Ameen Qudir

Published:
2018-07-02 08:56:48 BdST

পতাকা বিক্রেতার আহাজারি:হায় আল্লা তুমি আর্জেন্টিনার বিচার কর !


 


মেজর ডা. খোশরোজ সামাদ
___________________________


কলিমুদ্দি দর্জি পতাকা বানায়।স্বাধীনতা দিবস ,বিজয় দিবসে বাঁশের মাথায় পতাকা লাগিয়ে পাড়ায় পাড়ায় বিক্রি করে ।চার বছরে যে লাভ হয় তার চেয়ে এক বিশ্বকাপেই লাভটা বেশী ।


২। এতদিনের অভিজ্ঞতায় সে দেখেছে ১০০ টা পতাকার ৬০টাই আর্জেন্টিনার ,৩০টা ব্রাজিলের ,১০টা অন্যান্য দেশের পতাকা বিক্রি হয় ।এবছর সে বড় বড় দোকানের অর্ডার পেয়েছে । আগাম কেউ দেয় নাই ।বলে ,'মিয়া পতাকা তো বিক্রি হবেই ,তখন ডবল লাভসহ আসল নিয়া যাইয়ো ।'ঘোর খাওয়া কলিমুদ্দি সারাজীবনের সম্বল এক চিলতে জমি বেঁচে দেয় ।কয়েকজন কর্মচারী রাখে । দিনরাত মেশিনের শব্দ ।শুনেছে এবার 'মেসি' নামে দারুন এক খেলোয়াড় আছে ।তাই ,আর্জেন্টিনার জয় প্রায় নিশ্চিত ।সারা দিন সারা রাত মেশিন চলে ।হাজার হাজার আর্জেন্টিনার 'ডেলিভারি ' হয় ।কলিমুদ্দির চোখে-মুখে স্বপ্ন ।এবার লাভের টাকায় টিনের চালের একটা ঘর উঠবে ।


৩। অবশেষে আর্জেন্টিনা একের পর এক হারতে হারতে বিদায় নিল । বড় দোকানীরা তাকে অবিক্রিত হাজার হাজার পতাকা ফেরত দিয়ে বললে ,'কাস্টমারেরা না কিনলে তোমার পতাকা দিয়া কি করুম ?' জীবনের শেষ সম্বল জমি বেঁচা সেইসব হাজার হাজার পতাকায় কলিমুদ্দি আগুন দেয় ।হাউ মাউ করে কেঁদে কেঁদে সে বলে ,' হায় আল্লা ,তুমি আর্জেন্টিনার বিচার কর ---

_______________________________

 

লেখক
মেজর ডা. খোশরোজ সামাদ।
আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়