Ameen Qudir

Published:
2018-07-16 17:02:11 BdST

দৃষ্টিনন্দন ফুটবল খেলার জন্য অনেক ভালোবাসা


পুরষ্কার বিতরনীতে বৃষ্টিস্নাত ক্রোয়াট প্রেসিডেন্ট আক্ষেপ বাড়িয়েই গেলো।

 


ডা. আশীষ দেবনাথ
________________________

ফুটবল খেলার হালের বাজারী ভাষা "ভালো ফুটবল"। এর মানে কি শুধুই ফলনির্ভর ফুটবল? তাহলে ট্যাকটিকস, কৌশলের ফল নির্ভর ফুটবলই স্থায়ীভাবে ভালো ফুটবলের তকমা পেতে যাচ্ছে। যদি তাই হয় তাহলে রোমাঞ্চকর আক্রমনাত্মক ফুটবল কিংবা আনন্দদায়ী ছন্দোময় ফুটবলের ভবিষ্যৎ কি? এটা নিয়া ভাবার সময় এসেছে।

টুর্নামেন্টের ফলাফল সবসময় সত্যি কথা বলে না! এবারের বিশ্বকাপটাই ধরা যাক। যদি ফল নির্ভর ফুটবলের কথা বলেন তাহলে অবশ্যই ফ্রান্স চ্যাম্পিয়ন। কিন্তু যদি শিহরনীয়া আক্রমনাত্মক খেলার দিকে তাকান তবে বেলজিয়ামই সেরা। আর ফুটবলীয় ছন্দে যথারীতি ব্রাজিল সবার উপরে।

একসময় দুর্বল দলগুলো জেতার জন্য এসব ট্যাকটিকস, নেগেটিভ কৌশল, ড্রাইভের অভিনয়, ফাউলের প্রয়োগ করতো। ক্রমে ফুটবলের পুঁজিবাদী বাজার এসব কৌশলকেই সামনে নিয়ে আসে। জেতাটাই যেখানে মূলকথা। যার জন্য ডি বক্স কাছে এলেই স্টার প্লেয়াররা পড়ে যাবার ভান করে ফাউল আদায় করে নেন (গতকাল গ্রিজম্যানের ১ম গোল)।

ফলাফল ভালো দলগুলিও এখন সুন্দর আনন্দদায়ী ফুটবল বাদ দিয়ে এসব পথে হাঁটছে। তাই এসব দল টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলেও সেই অর্থে কারো মন কাড়তে পারছে না। তৈরী করতে পারছে না তেমন সমর্থক গোষ্টী। কারন ফুটবল প্রেমীরা যথারীতি কেউ আক্রমনাত্মক ফুটবলের রোমাঞ্চে ডুবে থাকছে, কিংবা কেউ শৈল্পিক ফুটবলের বিরহে কাতর।

তথাকথিত ভালো ফুটবলের কোন আবেদন শেষবিচারে ফুটবলপ্রেমীদের কাছে নাই। তারা আনন্দদায়ী ছন্দোময় রোমাঞ্চকর আক্রমনাত্মক গোলের খেলা ফুটবলকে দেখতে চায়। তাই মাঠের খেলাটা মাঠেই থাকুক, এটা যেন কাগজ-কলমে অতিমাত্রায় হিসাব নিকাশের বিষয় না হয়ে যায়! তাহলে যে খেলার মজাটাই আর থাকে না।

অনেক ভালোবাসা দৃষ্টিনন্দন ফুটবল খেলা ক্রোয়েশিয়ার জন্য।
অভিনন্দন ফ্রান্স।।

পুরষ্কার বিতরনীতে বৃষ্টিস্নাত ক্রোয়াট প্রেসিডেন্ট আক্ষেপ বাড়িয়েই গেলো।
_____________________________

ডা. আশীষ দেবনাথ । বিশেষজ্ঞ অবেদনবিদ। নোয়াখালী। সিএমসি ২৮।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়