Ameen Qudir

Published:
2017-03-23 15:50:20 BdST

সমাজকে গুড করার দায়িত্ব কি একা ডাক্তারের?


 

 

 
ডা. শিরিন সাবিহা তন্বী
_________________________________

স্যোশাল মিডিয়া ভিডিও কনফারেন্স।


কনফারেন্স চলাকালীন একজন কমন পিপল ফেসবুক পেজে লিখলেন হাসপাতালের বাথরুম পরিষ্কারের ব্যাপারে।ফেসবুকে লাইভ।টিভি ক্যামেরার সামনে ঐ জেলার এবং হাসপাতালের সংশ্লিষ্ট কর্মকর্তাদের তিরষ্কার করা হলো।

প্রধানমন্ত্রীর মুখ্য সমন্বয়ক স্যার,স্বাস্থ্য সচিব স্যার প্রস্তাব রাখলেন প্রতি ঘন্টায় ঘন্টায় হাসপাতালের বাথরুম পরিষ্কার করবার।হাসপাতালে জনবলের অভাব।বিশেষত চতুর্থ শ্রেনী কর্মচারী নিয়োগ বন্ধ থাকার কারনে ওদেরকে কর্মঘন্টার থেকে বেশী কাজ করতে হয়।
আর কন্ট্যাক্ট সার্ভিস?


যেহেতু শ্রমজীবীরা এখন অনেক আয় করে এবং স্বাধীন।তারা রিকশা চালিয়ে পকেট ভর্তি টাকা নিয়ে বাড়ী ফিরবে।হাসপাতালে বাথরুম পরিষ্কারে রাজী নয়।কন্ট্যাক্ট সার্ভিসে কখনো সখনো কিছু মাদকসেবীদের নাম দিয়ে এলাকার প্রভাবশালীরা নিজেদের পকেট ভারী করে।হাসপাতালের কাজ আর কেউ করে না।হাসপাতালের কর্নধারদের থাকে না কোন ক্ষমতাশীল প্রশাসনিক ক্ষমতা।শাস্তি দিতে এদের নির্ভর করতে হয় পুলিশ প্রশাসনের উপর।অথচ এক একটা বড় হাসপাতালেও নেই কোন পুলিশি সেবা পাওয়ার সহজ উপায়।
তাহলে কে করবে এক ঘন্টা পর পর সব বাথরুম পরিষ্কার?


# একজন সিটিজেন জার্নালিষ্ট প্রস্তাব করলেন,ইন্টার্ন ডাক্তারদের সাথে রুগীর ঝামেলা হয়।তাহলে ইন্টার্নশীপ শুরুর আগে তাদের যেন কিছু দিনের সাইকোলজিক্যাল ট্রেনিং দেয়া হয়।এই বক্তব্য শোনার আগে ধরনী দুইভাগ হলো না কেন?
উনি সাইকোলজির শিক্ষক।আমি জানতে চাই এই দেশে যেসকল রুগীর আত্মীয় বিশ্বাস করে রুগী মরলেই ডাক্তারের গায়ে হাত তুলতে হবে।ইন্টার্ন ডাক্তাররা সিস্টার।আর যারা বলে নারী ইন্টার্ন ডাক্তার রা এমন হট মাল যে ফ্যান ছাড়তে হয় - সেই সব রোগীর আত্মীয়দের জন্য কোন সাইকোলজিক্যাল ট্রেনিং এর দরকার নেই?

 

# ঔষধ কোম্পানীর ভিজিট নিয়ন্ত্রনে বলিষ্ঠ ভূমিকার জন্য প্রধানমন্ত্রীর মুখ্য সমন্বয়ক স্যার,ডিজি স্যার এবং স্বাস্থ্য সচিব স্যার আমাকে ধন্যবাদ দিলেন।সেই কারনেই বোধ হয় একটু সুযোগ পেলাম।বিটিভি তে সারা দেশ এমনকি দেশের বাইরে সবাই দেখছিল।তাই ঐ এক মিনিট ই বলতে পারলাম,স্যার আপনার মাধ্যমে সকলকে জানাতে চাই যেন সম্মানিত জার্নালিষ্ট গন নেগেটিভ সংবাদ পরাবেশন করে ডাক্তার আর রোগীর সম্মুখ যুদ্ধ বাঁধিয়ে না দেন।তাহলেই আমরা গুড প্রাকটিস কনটিনিউ করতে পারব।

আর একটু কথা।এইভাবেই বাংলাদেশের সব কর্মকর্তাদের সোশ্যাল মিডিয়ার ভিডিও কনফারেন্সে দেখতে চাই।আমার রেষ্ট এন্ড রিক্রেশন ছুটি কিংবা ম্যাটারনিটি/আর্ন লিভ পেতে আমাকে এজি অফিসের তরে গুনতে হয় হাজার টাকার নোট।ভূমি অফিস,তশিলদার অফিস,ট্যাক্স,কাস্টমস সব্বাইকে দেখতে চাই টিভি স্ক্রীনে।শুনতে চাই সকলের গুড প্রাকটিস।
তবেই না সমাজ গুড থাকবে।সমাজকে গুড রাখার দায়িত্ব একা ডাক্তারের না নিশ্চয় ই।
সমাজকে গুড করার দায়িত্ব কি একা ডাক্তারের?

_________________________


ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় লেখক-কলামিস্ট । পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


মেডিক্যাল ক্যাম্প এর জনপ্রিয়