Ameen Qudir

Published:
2018-06-05 15:43:24 BdST

আবারও সাকিব আল হাসানের কাছে খোলা চিঠি


 


মেজর ডা. খোশরোজ সামাদ
____________________________


প্রিয় সাকিব,

সালাম। গতকাল তোমাকে একটা খোলা চিঠি দিয়েছিলাম।তাতে আফগানদের বিরুদ্ধে বিজয় প্রত্যাশা করলেও হেরে যাবার প্রচ্ছন্ন ইংগিত ছিল।না কোন জাদুকরী ক্ষমতায় নয়,চায়ের টেবিলে ঝড় তোলা দর্শক হিসেবে আসন্ন খেলায় বাংলাদেশের হারবার বিষয় অনেকের মতই আমারও আশংকায় ছিল।

২।লেখাটি আপলোড হবার সাথে সাথে বাংলাদেশের সাফল্য কামনা করে শত শত লাইক আর কমেন্টে ভেসে গেল সেই পোস্ট। খেলার মাঠে যখন বাংলার পরাজয় নিশ্চিত হতে চলেছে তখন অনেকেরই ভাষা বদলে গেল।রমজানের সংযম আর পবিত্রতা ভুলে খিস্তি- খেউরে ভরে গেলো কীর্তিমান কিছু ফেসবুকার আর কিছু অনলাইন পোর্টাল। মুহূর্তেই হাজারো হাইপোথিসিস দাঁড় করানো হল তোমার বিরুদ্ধে। "Successor's have many fathers failure having none'' গতদিনের তোমার শুভানুধ্যায়ীরা আজ তোমারই প্রতিপক্ষের কাতারে দাঁড়িয়ে আঙুল উঁচিয়ে তোমারই বিরুদ্ধে দুর্বল ক্যাপ্টেনসির অভিযোগ তুললো। যেমন, অমুক সময় তমুককে খেলতে না দিয়ে তুমি অদূরদর্শীতার পরিচয় দিয়েছো। অভিযোগ এতটুকু হলে আমাদের লজ্জাটা সহনীয় ছিল। তামাম দুনিয়ায় এমন কোন ক্যাপ্টেন নাই যে জীবনে একাধিকবার ভুল করে নাই। সেটা পরিবারের ক্যাপ্টেন হোক,ক্লাশ ক্যাপ্টেন হোক,ক্রিকেট- ফুটবল বা অন্য কোন খেলার ক্যাপ্টেন হোক অথবা যুদ্ধের ময়দানের ক্যাপ্টেন হোক।

৩।প্রিয় সাকিব,এরপরের অভিযোগের তীর বড় লক্ষ্যভেদী। তুমি ' সমুক'কে ইচ্ছে করে বল করতে দাও নি। কেন না সমুক বল করলে সবাই তাকেই সাবাসী দিত। সমুকের গ্যালিভার ইমেজের কাছে তুমি লিলিপুট হয়ে যেতে।

৪।বলা হল, তুমি আবু জায়েদ,আবুল হাসানের মত নবীন খেলোয়াড় দিয়ে কেন খেলালে? অকাট্য যুক্তি। এই নবীনদের যখন দলে নেয়া হয়েছিল তখন কোথায় ছিল এইসব বীরপুঙ্গববৃন্দ? দলে নবীন কাউকে ঢুকানো ক্যাপ্টেনের একক ইচ্ছায় কি হয়?আর যদি কেউ দলে ঢুকেই পরে একক শক্তিতে ক্যাপ্টেন কতদিন তাদের ঘুম পাড়িয়ে রাখবে?দুনিয়ার তামাম দেশে পর্দার নেপথ্যে অনেক গড ফাদারদের কথা শোনা যায়।

৫।কেউ কেউ বলেছেন ,তুমি অহংকারী। পৃথিবীর সবদেশে শ্রেষ্ঠতম খেলোয়াড়ের ক্যারিয়ার ধংশ এমন কি খুন করবার জন্য মাফিয়ারা মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করে। ইতিহাসে সেই নজীর কম নাই। তাই নিরাপত্তার জন্য হলেও চটুল জনপ্রিয়তার সস্তাপথে না হেঁটে নিজেকে সাবধানেই রেখো।

৬।'আফগানিস্তান একটা দল হল? এদের কাছে কি কেউ হারে ?' কি ফকফকা যোগ বিয়োগ! দুই যুগ আগে ' আন্ডারডগ' বাংলাদেশ দুঁদে ওয়াসিম আকরামের দল পাকিস্তানকে হারিয়ে ছিল তখন পাকিরা কি ক্যাপ্টেনকে নাঙা করেছিল?

৭।প্রিয় সাকিব,কাল আবার সেই আফগানদের বিরুদ্ধেই খেলা। তোমার প্রকৃত শুভাকাঙ্ক্ষীদের সাথে আলাপ কর। আমরা জানি, সৃষ্টিকর্তার উপর তোমার আস্থা অবিচল। সেই বিশ্বাসে আবার ঝলসে উঠ। হারিয়ে দাও আফগানদের।

৮।জয়পরাজয়ের খেলায় ফলাফল যাই হোক না কেন, তোমার জন্য অফুরান শুভ কামনা রইল। জিতলে বুকের ভিতর একটি পাখি ডাকে ; হারলেও সেই পাখিটাই ডাকে। আর,সেই পাখিটার নাম ' বাংলাদেশ' যে!
_________________________

মেজর ডা. খোশরোজ সামাদ।
আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

 

 

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়