Ameen Qudir

Published:
2017-05-29 16:24:40 BdST

মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সঠিকভাবে উপস্থাপন করা গেলে আমাদের সকল সমস্যার সমাধান হবেই


 

ডা.এস এম মুইজ্জুল আকবর চৌধুরী
_____________________________

মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের দিনক্ষণ নির্ধারন হওয়ার পর আলোচনার পুর্বেই এ আগাম কর্মসুচীতে, বিশেষ করে সাক্ষাতের পরের কর্মসূচীগুলোর আগাম ঘোষনায় আমি হতবাক!!!

 

মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্ব বিবেচনাবোধ দূরদর্শিতা এবং সর্বোপরি দেশপ্রেম ও দায়িত্ববোধ প্রশ্নাতীত অবিসংবাদিত। তিনি অদ্যাবধি বাংলাদেশের শ্রেষ্ঠতম রাষ্ট্র নায়ক। চিকিৎসকদের সমস্যা সমাধানে প্রধান মন্ত্রীর বিএমএ নেতৃবৃন্দকে সাক্ষাতের সময় প্রদান আমাদের জন্য এক বিশাল আনন্দ বার্তা।আমি বিশ্বাস করি তার কাছে সকল সমস্যা সঠিকভাবে উপস্থাপন করা গেলে আমাদের সকল সমস্যার আশু সমাধান হবেই। তাই তার সাথে সাক্ষাতের সময় নির্ধারিত হওয়ার পর এই ধরনের কর্মসূচী কতটা সমীচীন?, বিশেষ করে সাক্ষাতের পরের কর্মসূচীগুলোর আগাম ঘোষনা করা। এই কর্মসুচী দেখে মনে হতেই পারে প্রধানমন্ত্রীর সাথে আলোচনার উপর কেন্দ্রিয় নেতৃত্ব পুর্ণ আস্থা রাখতে পারছেন না। অথচ মাননীয় প্রধান মন্ত্রীর সুদক্ষ রাষ্ট্র পরিচালনায় তিনি এখন আপামর দেশবাসীর আস্থা ও নির্ভরতার প্রতিক।তবুও তার সাক্ষাতের আগেই এই সংশয় কেন? এর কারন কি?

 

মনে রাখা দরকার কেন্দ্রিয় বিএমএ'র দীর্ঘ নিরবতার পর চিকিৎসকদের অধিকার ও মর্যাদা রক্ষার এই অবস্থান অনেক হতাশার পর কিছুটা আশার আলো ছড়িয়েছে। কালোব্যাজ ধারন, সংশ্লিষ্ট মন্ত্রীবর্গের সাথে সাক্ষাত, সংবাদ সন্মেলন আর চিকিৎসক ও চিকিৎসা প্রতিস্টানে নিরাপত্তা চেয়ে বহু কাঙ্ক্ষিত মামলা করার ঘোষনা এবং সর্বোপরি মাননীয় প্রধান মন্ত্রীর সাক্ষাত করার কর্মসুচী আমাদের উজ্জীবিত করেছে, আধারে আলোক বর্তিকা জ্বালিয়েছে। আপামর চিকিৎসক সমাজ তাদের জাতীয় প্রতিস্টান বিএমএ'কে এমন রুপেই দেখতে চায়।

তবে মামলা শুধু নিরাপত্তা চেয়ে করলে হবে না, চিকিৎসক ও চিকিৎসা প্রতিস্টানে হামলা-মামলা-লাঞ্চনার প্রতিকার ও দৃষ্টান্তমুলক সাজা চেয়েও করতে হবে।এমনকি অনভিপ্রেত ঘটনার উস্কানিদদাতাদেরও আইনের আওতায় আনতে হবে। আমি সন্মানিত শিক্ষকের প্রতি শ্রদ্ধা রেখেই বলব, আমার বোনের অকাল মৃত্যুর জন্য চিকিৎসা কাজে কোন গাফলতি বা ত্রুটি হয়েছে কিনা তাও বিশেষজ্ঞ প্যানেল দিয়ে তদন্ত করতে হবে। কিন্তু মাসব্যাপী কর্মসুচীর আগাম ঘোষনা বিশেষকরে মাননীয় প্রধান মন্ত্রীর সাথে সাক্ষাতের পরের কর্মসূচীগুলোর আগাম ঘোষনায় আস্থাহীনতা ও দূরদর্শিতার অভাবের পরিচয় দিয়েছে। এটা প্রতিপক্ষের জন্য সু্যোগ সৃষ্টি করে দিতে পারে। এ ধরনের অদূরদর্শী সিদ্ধান্ত চিকিৎসকদের যৌক্তিক আন্দোলন ভিন্ন খাতে চলে যেতে পারে। চিকিৎসকরা কোন সরকার বিরোধী আন্দোলন করছেনা; চিকিৎসকরা তাদের অধিকার ও মর্যাদা রক্ষার আন্দোলন করছে, চিকিৎসকরা নিরবিচ্ছিন্ন নির্ভার নির্বিঘ্ন চিকিৎসা সেবা সুনিশ্চিত করার আন্দোলন করছে।

চিকিৎসকদের যৌক্তিক এই আন্দোলন মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সঠিকভাবে উপস্থাপন করা গেলে সব সমস্যার সমাধান হবেই। তাই এখন থেকেই আলোচনার প্রস্তুতি নেয়ায় শ্রেয়।

চিকিৎসক ও চিকিৎসা পেশার সন্মান ও মর্যাদা রক্ষা এবং
নির্ভার নির্বিঘ্ন নিরবিচ্ছিন্ন চিকিৎসা সেবা সুনিশ্চিত করাই আমাদের লক্ষ্য।।
_______________________________

 

ডা.এস এম মুইজ্জুল আকবর চৌধুরী
সাংগঠনিক সম্পাদক,
বিএমএ, চট্টগ্রাম

সহকারী অধ্যাপক
হৃদরোগ বিভাগ,

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়