Ameen Qudir

Published:
2018-06-28 09:49:49 BdST

আবেগে বা বিদ্বেষে ভারসাম্য হারাবেন না এবং সময়ের অপচয় করবেন না


 


ডা. জয়নাল আবেদীন টিটো
_____________________________

যখন দেখি, ফুটবল খেলা নিয়ে ফেসবুক সহ সামাজিক মাধ্যমে অন্যের হৃদয় দীর্ণ করা নানা কটাক্ষ, নিজের মান মর্যাদা ভুলে গিয়ে অন্যের প্রতি বিদ্রূপ, অথবা আবেগে উত্তেজনায় নিজের অবস্থান ভুলে গিয়ে নানা চটুল মন্তব্য, তখন খুব খারাপ লাগে ।

প্রচণ্ড গরমের দিনে রিকশাওয়ায়ালাকে পাঁচ টাকা বেশী দেয়া যায় না, অথচ, শত হাত লম্বা পতাকা বানানোর অর্থ ব্যয় (অপব্যয়) করা যায়,
আত্মীয়দের সংকটের দিনে সাহায্য করার মত সময় বের করা যায় না, অথচ, বিপক্ষ দলকে সমর্থন করার কারণে তাদেরকে মেরে পিটিয়ে হাসপাতালে পাঠানোর শক্তি পাওয়া যায়, এমন নাদান এই উপমহাদেশেই উৎপন্ন হয় ।

গতকালকের (২৭/জুন/২০১৮) ইত্তেফাক পত্রিকায় এসেছে, "আর্জেন্টিনার শ্বাসরুদ্ধকর খেলা দেখতে গিয়ে ২ সমর্থকের মৃত্যু" ।

খেলা দেখে যদি আনন্দ-লাভ হয়, তাহলে খেলা দেখেন; কিন্তু নিজের মর্যাদা অবনমন করে- এমন মন্তব্য করেন কেন ? খেলা শেষ হয়ে যাবে, কিন্তু বন্ধুত্ব এবং সম্মান হারালে, সহজে ফিরে পাবেন না ।

 

দুই.
আমার কাছে মাশরাফী বিন মোর্ত্তোজার নিজের হাতে দস্তখত (অটোগ্রাফ) করা যে জীবনীগ্রন্থটি আছে, সেখানে পড়েছি, (তিনি লিখেছেন), খেলা হল এন্টারটেইনমেন্ট মাত্র । যারা খেলেন, তারা এন্টারটেইনার । তারা তারকা হতে পারেন না । আসল তারকা একজন ডাক্তার, যিনি মানুষের জীবন রক্ষা করেন; একজন প্রবাসী শ্রমিক, যিনি বিদেশ হতে রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখেন.........

বিশ্বের সব নামকরা জ্ঞানী গুনী সবাই কি খেলা দেখায় মগ্ন থাকেন, আর আবেগে উত্তেজনায় বেফাঁস কর্ম করেন ? বারাক ওবামা ? ইংল্যান্ডের রানী ? মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ? মাহাথির মুহাম্মাদ ? তারা কি আমাদের চেয়ে পশ্চাদপদ ?
কি জানি !

তিন.
পরম করুণাময় আমাকে বলেছিলেন, 'গভীর রাতের শেষ অংশে কোমল শয্যার আমারদায়ক ঘুম ছেড়ে উঠে আমার ধ্যানে মগ্ন হও । আমার বাণীকে গভীর অভিনিবেশের সাথে অধ্যয়ন কর । আত্মশুদ্ধির অবিরাম চেষ্টা চালাও । আমার কাছে চাও, আমি দেব । আমার কাছে সাহায্য চাও, আমি সাহায্য করব । এটা আমার প্রিয়ভাজনদের কাছে আমার চাওয়া' ।

কষ্ট হবে বলে, আরাম নষ্ট হবে বলে, তাঁর জন্য শেষ রাতে জাগিনি ।

যখন খেলা দেখার জন্য রাত জাগি, তখন তিনি আমাকে বললেন, "এখন কেমন করে রাতে জাগিস ? তুই একটা মূর্খ, মহামূর্খ । মুখেই শুধু আমাকে ভালবাসার কথা বলিস । কতটুকু ভালবাসিস, এবার বুঝে গেছি ।"

Time and emotion are precious. Try to use these in best possible way.

প্রসঙ্গঃ আবেগে বা বিদ্বেষে ভারসাম্য হারাবেন না এবং সময়ের অপচয় করবেন না ।
__________________________

ডা. জয়নাল আবেদীন টিটো

BM&DC Registration no A 30584.
Ex-student of M-28 batch of Mymensingh Medical College.
After Qualifying 21st BCS examination, now working in Sylhet division.

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়