|

যুক্তরাষ্ট্রে যারা পাবলিক হেলথে পড়তে চান


Published: 2018-01-22 12:04:33 BdST, Updated: 2018-02-23 16:17:45 BdST

 

 

 

ডা. তানজীর আহমেদ শুভ

________________________________

প্রতি সপ্তাহে অন্তত একজন আমাকে প্রশ্ন করে যে ভাই আমি আমেরিকায় এম পি এইচ বা পিএইচ ডি করতে চাই। আর প্রতিবার ই এত লম্বা এবং জটিল পদ্ধতি টা সম্বন্ধে লিখতে লিখতে হাতের আঙ্গুল গুলা ব্যাথা হয়ে যায়!!! তাই এইবার একটা চোথা লিখে ফেলব ঠিক করছি।

 


আমেরিকায় যে কোন ইউনিভার্সিটি তে পোস্টগ্র্যাজুয়েট ডিগ্রি করার জন্য preliminary requirement হচ্ছে GRE এবং TOEFL. যাদের IELTS এ ভাল স্কোর আছে তাদের TOEFL এর দরকার হবে না। তবে এইখানে অনেক যদি কিন্তু আছে। পুরাটাই ইউনিভার্সিটি এবং প্রফেসরের উপর নির্ভর করে।

 


GRE এবং TOEFL এর জন্য অনেকেই বেশ আগে থেকে প্রিপারেশন নেয়। এবং এই প্রিপারেশন টা আসলেই জরুরি ভাল স্কোর করার জন্য। তবে GRE তে appear করার সবচেয়ে ভাল সময় হচ্ছে University application deadline এর অন্তত তিন মাস আগে যাতে হাতে কিছু সময় থাকে। এবং এর ২-৩ সপ্তাহের মধ্যেই TOEFL দিয়ে দেয়ার জন্য অনেকেই recommend করে।
GRE এবং TOEFL এর প্রিপারেশন নিতে নিতে আরো কিছু কাজ করে রাখতে হবে। এগুলো আসলে যে কোন সময়েই করা যায়। যারা এমবিবিএস বা অন্য কোন সাবজেক্টে ব্যাচেলর বা মাস্টার্স করেছেন তারা যত তাড়াতাড়ি সম্ভব তাদের নিজ নিজ ভার্সিটি থেকে অফিসিয়াল ট্রান্সক্রিপ্ট তুলে রাখবেন। যারা ঢাকা ভার্সিটি বা অন্যান্য সরকারি বিশ্ব বিদ্যালয় থেকে দিগ্রি নিয়েছেন তাদের ক্ষেত্রে এই প্রসেস গুলা একটু কমপ্লিকেটেড। জুতার তলা এবং পকেটের পয়সা দুটোই একটু খরচ হবে। এবং আপনারা চাইলে অরিজিনাল কপির ফটোকপি আপনার বিশ্ব বিদ্যালয় থেকে ভেরিফাই করিয়ে নিতে পারেন। এ জন্য ও ঢাকা ভার্সিটি তে টাকা নিয়ে থাকে (অফিসিয়ালি)। আমি নিচে লিস্ট করে দিচ্ছি কোন কোন কাজ গুলো করতে হবে
- Official Transcript এবং ডিগ্রি সার্টিফিকেট সংগ্রহ করতে হবে (ব্যাচেলরস এবং মাস্টার্স থাকলে মাস্টার্স এর টাও করে রাখবেন)
- প্রতিটা অফিসিয়াল ট্রান্সক্রিপ্ট এর কপি র সাথে আপনার বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল খাম নিয়ে রাখবেন। অনেক ভার্সিটি তে এই খাম কিনতে ও ভাল পরিমান টাকা লাগে। DU তে খুব সম্ভবত ৪০০ টাকা প্রতি খাম।

 


- Transcript সংগ্রহ করার পর World education services ( https://www.wes.org/ ) এর ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। যারা আমেরিকায় আসতে চান তারা আবার কানাডার টায় রেজিস্ট্রেশন কইরেন না। ওদের ওয়েবসাইটে বিস্তারিত বর্ননা আছে আপনি কিভাবে আপনার ডিগ্রি গুলোর credentials US standard এ convert করতে পারবেন। ওইখানে আপনার ইনফর্মেশন দেয়ার পর আপনাকে অনলাইনে pay করতে হবে। Payment এর পর আপনাকে একটা reference number দিবে ওরা। এরপর WES এর ফর্ম টা download (এবং অবশ্যই তা পুরন করে) করে আবার আপনার ভার্সিটি তে গিয়ে ভেরিফাই করতে হবে। তারপর অফিসিয়াল ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট এর verified কপি এই ফর্মের সাথে একটা খামে (ভার্সিটির অফিসিয়াল খাম) ভরে সিল করে WES এর যে address ফর্ম এ দেয়া আছে অইখানে পাঠাতে হবে। খামের উপর অবশ্যই আপনার রেফারেন্স নাম্বার লিখতে ভুলবেন না। এসব ক্ষেত্রে ভাল carrier এ পাঠানোই বুদ্ধিমানের কাজ হবে (e.g. fedex)। এরপর আপনি ওদের আপনি আপনার WES account থেকে track করতে পারবেন যে ওরা আপনার documents পেয়েছে কিনা। এর পর শুরু আরেক প্যারা। ওরা documents পাওয়ার পর আপনার ভার্সিটি কে আবার ইমেইল করবে verification এর জন্য। ঢাকা ভার্সিটি বা অন্যান্য সরকারি ভার্সিটি তে এইজন্য হয়তো বা গিয়ে ওদেরকে বলতে হবে email এর রিপ্লাই দেয়ার জন্য। ঢাকা ভার্সিটি এইজন্য প্রায় 30$ এর সমতুল্য টাকা চার্জ করে। ওরা ইমেইল এর রিপ্লাই দিয়ে ভেরিফাই করলেই WES আপনার ডকুমেন্ট নিয়ে কাজ শুরু করবে। এরপর যহন evaluation হয়ে যাবে তখন আপনি এই report আপনার পছন্দ মত ইউনিভার্সিটি বা SOPHAS এ পাঠাতে পারবেন।
- এইবার আসি সবচেয়ে ইম্পর্ট্যান্ট পার্ট। আপনার পাবলিক হেলথের যে ফিল্ডে ইন্টারেস্ট আছে, বিভিন্ন ভার্সিটির অই ডিপার্টমেন্ট গুলো খুজে বে করবেন। ওখানে ডিপার্টমেন্ট ফ্যাকাল্টি দের CV থাকে। আপনি তাদের cv দেখে বুঝতে পারবেন যে আপনার ইন্টারেস্টের সাথে তার কাজ মিলে কিনা। এইরকম বেশ কয়েকজন ফ্যাকাল্টি identify করে তাদেরকে মেইল করতে হবে। সাথে আপনার সিভি, Statement of Purpose, GRE এবং TOEFL score. অনেকে GRE ও TOEFL দেয়ার আগেই প্রফেসর দের মেইল করে। আপনার কাজ বা কথা প্রফেসরের ভাল লাগলে প্রফেসর নিজেই আপনাকে বলবে GRE Toefl দেয়ার জন্য। তারপর প্রফেসর এর ইমেইল এর জন্য অপেক্ষা।
- এইবার আসি SOPHAS এর কথায়। SOPHAS হচ্ছে আমেরিকার school of public health গুলা তে অ্যাপ্লাই করার জন্য একটা কম্বাইন্ড প্লাটফর্ম। https://sophas.org/ এ গিয়ে রেজিস্ট্রার করে এখানে আপনার সব ইনফর্মেশন দিতে হবে। প্লাস আপনার WES, GRE এবং ক্ষেত্রবিশেশে আপনার TOEFL এর কপি এখানে পাঠাতে হবে। আপনি WES, GRE এবং TOEFL এর ওয়েবসাইটে গিয়ে আপনার একাউন্ট থেকে SOPHAS এর রেফারেন্স নাম্বার ব্যবহার করে এগুলোর কপি পাঠাতে পারবেন। এছাড়াও আপনার GRE বা TOEFL পরীক্ষার পর আপনি সম্ভবত একটি অপশন পাবেন যে where do you want to send your reports . অইখান থেকে আপনার SOPHAS সেলেক্ট করতে পারার কথা। এই ৪ জায়গায় আপনি ফ্রি পাঠাতে পারবেন। তাই GRE এবং TOEFL পরীক্ষা দেয়ার আগে আপনি কিছু ইউনিভার্সিটি সেলেক্ট করে নিলে ভাল হয়। SOPHAS এ এগুলো upload হয়ে গেলে আপনি এইবার apply করা শুরু করতে পারেন।
- SOPHAS এর ব্যাপারে কিছু জিনিস খেয়াল রাখতে হবে। সব ভার্সিটির সব প্রোগ্রামে SOPHAS এর মাধ্যমে apply করা যায় না। যেমন আমি যখন করেছিলাম তখন John Hopkins এ MPH প্রোগ্রামে SOPHAS থেকে apply করা যেত, কিন্তু PhD প্রোগ্রামে apply করার জন্য university এর ওয়েবসাইট থেকে করতে হত। অনেক সব ভার্সিটির ই নিজেদের application system আছে । SOPHAS হচ্ছে শুধুমাত্র একটা প্লাটফর্ম যার মাধ্যমে আপনি সহজে apply করতে পারবেন।


প্রতি ইউনিভার্সিটি তে আলাদা আলাদা ভাবে সব Documents পাঠাতে হবে না। আর SOPHAS এর account ta সেপ্টেম্বর এর দিকে খুললেই ভাল (নেক্সট fall এ্রর জন্য apply করলে। কারন প্রতিবছর SOPHAS এর ডকুমেনন্টস গুলো এক্সপায়ার হয়ে যায়। তাই আপনি জুলাই এ টাকা দিয়ে ডকুমেন্ট পাঠায় দেখলেন যে আগস্টে তার মেয়াদ শেষ তাহলে অনেক খারাপ লাগবে। আমার ক্ষেত্রে ঠিক এই ব্যাপার টাই হইসিল। আর SOPHAS virtual fair নামে একটা online event হয় প্রতি ২ মাস পর পর। এখান থেকে ও অনেক তথ্য পেতে পারেন।

 

আরো অনেক ছোটখাট স্টেপ্স হয়তো আমি মাঝখানে মিস করেছি। প্রায় তিন বছর হয়ে যাচ্ছে তাই অনেক কিছু ভুলে গেছি। আরো কিছু মনে পড়লে নোট টা আপডেট করব। এই তো। সবাই ভাল থাকবেন।
কিছু দরকারী লিঙ্ক
https://www.ets.org/gre
https://www.ets.org/toefl
https://www.wes.org/
https://sophas.org/

_______________________________


লেখক ডা. তানজীর আহমেদ শুভ । তরুণ মেধাবী লেখক । প্রবাসী ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।