Ameen Qudir

Published:
2017-01-15 16:54:06 BdST

হুররাম , ইব্রাহীম পাশার প্রেমিকা এবং বশংবদ ভাড়াটে স্বামী এফেন্দি


 

ডা. শিরিন সাবিহা তন্বী

________________________

 

ইতিহাস বিকৃতি কত ভয়ংকর ইভেন্ট,বাঙ্গালীদের থেকে বেশী তা কে জানে!তাই অটোম্যানদের ইতিহাস নিয়ে আমার কিছু প্রশ্ন!


# হুররামকে দাসী কেন বলি?এক গ্রাম্য কিশোরী হুররাম।সে কি কারো বাড়ীতে দাসীবৃত্তি করত?তার বাবা ছিল,মা ছিল,আদুরে বোন ছিল এমনকি প্রেমিক ও ছিল।দস্যুদল ডাকাতি করতে এসে তার বাবা মা বোনকে হত্যা করল।তাকে ধরে নিয়ে গেল।পন্যের মত রাজ দরবারে বিক্রি করল।তার পিতা মাতা কি তাকে বিক্রি করেছিল?


তাহলে সে দাসী কি করে হলো?আজ কোন ডাকাত দল কাউকে হত্যা করে কারো মেয়েকে নিয়ে গিয়ে কোন বড় লোকের বাড়ী বিক্রি করলে সে দাসী হবে?সে এই পুরো ব্যাপারটার প্রতিবাদ করেছে।আত্মাহুতি দিতে চেয়েছে।তার মানে সে একজন বুদ্ধিমতী এবং প্রতিবাদী নারী।তার প্রেমিক মৃত জেনে সে সম্রাটকে ভালবেসেছে।এবং প্রেমিক ফিরে আসলে এক মুহূর্তের জন্য ও সুলতানের সাথে বেঈমানী করেনি।

যতদিন পর্যন্ত মাহিদেব্রান এবং ইব্রাহীম তার সাথে শত্রুতা করেনি ততদিন সেও করেনি।শাহজাদা মুস্তফার জীবন বাঁচিয়েছিল সে!তার বুদ্ধিমত্তা,সারভাইবেল ক্যাপাসিটি,সাহসীকতা,আপোষহীনতা,প্রতিবাদী এবং বিদ্রোহী চরিত্রের জন্য সে সাধারন পরিবারের একটি মেয়ে থেকে এত বড় সম্রাজ্ঞী হতে পেরেছিলেন।দাসী থেকে নয়।।

আর এই অটোম্যান সম্রাজ্রের ইতিহাসের প্রধান লিপিকার নাস্যুয়ে এফেন্দী একজন ইব্রাহীমের একনিষ্ঠ সেবক।যে কিনা বারো বছর ইব্রাহীম পাশার প্রেমিকাকে নিজের বউ বলে সমাজে সম্মান দিয়ে গেছেন।আর ওর ই ঘরে বসে ইব্রাহীম ঐ মেয়েকে ভোগ করেছে।নিজেকে ধান্ধা ব্যবসার দালাল করেও সে এই খবর গোপন রেখেছে।এমন একজন ভক্ত যখন লিপিকার তখন সে তো পাশাকে মহৎ বলেই প্রমান করতে চাইবে।এইটাই স্বাভাবিক।

 


ইস্কান্দার চেলেবীর ফাঁসীর রাতে সুলতানের ইব্রাহীমকে দেয়া অভিশাপ এটাই প্রমান করে তিনি সফল যোদ্ধা হবার সাথে সাথে প্রচুর অপ্রিয় কাজ ও করতে শুরু করেছিলেন।আর এত বড় প্রতাপশালী ন্যায় পরায়ন এবং ধর্ম পরায়ন সুলেমান এমনি ই কেবল হুররামের ষড়যন্ত্রে এত বড় সিদ্ধান্ত কখনোই নেননি।

আমরা একবিংশ শতাব্দীতে এসেও নারীদের ক্ষমতা,বুদ্ধিমত্তা,আপোষহীনতা কিছুতেই নিতে পারি না।নারীদের আমাদের সমাজ জরোয়ায় মোড়া পাপেট কিংবা শয্যাসঙ্গীনি ভাবতেই ভালবাসে!১৪৫৩ সালেও তাই ভাবত!!


এ কারনেই হুররামকে জাদুকরী মায়াবিনী বলত!!
যুগ যুগ ধরে কোটি কোটি পাপেট রমনীদের মাঝে এমন কিছু যাদুকরী জন্মেছিল বলেই আজ ও কিছু কিছু আপোষহীন মানবী জন্মাতে আর বেঁচে থাকতে আর লিখতে সাহস পায়,শক্তি পায়!প্রেরনা পায়!

নারীরা আজ পৃথিবীর বুকে মানুষ বলে স্বীকৃতি পায়!!

_______________________________

ডা. শিরিন সাবিহা তন্বী । দেশের জনপ্রিয় কলামিস্ট। মহৎপ্রতিভাবান কথাশিল্পী। মেডিকেল অফিসার, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।

 

আপনার মতামত দিন:


নির্বাচন এর জনপ্রিয়