Ameen Qudir

Published:
2018-02-03 21:23:01 BdST

স্বাস্থ্য অধিদপ্তর এর এইচআরএম বুথ : বিড়ম্বনার সমাধান


 



ডা রাজীব দে সরকার

________________________________

 

#এইচআরএম_বুথ
#স্বাস্থ্য_অধিদপ্তর

নিছকই সাধারণ একটি টেবিল চেয়ার আর প্রিন্টার সহ ডেস্কটপ পিসি।

স্থানঃ স্বাস্থ্য অধিদপ্তরের 'কো-অর্ডিনেশন অ্যান্ড সাপোর্ট সেন্টার' এর রুম। নতুন স্বাস্থ্য ভবনের একদম উপরে তলায় উঠে হাতের বাম দিকে গেলেই 'সিএসসি' এর রুম পাবেন।

অধিদপ্তরে জুনিয়র সিনিয়র অনেক চিকিৎসকই আসেন। এসেই তাদের নানা প্রয়োজনে এইচআরএম বায়োডাটা সহ অন্যান্য কাগজপত্রের প্রয়োজন পড়ে।

হয়তো এইচআরএম বায়োডাটা এর পিডিএফ পেনড্রাইভে ভরে পকেটে নিয়ে কেউ ঘুরছেন। কিন্তু মহাখালী এলাকায় প্রিন্ট করার দোকান খুঁজে পাচ্ছেন না। অথবা এইচআরএম সরাসরি ইন্টারনেট থেকে ডাউনলোড করতে হবে। কিন্তু কেউ তা করে দিচ্ছেন না। বাইরে কোথাও করতেও পারছেন না।

এই বিড়ম্বনার সমাধান বের করেছেন স্বাস্থ্য অধিদপ্তর এর কো-অর্ডিনেশন অ্যান্ড সাপোর্ট সেন্টার এর তরুণ চিকিৎসকেরা।

না, এখন আর ঘুরতে হবে অকারনে।

স্বাস্থ্য অধিদপ্তরের সম্মানিত মহাপরিচালক মহোদয় এবং সম্মানিত পরিচালক (প্রশাসন) স্যারকে অনুরোধ করে তারা এই বিশেষ বুথ এর ব্যবস্থা করেছেন। নাম দিয়েছেন 'এইচআরএম বুথ'।

শুধু এইচআরএম না, আপনার প্রয়োজনীয় সকল কাজই আপনি সারতে পারবেন এই ডেস্কে বসে।

আপনি কোন আবেদন করতে চান। কিন্তু সেটা সাথে করে লিখে নিয়ে আসেন নি। নির্দ্বিধায় বসে পড়ুন, টাইপ করুন, প্রিন্ট করুন। অন্যান্য আদেশের কাগজের যদি পিডিএফ থেকে থাকে প্রিন্ট করে সংযুক্তিতে জুড়ে দিন।

এইচআরএম সহ অন্যান্য কাজ কীভাবে সারবেন তার একটা ডায়াগ্রামাটিক নির্দেশনাও দেওয়ালে টানানো আছে।

এরপরেও যদি কিছু না বোঝেন, পাশেই আপনার বন্ধুবৎসল চিকিৎসকেরা আছেন। তাদেরকে বলুন আপনার সমস্যার কথা। তারা হাতের কাজটি সেরে এসেই আপনাকে সাহায্য করবেন।

মনে রাখবেন, স্বাস্থ্য অধিদপ্তর যে ডেস্ক গুলোতে চিকিৎসকেরা থাকেন তারা প্রতিনিয়তই কোন না কোন আন্তঃবিভাগীয় কাজ বা উর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশের কাজ করে যাচ্ছেন। ঠিক যেমন আপনি আপনার হাসপাতালে প্রতিনিয়ত করে যাচ্ছেন। তাই তাদের সাহায্যের জন্য অনুরোধ করে কিছুক্ষণ অপেক্ষা করুন।

যে সাহায্য তারা আপনাকে করবেন, তা তাদের স্বপেশাজীবীদের প্রতি শ্রদ্ধা, স্বাজাত্যবোধ ও ভালোবাসা থেকেই করবেন।

তবে সাহায্য করার ব্যাপারে একটি কথা আছে। চিকিৎসক বন্ধুরা দেখিয়ে দেবেন, কিন্তু তারা কিছু করে দেবেন না। করে দিলে আপনার শেখা হবে না। এইচআরএম প্রিন্ট দিতে পারছেন না। তারা আপনাকে পাশে থেকে ধাপের পর ধাপ বলে দেবে। কিন্তু করতে হবে আপনাকেই।

স্বাস্থ্য অধিদপ্তর এর চিকিৎসকেরা নিশ্চয় আপনার চিঠি বা আবেদন টাইপ করে দেবেন না। তবে আপনাকে বলে দিতে পারবেন কীভাবে কী করবেন। টাইপ করতে হবে আপনাকেই। একজন সরকারী কর্মকর্তা হিসেবে বাংলা বা ইংরেজীতে আপনি টাইপ করতে পারবেন না, এটা মেনে নেওয়া যায় না।

স্বাস্থ্য অধিদপ্তর নিয়ে সাধারণ চিকিৎসকদের একটা অভিযোগ ছিলো 'এইচআরএম বিড়ম্বনা'। বিড়ম্বনা কমে গেছে বলছি না, কারন আমাদের প্রতিষ্ঠান গুলোতে 'এইচআরএম অ্যাকাউন্ট' এখনো নতুন আর অস্পৃশ্য এক বিষয়। এর কারন আমাদের অবিদিত নয়। সেই আলোচনায় যাচ্ছি না।


এইচআরএম নিয়ে চিকিৎসকদের অভিযোগের প্রেক্ষিতেই এমআইএস এর অভিযুক্ত কর্মচারীদের সেখান থেকে অব্যাহতি দিয়ে অন্য সেকশনে নিয়ে যাওয়া হয়েছে। তাই এইচআরএম হালনাগাদ করতে আর অর্থের লেনদেনের অবকাশ নেই। আছে প্রো-অ্যাকটিভ অভিযোগ ব্যবস্থাপনা। অভিযুক্ত কর্মচারীদের সরিয়ে নতুন এক দল কর্মচারীদেরকে এইচআরএম বিষয়ক কাজের দায়িত্ব দেওয়া হয়েছে মহাপরিচালক মহোদয়ের নির্দেশে। ব্যবস্থা করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসকেরাই।

আমরা সুদিনের পক্ষে।
হয়তো চিকিৎসক এবং রাষ্ট্রের প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা হয়েও আমাদের কোথাও কোথাও হয়রানির শিকার হতে হয়। কিন্তু বিশ্বাস করুন, আমাদেরই এক দল চিকিৎসক সচেষ্ট আছেন এবং কাজ করে যাচ্ছেন আপনাদের দাপ্তরিক জটিলতা প্রশমিত করার জন্য।

হোক না একটা চেয়ার, একটা কম্পিউটার।
পরিবর্তনের এই তো শুরু।

অধিদপ্তরের এসে সামান্য কাজের জন্য ডেস্কে ডেস্কে ঘোরার প্রয়োজন অচিরেই ঘুঁচে যাবে। পেপারলেস অধিদপ্তর এর পরের ধাপ অনলাইন স্বাস্থ্যবিভাগ। প্রত্যন্ত এলাকায় বসেই পাবেন স্বাস্থ্য অধিদপ্তরের অধিকাংশ সেবা। পাশে আছে 'সাপোর্ট টিকেট' সহ আরো বেশ কিছু অনলাইন ট্যুল।

অপেক্ষা করুন... সুদিন বেশী দূরে নয়।

জয়তু বাংলাদেশের চিকিৎসক সমাজ।

_________________________________

 

Image may contain: 1 person, eyeglasses

 


ডা রাজীব দে সরকার
অনলাইন সদস্য, কো-অর্ডিনেশন অ্যান্ড সাপোর্ট সেন্টার (সিএসসি), স্বাস্থ্য অধিদপ্তর।
রেজিস্ট্রার (সার্জারী), শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল।
প্রচার ও জনসংযোগ সম্পাদক, বিএমএ, রাজবাড়ী।
যুগ্ম-আহবায়ক, ৩৩ বিসিএস হেলথ ক্যাডার অ্যাসোসিয়েশন, রাজবাড়ী।
আহবায়ক, সুহৃদ সমাবেশ, গোয়ালন্দ, রাজবাড়ী
সাবেক সভাপতি, ইন্টার্নী চিকিৎসক পরিষদ, ফমেকহা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়