Ameen Qudir

Published:
2017-02-05 17:36:29 BdST

টনক মন্ত্রকে: প্রশ্নরচয়িতাদের চিহ্নিত করার নির্দেশ নাহিদের


 



ডা. অঞ্জলি সাহা
______________________

নড়ে চড়ে বসল শিক্ষামন্ত্রক। ডাক্তারদের দেশ ব্যাপী তুমুল বিক্ষোভের মুখে তোলপাড় স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রকে।
সরকারের সর্বোচ্চ মহল থেকেও কড়া নির্দেশনা গেছে মন্ত্রকে। কেন ডাক্তার সমাজকে হঠাৎ খেপিয়ে তোলা হল, এর নেপথ্য কারণ সম্পর্কে সরকারে নীতিনির্ধারকরা জানতে আগ্রহী।


এই প্রেক্ষাপটে এসএসসি পরীক্ষার বাংলা প্রথমপত্রের প্রশ্নপত্র রচয়িতা কারা , তা চিহ্নিত করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মানবসেবার মহৎ পেশা কাদের ষড়যন্ত্রে ও ইশারাতে কলঙ্কিত করা হল, এটা এখন মিলিয়ন ডলার প্রশ্ন।

ইতিমধ্যে আপত্তি তুলেছে পেশাজীবী চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও চিকিৎসকদের সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)। পৃথক সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে দুটি সংগঠনই প্রশ্নপত্র তৈরির সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেছে।
এছাড়া আজ ৪ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সামনে সর্বস্তরের চিকিৎসক সমাজের অংশগ্রহণে চিকিৎসকদের মানব বন্ধন অনুষ্ঠিত হয়। দেশব্যাপী চিকিৎসকগণ একাত্মতা ঘোষণা করে বিভিন্ন কর্মসূচী দেন।

শুক্রবার শিক্ষামন্ত্রী ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে বাংলা বিষয়ের ওই প্রশ্নপত্রে ডাক্তারদের নিয়ে উদ্দীপকটি কে সেট করেছেন বা এ প্রশ্ন মডারেশনের সঙ্গে কারা জড়িত, তা চিহ্নিত করার নির্দেশ দেন।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, ‘আমরা এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছি। কয়েক বছর ধরে এক বোর্ডের প্রশ্ন আরেক বোর্ড তৈরি করে দেয়। আমাদের এ প্রশ্নটি চট্টগ্রাম বোর্ড থেকে এসেছে।’
এই ষড়যন্ত্রের প্রতিবাদে
রোববার দুপুর ১২:৩০ ঘটিকায় শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হবে বলে জানান পেশাজীবী নেতারা। তারা আইনের রাস্তায় রীটও করবেন।

____________________________

ডা. অঞ্জলি সাহা। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়