Ameen Qudir

Published:
2017-03-04 18:09:39 BdST

সৌদি বাদশার ৪৬০ টন বিলাসিতা: কতগুলো হাপাতাল হয় এই টাকায়


ডা. রেজাউল হক সুমন
_________________________
সোলেমান বাদশা ইন্দোনেশিয়া সফরে এসেছেন । এ যেন অঅরব্য রজনীর সোলেমান বাদশা কল্পকাহিনি। সঙ্গে হাজার-হাজার লোক-লস্কর। প্রচুর সামগ্রী। এমন একটা দৃশ্য প্রাচীণ যুগে হামেশাই হত বলেই জানা। কিন্তু, সেই দৃশ্য যদি বর্তমান যুগে বাস্তবে দেখা যা.. তাহলে! অবিশ্বাস্য!

আর এই অবিশ্বাস্য কাজ করে দেখালেন বর্তমান যুগের সৌদী বাদশা একালের সোলেমান । বুধবার ইন্দোনেশিয়া সফরে যান সোলেমান ।


সৌদি সম্রাটের সঙ্গে এসেছেন প্রায় এক হাজার অতিথি। বেসরকারি মতে, রাজার সঙ্গে আগত মোট অতিথির সংখ্যা প্রায় দেড় হাজারের মতো।

কে নেই সেই তালিকায়—যুবরাজ থেকে শুরু করে নেতা, মন্ত্রী সকলেই হাজির । প্রায় ২৭টি বিমানে করে সফরসঙ্গীরা আসেন। শুধু তাই নয়। বাদশা মিয়ার সঙ্গে এসেছে প্রায় ৪৬০ টন সামগ্রী। এর মধ্যে রয়েছে রাজার ২টি মার্সিডিজ লিমুজিন, ২টি বৈদ্যুতিন লিফট ।
বিমান থেকে এসক্যালেটর করে নামেন ৮১ বছরের রাজা সলমন।সোলেমান বাদশা।
তাঁর অতিথিদের আপ্যায়নের জন্য প্রায় ১৫০ হালুইকর ভাড়া করা হয়েছে।
সোলেমান বাদশা থাকবেন বোগোরের একটি প্রাসাদে। স্থানীয় একটি মসজিদে যাওয়ার কথা সৌদির রাজার। ভিআইপিদের জন্য একটি পৃথক শৌচাগার নির্মাণ করা হয়েছে সংলগ্ন স্থানে। অতিথিদের জন্য বালি শহরে পাঁচটি বিলাসবহুল হোটেল বরাদ্দ করা হয়েছে।

 

কয়েক হাজার কোটি টাকার এই বিলাসিতা। নিছকই বিলাসিতা। তেলের টাকা উড়িয়েই এরা আনন্দ পায়। অথচ ভেবে দেখুন, এই টাকায় কতগুলো হাসপাতাল করা সম্ভব হত। বিলাসিতার টাকা চিরদিন থাকে না। ভাল কাজ থেকে যায়।

____________________________

ডা. রেজাউল হক সুমন । প্রবাসী।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়