Ameen Qudir

Published:
2017-06-14 17:22:31 BdST

হ্যালো শাহরুখ খান ,হাউ আর ইউ ?




মেজর ডা. খোশরোজ সামাদ
__________________________

 


মধ্যপ্রাচ্যসহ আফ্রিকাতে ভারতীয় ছায়াছবির দোর্দণ্ড দাপট ।বলিউডের নায়ক -নায়িকারা এদের অনেকেরই স্বপ্ন জগতের মানুষ ।মরক্কোতেও হিন্দি ছবির তেমনই জনপ্রিয়তা ।তবে মধ্যপ্রাচ্য এবং আফ্রিকাতে ভারতীয়রা ব্যবসা বাণিজ্য বিভিন্ন পেশায় ঝাঁকে ঝাঁকে ছড়িয়ে পরেছে মরক্কোতে এখনও ভারতীয়রা খুঁটি গেড়ে বসতে পারে নি ।

 

২।কিছুদিন আগে ছুটি কাটাতে 'মারাকেশ' নগরীতে বেড়াতে যাই ।শিল্প -সাহিত্য সংস্কৃতিতে ঋদ্ধ এই শহর । ফরাসী শিল্পীর সৃষ্টি অপরুপ বোটানিক্যাল গার্ডেন 'মজেরেলা 'দেখছিলাম । নীচের এই ছবিটি 'সেলফি' তুলতে গিয়ে গলদঘর্ম হয়ে গেলাম ।বাগান আসলে আমার মাথা কাটা যায় ,মাথা ঠিক থাকলে বাগান কেটে যায় ।কাছেই একদল স্থানীয় উচ্ছল তরুণ-তরুণী দল বেধে ঘুরছিল ।;সেলফি' তুলতে নাকাল হওয়ার দৃশ্য তাদের দৃষ্টি এড়ায় নি ।একজন চৌকস তরুণ স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আমার এই ছবিটি তুলে দিল ।


ধন্যবাদ দিতে না দিতেই উল্টো আমাকে জিজ্ঞেস করল 'হ্যালো শাহরুখ খান ,হাউ আর ইউ' ।আমার নিজের চেহারা কেমন সেটি আমি দিব্যি জানি ।তারপরেও পৃথিবীর কোটি মানুষের হার্ট থ্রব নায়কের নামে নিজেকে ভিনদেশীদের মুখে স্তুতি শুনবার আনন্দ এক মুহূর্ত হলেও আমাকে ছুঁয়ে গেল ।বিহবলতা কাটিয়ে উঠেই তাকে জিজ্ঞেস করলাম 'তোমরা শাহরুখ খানকে চেনো ?

' 'হ্যা চিনি ,তুমি নিশ্চয় ভারতীয় ! শাহরুখ খান তোমার দেশের হিরো হলেও আমাদেরও ফেভারিট' ।
আমি জিজ্ঞেস করলাম ,'শাহরুখের কোন ছায়াছবি তোমাদের পছন্দ ?' বেশ কিছু ছবির নাম গড়্গড় করে শেষে বলল 'দেবদাস ইজ দ্য বেস্ট ' ।তারপর ,দেবদাসের কাহিনী অনবদ্যভাবে টানা বলে গেল সেই তরুণ ।

৩।এবার আমার পালা ।আমি জিজ্ঞাসা করলাম 'দেবদাস' এই কাহিনী কার লেখা তোমরা কি জানো ?ফরফর করে ইংরেজী বলিয়ে সেই তরুণ -তরুনীদের কেউই শরৎ বাবুর নাম বলতে পারলো না ।আমি দ্বিগুণ উৎসাহে বললাম ,'আমি বাংলাদেশী ।বাংলা আমার ভাষা । যে 'দেবদাস ' তোমাদের মুগ্ধ করেছে তার স্রষ্টা শরৎ চন্দ্র চট্টোপাধ্যায় , বাংলা ভাষারই কথাশিল্পী , সেটিই আমার মায়ের ভাষা ' ।

৪।আমার শাহরুখ খান হবার মিথ্যে আনন্দ চাপা পরল বাংলার সন্তান হবার অপার খাঁটি আনন্দে ।

বাংলার জয় হোক ,বাংলা ভাষার জয় হোক !
_____________________________

মেজর ডা. খোশরোজ সামাদ । সম্প্রতি

আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন। ঐতিহ্যবাহী এই ইউনিটটি সেনা, নৌ,বিমান বাহিনী তথা সশস্ত্র বাহিনীতে ব্যবহারকৃত সকল খাদ্যসামগ্রী এবং ড্রাগ তথা ওষুধ পথ্য পরীক্ষা - নিরীক্ষা করে ব্যবহারের উপযুক্ততা/ অনুপযুক্ততা নিরুপন করে।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


বিনোদন এর জনপ্রিয়