Ameen Qudir

Published:
2018-09-26 20:00:27 BdST

পাকিস্তানকে হারিয়ে ফাইনাল খেলা টাইগারদের পক্ষে খুবই সম্ভব


 

 

ডা. মোরশেদ হাসান
________________

এবারের এশিয়া কাপে সবচেয়ে শক্তিশালী দল ভারত। বিরাট কোহলির মতো ব্যাটসম্যান ছাড়াও তাদের ব্যাটিংয়ের ছন্দের কোনো হেরফের হচ্ছে না।

ভারতের পরেই পাকিস্তানের নাম নিতে হয় তাদের ব্যাটিং ও বোলিং ডিপার্টমেন্টের বৈচিত্র্যের জন্য। ফখর, ইনাম, বাবর, সোয়েব ও সরফরাজের ব্যাটিংয়ে একটি ভালো স্কোর করতে পারলে তাদের বোলাররা সেটি ডিফেন্ড করতে পারে। সমস্যা হচ্ছে আনপ্রেডিক্টেবল পারফরম্যান্স। ফখর ও বোলার আমির টুর্নামেন্টে ছন্দে নেই।

এবারের টুর্নামেন্টের সবচেয়ে প্রমিসিং দল আফগানিস্তান। তারা দর্শকদের হৃদয় জয় করে নিয়েছে। দুর্দান্ত খেলেছে আফগানিরা। তাদের যে বডি ল্যাংগুয়েজ দেখলাম কাউকে ছেড়ে কথা বলার পাত্র নয়। আর কয়েক বছরের মধ্যে আফগানরা এশিয়া তো বটেই ওয়ানডেতে বিশ্বের বড়ো দলের তকমা গায়ে লাগাবে। খুব স্বল্প সময়ে একঝাঁক বিশ্বমানের প্লেয়ার পেয়েছে তারা এবং পাইপ লাইনে আরও উদীয়মান প্লেয়ার আসছে তাদের। নবি, রশিদ, মুজিব, আফতাব, হাশমত, রহমত, ইনসানুল্লাহ, শাহনেওয়াজরা কাপ না পেলেও সবার দৃষ্টি কেড়ে নিয়েছে। এবার এশিয়া কাপের প্রাণ ছিল তারা। প্রতিটি ম্যাচে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ উপভোগ্য খেলা উপহার দিয়েছে তারা।

আমাদের প্রিয় বাংলাদেশ এশিয়া কাপের ফাইনালে খেলার আশা এখনও বাঁচিয়ে রেখেছে। আজ পাকিস্তানকে হারাতে পারলেই সোজা ফাইনালে চলে যাবে। এটি সম্ভব। তবে এজন্য ব্যাটসম্যানদের দায়িত্ব নিয়ে স্কোরবোর্ডে একটি ভদ্রস্থ রান দিতে হবে বোলারদের ডিফেন্ড করার জন্য। টসে জয়টা অনেক বড়ো ফ্যাক্টর হবে। ব্যাটিংয়ে চরম রুগ্নদশা বিরাজ করছে। মুশফিকের একটি ইনিংস এবং রিয়াদ ও কায়েসের একটি জুটি ছাড়া বলার মতো কিছু নেই। দলটি এখনও তাদের ব্যাটিং লাইনআপ সাজিয়ে নিতে পারছে না। ওপেনিংয়ে লিটনের পরপর দুটি ভালো ম্যাচ খেলার কোনো রেকর্ড নেই, সৌম্য ফর্মে নেই। এদুজন ভাগ্যক্রমে জ্বলে উঠলে, নিদেনপক্ষে পঞ্চাশ রানের ওপেনিং পার্টনারশিপ যদি গড়ে বাংলাদেশ জয়ের পথেই আজ থাকবে। সাকিবকে ওয়ানডাউন ব্যাটিং থেকে সরানো উচিত। মুমিনুল ম্যানেজমেন্টের হিসাবে নেই। হিসাবে থাকলে ও ওয়ানডাউনে খেলার সুযোগ পেলে ভালো হত।

আজকে চাইব টসে জয় এবং ব্যাটসম্যানদের ভালো পারফরমেন্স। সেক্ষেত্রে পাকিস্তানকে হারিয়ে ফাইনাল খেলা খুবই সম্ভব। গুড লাক ফর বাংলাদেশ।
____________________________

 

লেখক ডা. মোরশেদ হাসান ।
Works at Medical College, Assistant Professor.
Past: Works at Ministry of Health, Maldives and ICDDR,B

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়