Ameen Qudir

Published:
2018-09-29 14:47:52 BdST

মাশরাফির অধিনায়কত্ব দুর্দান্ত ছিলো


 

খেলা মাঠে গড়াবার অনেক আগেই বাংলাদেশ ভারত ম্যাচে কি ফল হবে : একটি নির্মোহ প্রেডিকশন করেছিলেন সুলেখক
মাহফুজ সিদ্দিকী হিমালয় । আমরা তা প্রকাশ করেছিলাম। ফল তার প্রেডিকশনের বাইরে যায় নি। এবার খেলার পর দরকার, নির্মোহ বাংলাদেশ বিশ্লেষণ । তবেই এগোবে বাংলাদেশ। আবেগে ভাসার চেয়ে দরকার আত্মসচেতনতা। সেটা হিমালয় করেছেন স্বভাবসুলভ ভঙ্গিতে। সেই বিশ্লেষণ পাঠকদের জন্য।

মাহফুজ সিদ্দিকী হিমালয়
______________________________

২২২ রান ১১৯৬ সালেও উইনিং স্কোর ছিলো না, ২০১৮ আসতে আসতে রোহিত শর্মা একাই ৩টা ড়াবল হানড্রেড স্কোর করেছে। ম্যাচ কার্যত প্রথম ইনিংসেই শেষ। তবু যে এটা শেষ বল পর্যন্ত গেলো এর একমাত্র কারণ ইন্ডিয়ার ব্যাটিং উদ্বোধনী জুটির বাইরে তেমন কিছুই না, ধোনিও বয়সের ভারে ফিনিশার ধোনি পরিচয় বহনের ক্ষমতা হারাইয়া ফেলছে অনেকখানি। তাছাড়া, এত টাকা দিয়ে টিকিট কেটে দর্শক আসছে, তাদের উত্তেজনা বাড়াতেও এধরনের ম্যাচ টনিক হিসেবে কাজ করে। কমার্সিয়াল ভ্যালুটাও তো বোঝা দরকার। 'আর ৭টা রান বেশি হইলে, রুবেল ভুবনেশ্বরের কাছে ছক্কা না খাইলে, লিটনের স্ট্যাম্পিংটা বেনিফিট অব ডাউট দিলে' প্রভৃতি প্রবোধ-প্রবঞ্চনায় সময় কাটাতে অনেকেরই ভালো লাগে৷ সেই দলে আমি নাই।
এরপর ভারতের বিপক্ষে বড়ো কোনো ম্যাচ ( সেমিফাইনাল, ফাইনাল জাতীয়) হলে মুশফিক, মাহমুদুল্লাহ কে একাদশের বাইরে রেখে মাঠে নামা উচিত। তাদের অমার্জনীয় দুটো আউটেই ম্যাচ থেকে ছিটকে পড়েছে বাংলাদেশ।
জিম্বাবুইয়ে, ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে একটা ত্রিদেশীয় সিরিজ আয়োজন করা হোক। নইলে চ্যাম্পিয়ন হওয়ার অভিজ্ঞতা নিয়ে আর ক্যারিয়ার শেষ করা হবে না মিরাজ- লিটনদের। সাকিবদের প্রজন্মের ক্যারিয়ার চ্যাম্পিয়নশিপের অভিজ্ঞতা ছাড়াই শেষ হবে এটা প্রায় অবধারিত।

মাশরাফির অধিনায়কত্ব দুর্দান্ত ছিলো। মিরাজ বাদে বাকিরা সাধ্যমতো চেষ্টাও করেছে। কিন্তু ২২২ করে তো আর্জেন্টিনা ক্রিকেট টিমের বিপক্ষেও জেতা যায় না!
_______________________________

 

মাহফুজ সিদ্দিকী হিমালয় । সুলেখক।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়