Ameen Qudir

Published:
2018-03-18 20:47:31 BdST

নাগিন ড্যান্স এবং বিবর্তনের উল্টোধারা




ডা. আশীষ দেবনাথ
__________________________

মানব সভ্যতার ইতিহাসে প্রাণীকূলের মাঝে মানুষ সাপকেই বেশী সমীহ করে এসেছে। কারন একটাই সেটা ভয়। অচেনা ঘাতক সাপকে বশ করতে মানুষ করে এসেছে সর্পদেবীর আরাধনাও। অন্য কোন প্রাণীর জন্য আলাদা দেব-দেবী মানুষ বানায়নি! সাপকে নিয়ে মানুষ সৃষ্টি করেছে বেহুলা-লক্ষীন্দরের মতো কল্প কাহিনী, তৈরী করেছে অসংখ্য সিনেমা। সর্পনৃত্য তথা নাগিন ড্যান্সে শিহরিত হয়না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। এটা ভয় এবং আনন্দের এক অদ্ভুত মিশ্রন।

হালে বিসিবি টাইগার মুশফিকের কল্যানে নাগিন ড্যান্স তুমুল জনপ্রিয় হয়ে উঠেছে। রীতিমত ভাইরাল! বাংলার আপামর টাইগাররা নিজেদের হঠাৎই কোবরার বেশে আবিষ্কার করছে। এর কারন কি? এটা কি সাপকে নিয়ে মানব সভ্যতার ভয়ার্ত ইতিহাসের প্রেক্ষাপটে খেলায় সেই ভয়কে জয় করার এক আদিম প্রকাশ! নাকি আরও জটিল কিছু?

মানুষ এবং সাপ দুটোই মেরুদন্ডী (phylum chordata) প্রাণী এবং উচ্চতর শ্রেনীভুক্ত (amniote vertebrates)। মানুষ বিবর্তনের ধারায় স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে নিজেকে আলাদা করেছে তার মস্তিষ্কের বিশেষ অংশ neocortex এর মাধ্যমে। মানব মস্তিষ্কের এই অংশই মানুষকে বানিয়েছে শ্রেষ্ট।

Neocortex মানুষের-
১.সংজ্ঞাবহ অনুভূতি
২.চেতনাবোধ
৩.ভাষার মাধ্যমে যোগাযোগ
৪.স্বেচ্ছায় চালিত হওয়া... ইত্যাদি নিয়ন্ত্রন করে।

ভাবছেন কি সব ধান ভানতে শীবের গীত গাইছি! আসলে কি তাই? আপনি কি নিশ্চিতভাবেই বলতে পারবেন মানব মস্তিষ্কের এই উন্নত neocortex এখন যথাযথভাবেই কাজ করছে? বোধ করি না। চারিদিকে মূল্যবোধের অবক্ষয়, সার্বিকভাবে পজিটিভ চেতনার বিকৃতি/ বিলুপ্তি আমাদের অচল neocortex এর কথাই বলে।

তাহলে এতসব থাকতে সর্পনৃত্যের সাথেই আমাদের কি সম্পর্ক? হুম, আছে বৈ কি! মানুষ endothermic প্রাণী। মানে তার শরীরের তাপমাত্রা দেহের ভিতরের বিপাক ক্রিয়ায় সৃষ্ট তাপ দ্বারা নিয়ন্ত্রিত হয়। এটি পারিপার্শ্বিকতার উপর নির্ভরশীল নয়। অপরদিকে সাপ একটি exothermic প্রাণী। তার দেহের তাপমাত্রা পরিবেশের উপর নির্ভরশীল। মানে এটির নিয়ন্ত্রন তার নিজের উপর নেই। বোধকরি আর বেশিকিছু বলতে হবেনা এদেশের মানুষের সাথে সাপের সম্পর্ক আজ কোথায়? আমাদের নাগিন নৃত্যে মজে যাওয়াটা তাই বিবর্তনের চোরাগলিরই কোন ধাপ বুঝি!!
_________________________

ডা. আশীষ দেবনাথ
সুলেখক ও নোয়াখালির বিশিষ্ট অবেদনবিদ

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়