SAHA ANTAR

Published:
2024-03-12 12:06:25 BdST

ওজন কমাতে চাইলে রাতে এসব খাবার খাবেন না



ডেস্ক

ওজন ঝরানোর চেষ্টায় ত্রুটি রাখেন না কেউই। ডায়েট করেন, জিমে যান নিয়মিত, বাইরের খাবার দেখে খাওয়ার ইচ্ছা হলেও নিজেকে আটকান, প্রিয়জনের দেওয়া চকোলেটও ফ্রিজেই রেখে দিতে হয়। অথচ এত কিছু করেও লক্ষ্যপূরণ হয় না। ওজন কমতে চায় না কিছুতেই। রোগা হওয়ার কলাকৌশল কম নয়। মেনে চলতে হয় অনেক কিছুই। শুধু উপোস করে থাকলেও রোগা হওয়া যাবে না। বরং সময় বুঝে খাবার খেতে হবে। কোন সময়ে কী খাবার খাচ্ছেন, এ ক্ষেত্রে তা সত্যিই গুরুত্বপূর্ণ। রোগা হওয়ার জন্য কিছু খাবার সন্ধ্যার পর মুখে তোলা উচিত নয়। খেতে ইচ্ছা করলেও নয়। কোন খাবারগুলি সন্ধ্যার পর আর খাবেন না?

 

প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত হিমায়িত খাবারগুলিতে হাইড্রোজেনেটেড অয়েল, চিনি, নুন ও অত্যধিক মাত্রায় ক্যালোরি থাকে। ওজন ঝরানোর ইচ্ছা থাকলে সন্ধ্যার পর এই খাবার মুখে না তোলাই শ্রেয়।

 

সোডাযুক্ত পানীয়

বিভিন্ন প্রকার নরম ও সোডাযুক্ত পানীয়ে চিনির মাত্রা অনেকটাই বেশি থাকে। পুষ্টিবিদেরা সন্ধ্যা ৬টার পর কার্বনেটেড পানীয় এড়িয়ে চলার পরামর্শ দেন।

চিজ়

এই খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে। মেদ ঝরাতে তাই সন্ধ্যার পর চিজ় না খাওয়াই ভাল।

রেড মিট


গরুর মাংস,
পাঁঠা কিংবা পর্কে ফ্যাটের মাত্রা অনেকটাই বেশি থাকে। তাই এই খাবার অনেক রাত করে খেলে হজমে অসুবিধা হয়। সে ক্ষেত্রে রাতে এড়িয়ে চলাই ভাল এ সব খাবার।

পপকর্ন

 

রাতে ওয়েব সিরিজ় কিংবা সিনেমা দেখতে দেখতে অনেকেই এই খাবারটি খেয়ে থাকেন। তবে এতে ভাল মাত্রায় নুন ও ট্রান্সফ্যাট থাকে, যা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। রাতে এই খাবার খাওয়া উচিত নয়।
সৌজন্যে আনন্দবাজার পত্রিকা

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়