Ameen Qudir

Published:
2018-02-01 12:00:45 BdST

বাংলাদেশের দ্রুততম ২০০০ রানের রেকর্ড করে হাথুরুকে জবাব দিলেন মমিনুল


 

 

ডা. আনোয়ারুল ইসলাম
___________________________

বাংলাদেশের দ্রুততম ২০০০ রানের রেকর্ড করে সাবেক কোচ হাথুরুকে উপযুক্ত জবাব দিলেন মমিনুল হক। দেখিয়ে দিলেন তার ব্যাটের জোর ও ক্ষমতা।
সে এক ঐ তিহাসিক মুহুর্ত।

রঙ্গনা হেরাথকে এগিয়ে লং অফের দিয়ে ছক্কা হাঁকালেন মুমিনুল হক। আর তার সঙ্গে সঙ্গেই দেশের হয়ে নতুন মাইলফলক গড়লেন তিনি। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে দ্রুততম ২০০০ রানের রেকর্ডটি নিজের করে নিলেনতিনি । ২৬ টেস্টে ৪৭ ইনিংস ব্যাট করে এ রেকর্ড গড়েন তিনি। এর আগে বাংলাদেশের হয়ে ৫৩ ইনিংসে ২০০০ রান করেছিলেন তামিম ইকবাল।

২ হাজারি ক্লাবে ঢোকার আগেই এদিন ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরিটি তুলে নেন মুমিনুল। তাও হাথুরুসিংহের শ্রীলঙ্কার বিপক্ষে।
আরও একটি রেকর্ড গড়েছেন তিনি। মুশফিকুর রহীমের সঙ্গে বাংলাদেশের হয়ে জুটির রেকর্ডটিও করেছেন। তৃতীয় উইকেটে এর মধ্যেই গড়েছেন ২৩৬ রান।

৪৭ ইনিংসে মুমিনুল রেকর্ডটি গড়লেও আন্তর্জাতিক রেকর্ডটি তার অর্ধেকেরও কম ইনিংস খেলেই করেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তী ক্রিকেটার স্যার ডন ব্রাডম্যান। মাত্র ২২ ইনিংসেই ২ হাজারি ক্লাবে যোগ দেন তিনি।
২ হাজারি ক্লাবে বাংলাদেশের পক্ষে প্রথম ঢুকেছিলেন হাবিবুল বাশার। ৫৮ ইনিংসে এ কীর্তি গড়েছিলেন তিনি। পরবর্তীতে ৫৮ ইনিংসে ২ হাজারি ক্লাবে ঢুকেছিলেন বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও। এছাড়া এ ক্লাবের সদস্য আছেন দেশের আরও দুই খেলোয়াড়। মুশফিকুর রহীম ৬৭ ইনিংসে আর মোহাম্মদ আশরাফুলের এই কীর্তি গড়তে লেগেছিল ৯১ ইনিংস।

চন্ডিকা হাথুরুসিংহের আমলে অপ্রিয় শিষ্যর মধ্যে অন্যতম ছিলেন মুমিনুল। বেশ কয়েকবারই তাকে টেস্ট দল থেকে বাদ দেওয়ার চেষ্টা করেছিলেন। ওয়ানডে দল থেকে তো বাদ দিয়েছিলেন অনেক আগেই। সফল হয়েছিলেন অস্ট্রেলিয়া সিরিজে। যদিও মোসাদ্দেক হোসেনের ইনজুরিতে আবার দলে জায়গা হয় তার।
জবাবটা দিলেন ব্যাট হাতেই।
হ্যাটস অফ মমিনুল।

আপনার মতামত দিন:


খেলা এর জনপ্রিয়