদ প্রাপ্য।কিন্তু কখনো কোন চিকিৎসককে নিজ খরচে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠিয়েছেন সরকার এই ধরনের কিছু মনে করতে পারছিনা।

 

 

কর্মস্থলে প্রশাসনের কেউ অপ্রীতিকর কোন ঘটনার সম্মুখীন হলে সরকার দ্রুত তার ব্যবস্থা নেন, তার জন্য দু:খ প্রকাশ করেন।খুবই অল্প সময়ের দুর্বৃত্তকে জেলে ঢুকানো হয়। কিন্তু আজ পর্যন্ত কত শত শত চিকিৎসক প্রতিনিয়ত কর্মস্থলে শারিরীক নির্যাতন সহ নানা অপ্রীতিকর ঘটনার শিকার হচ্ছেন আজ পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রী বা সরকারের কাউকে দু:খ প্রকাশ করতে দেখলাম না,এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখলাম না। দুর্বৃত্তকে জেলে ঢুকানো তো পরের কথা যেই চিকিৎসককে সে নিপীড়ন করেছে তার সামনে দিয়ে সে বুক ফুলিয়ে হাটে! দেশবরেণ্য মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ আব্দুল্লাহ স্যার অপ্রীতিকর ঘটনার শিকার হওয়ার পরও সরকারকে বা সরকারের কাউকে দু:খ প্রকাশ করতে দেখলাম না?

রাষ্ট্র্বের কাছে প্রতিটি নাগরিক সমান সুযোগ সুবিধা পাবে তা আশা করে কেননা এইটা তার সাংবিধানিক অধিকার।কিন্তু প্রশাসনের কারো জন্য সরকার যতটুকু আন্তরিক চিকিৎসকদের জন্য তার বিন্দুমাত্র আন্তরিকতা ও যদি থাকত তাহলে আমরা ধন্য হয়ে যেতাম। ক্ষমতায় থাকার জন্য বা ক্ষমতায় যাওয়ার জন্য প্রশাসনকে পাশে পেতে হয় তা যেমন গুরুত্বপূর্ণ তেমনি রাষ্ট্রের প্রতিটি নাগরিকের চিকিৎসা সেবা পাওয়া তার মৌলিক অধিকার এবং তা নিশ্চিত করা সরকারের বড় একটি নির্বাচনী ওয়াদা।

আমরা সরকারের কাছে খুব বেশি কিছু কি চাই? আমরা খুব বেশি কিছু চাইনা,আমরা চাই আমাদের কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিত করা হোক, আমাদের কৃত্যপেশাভিত্তিক মন্ত্রণালয় দেয়া হোক, আন্তঃ ক্যাডার বৈষম্য দূর করে আমাদের প্রাপ্য সম্মান ও মর্যাদা দেয়া হোক।

_______________________________

ডা. কামরুল হাসান সোহেল

 

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়