Ameen Qudir

Published:
2017-03-07 16:30:10 BdST

ইন্টার্ন ধর্মঘট কর্মবিরতি প্রত্যাহার হল যেভাবে



মন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সলান, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ (উপবিষ্ট ) প্রমুখ।

 

আহির ফা হিয়ান বুবকা
______________________________

নারী ডাক্তার নিগ্রহের প্রতিবাদী ৪ সহকর্মীকে শাস্তিদানের ঘটনায় দেশ ব্যাপী ইন্টার্ন ডাক্তার কর্মবিরতি প্রত্যাহার হয়েছে বলে জানা গেছে।
এই অন্যায্য শাস্তির ঘটনায় ফুঁসে উঠেছিল দেশের চিকিৎসক সমাজ।
গড়ে উঠেছিল তীব্র আন্দোলন।
শুধু শাস্তি বাতিল নয়, চিকিৎসক সুরক্ষা , কর্মপরিবেশ, মেডিকেল পুলিশ গঠন, ডাক্তারদের আবাসন, নিরাপত্তাসহ দীর্ঘদিনের দাবিগুলো উচ্চারিত হয় এই আন্দোলনে। গঠন হয় বড় ধরণের জনমত ।
সাধারণ চিকিৎসকদের মনে এখনও বেদনাবহ পরিবেশ। তাদের মতে, আন্দোলন সহসা গড়ে ওঠে না। আর গড়ে ওঠা আন্দোলনের মাধ্যমে দীর্ঘ পুঞ্জীভূত সমস্যাদিও সমাধান করে নেয়া যেত। সেটা এবার সম্ভব হয় নি।


এটা ছিল দলমত নির্বিশেষে আন্দোলন । স্বাচিপ সাধারণ কর্মী সহ সাধারণ রাজনীতিনিস্পৃহ চিকিৎসক সমাজ, অন্যসব রাজমতাদর্শের ডাক্তাররাও এই আন্দোলনে সমর্থন যোগান।

সাধারন আশাবাদী চিকিৎসকদের মত হল, দাবী আদায়ের পথের পূনরায় সূচনা হল। স্বাস্থ্যমন্ত্রক তাদের গনবিরোধী শাস্তি বাতিলে বাধ্য হল। আগামী দিনে ডাক্তারদের একতাবদ্ধ হয়ে অন্য দাবিও বাস্তবায়ন করতে হবে।

কেননা, ডাক্তার না বাঁচলে , তাদের সুরক্ষা , নিরাপত্তা নিশ্চিত না হলে দেশের স্বাস্থ্য সেক্টর ধ্বংস হবে। কোয়াক দিয়ে,হেকিম, ওঝা , পীর-কবিরাজ দিয়ে মানুষ বাঁচানো যাবে না।

কিভাবে প্রত্যাহার হল এই কর্মবিরতি। কিভাবে শাস্তি রদ হল্ । এ নিয়ে চলছে নানা আলোচনা । স্বাস্থ্য সেক্টরের অনেক পেশাজীবী নেতা টিভি টকশোসহ মিডিয়ায় বিক্ষিপ্তভাবে শাস্তি রদে তার বা তাদের ভূমিকার দাবি করছেন। এ নিয়ে আছে নানামুখী বিতর্ক ও আলোচনা।

বিতর্ক , সমালোচনা, মত প্রকাশ ও পরমত সহনশীলতার মধ্যেই এগিয়ে চলে সমাজ। সেটা সবাইকে মানতে হবে।

 

মন্ত্রীর সঙ্গে বৈঠকে অংশ নেন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সলান (উপবিষ্ট ), ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ প্রমুখ।

 

____________

এখানে দেশের সর্বোচ্চ সার্কুলেশনের মিডিয়ার এ সংক্রান্ত রিপোর্টের অংশ বিশেষ তুলে ধরলাম পাঠকদের জন্য ।


""

হাসপাতালে চলমান কর্মবিরতি প্রত্যাহার করেছেন ইন্টার্ন চিকিৎসকেরা। সোমবার সকালে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে বৈঠক শেষে তাঁরা কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা দেন। বগুড়ার জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের চার ইন্টার্ন চিকিৎসকের সাজার আদেশ প্রত্যাহারের আশ্বাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, স্বাস্থ্যমন্ত্রীর ধানমন্ডির বাসায় বৈঠকে অংশ নেন ঢাকা, সলিমুল্লাহ ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের নেতারা। এতে স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সলান, ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ উপস্থিত ছিলেন।
বৈঠকে ইন্টার্ন চিকিৎসকদের প্রতিনিধিরা সার্বিক পরিস্থিতির জন্য দুঃখ প্রকাশ করেন। ভবিষ্যতে হাসপাতালে অনভিপ্রেত ঘটনা যেন না ঘটে, সেদিকেও সতর্ক থাকবেন বলে প্রতিশ্রুতি দেন তাঁরা।
স্বাস্থ্যমন্ত্রী সাধারণ রোগীদের ভোগান্তি বন্ধ করতে চলমান সংকট দ্রুত নিরসনের লক্ষ্যে সব পক্ষকে ধৈর্যশীল হওয়ার আহ্বান জানিয়ে চার ইন্টার্ন চিকিৎসকের সাজার আদেশ প্রত্যাহারের আশ্বাস দেন। মন্ত্রীর আশ্বাসের পরিপ্রেক্ষিতে ইন্টার্ন চিকিৎসকেরা তাঁদের কর্মবিরতি প্রত্যাহার করে নেন।
বৈঠকে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেলের ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি তাসনিম মাহমুদ। তিনি প্রথম আলোকে বলেন, ‘মন্ত্রী মহোদয়ের আশ্বাসের ভিত্তিতে আমরা কর্মসূচি প্রত্যাহার করেছি ও নতুন কর্মসূচি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’
সূত্র : প্রথম অালো।

______________________________

 

অাহির ফা হিয়ান বুবকা । নির্বাহী সম্পাদক , ডাক্তার প্রতিদিন।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়