Ameen Qudir

Published:
2018-05-29 19:49:48 BdST

বুক তার জার্মানীর পাঁচ কিলোমিটার পতাকা


 

ডা. শামসুদ্দিন সিদ্দিকী
____________________________

বাংলাদেশ সহ উপমহাদেশের দেশগুলোয় ফুটবল উম্মাদনা চরমে। আমি ব্যাক্তিগতভাবে এর মধ্যে দোষের কিছু দেখি না।
মানব মনের স্বাভাবিক প্রয়োজনীয় চাহিদা হল কিছু বিনোদন; হালকা বিষয় আশয়। এ কারণে সঙ্গীত নাটক টিভি ফিল্মসহ নানা বিষয়ে আমাদের প্রচন্ড আগ্রহ। এটা দমন করা কোন কাজের কথা নয়। দমন করা যাবেও না। আনন্দ বিনোদন মানুষের মানসিক খাদ্য। এটা অধিকার। এ বিষয়ে ডাক্তার প্রতিদিন সম্পাদক ও তুখোড় মানসিক লেখিকা ডা. সুলতানা আলগিন আমার চেয়ে শতভাগ ভাল বলতে পারবেন।


খেলাধুলার প্রতি বাংগালীর আগ্রহ যেন রক্তের মধ্যে প্রথিত।
ক্রিকেটের জন্য কি উম্মাদনা। এটা স্বাভাবিক। এর মধ্যে অন্যায় কিছু নেই। ব রং মানব মনের এই স্বাভাবিক চাহিদাকে প্রতিরোধ করতে গেলে বিপদ হতে পারে।
এই ছবির বেচারা অতি দরিদ্র। কিন্তু তিনি তার মনের অপরিসীম স্বাদ ও খেয়াল চেপে রাখতে পারেন নি। তাই সবার নজরে তিনি মহা পাগলামি করে ফেলেছেন। জায়গাজমি বেচে দিয়ে পাঁচ কিলোমিটার পতাকা বানিয়েছেন জার্মানীর । এর মধ্যে অন্যায় কোথায়।


হয়তো তিনি এই পাগলামি করে তার পরিবার সদস্যদের জন্য সমস্যা তৈরী করেছেন। কিন্তু মিডিয়া তাকে যেভাবে পাগল ও অতি দরিদ্র প্রমানে তৎপর ; তা হয়তো সত্য নয়। মিডিয়া সবসময় নানারকম গালগল্প বানায় পাঠকদের উত্তেজিত করতে।


সত্য মিথ্যা জানা নাই, কিন্তু বাংলাদেশের মানুষ আজ খেলা, ফুটবল ক্রিকেট নিয়ে যে মেতে আছে , সেটা ইতিবাচক। এই ভালবাসার সংস্কৃতি তাদের মনকে প্রফুল্ল রাখছে।
এখন দেশে ধীরে ধীরে কর্ম সংস্কৃতি তৈরী হচ্ছে। যত যা বলি না কেন; সবাইই কাজ করছে। নইলে চুরি ডাকাতি নেতিবাচক জ্বালাও পোড়াওর রাজনীতি বেড়ে যেতো।
যদি দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করতে হয় , তবে দেশে জ্বালাও পোড়াও রাজনীতি বন্ধ করতে হবে।

দুর্নীীত সব দেশেই হয়। আমেরিকায় দুর্নীীত আমাদের চেয়েও ভয়াবহ। সারা দুনিয়াতেই তারা সেরা দুর্নীতিবাজ।
বাংলাদেশেও একসময় টুয়েন্টি পারসেন্ট তারেকের দুর্নীতি চলেছে। বর্তমানেও কম বেশী আছে।
কিন্তু জ্বালাও পোড়াও কম বলে দেশ এগুচ্ছে।


আমি ধর্মপ্রাণ মানুষ। গতবার হজ করে এসেছি। কিন্তু সংস্কৃতিবান।
আমি বুঝি দেশকে সুন্দরভাবে এগিয়ে নিতে হলে মানব মনের সাংস্কৃতিক ক্রীড়ার বিনোদন বাড়াতে হবে। কাজের পর যেন তারা আনন্দ করতে পারেন। এটা আইন করে বন্ধ করলে সেটা অন্য অপসংস্কৃতি খুন খারাবির পথ খুলে দেবে।


একজন আরজেনটিনার সমর্থক হয়েও এই জার্মানীর সমর্থককে অভিনন্দন জানাই। লেখায় কোন ভুল হলে বা কারও মনে আঘাত করলে ক্ষমা করে দেবেন।
_______________________

ডা. শামসুদ্দিন সিদ্দিকী , কচুখেত , ঢাকা।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়