SAHA ANTAR

Published:
2021-05-07 16:25:03 BdST

অতিমারী কালে স্বাস্থ্যরক্ষায় লোকসেবী জন-মসিহা সোনুর মোক্ষম প্রেসক্রিপশন


 


ডেস্ক / সংবাদ সংস্থা
অতিমারী কালে হাজার হাজার মানুষের পাশে সব রকম ভাবে দাঁড়িয়েছেন বলিউড অভিনেতা সোনু সুদ। কখনো পরিযায়ী শ্রমিকদের বাড়ি পৌঁছানোর ব্যবস্থা করেছেন তিনি। আবার কখনো অসহায়, দুস্থ মানুষের মুখে দুবেলা অন্ন তুলে দিয়েছেন।

সোনুর জীবন মন্ত্র

কখনো-বা মাঝরাতে করোনায় আক্রান্ত রোগীর জন্য অক্সিজেনের ব্যবস্থা করেছেন সোনু। তিনি এখন বলিউডের ‘মসীহা’। এই করোনাকালে মানুষকে মানসিক এবং শারীরিকভাবে সুস্থ থাকার কয়েকটি মন্ত্রও দিয়েছেন সোনু। ফিটনেস নিয়ে সব সময়ই সচেতন এই বলিউড তারকা। বলিউড অভিনেতা সোনুর থেকে জেনে নেওয়া যাক সুস্থ আর স্লিম থাকার কিছু মন্ত্র।

দুঘণ্টা শরীরকে দিন
সোনু মনে করেন কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেকে ফিট রাখা যায়। তাই সবার পরিশ্রম করা উচিত। কোনো রকম পরিশ্রম থেকে পিছপা হন না তিনি। নিজের শরীরকে ফিট রাখার জন্য নিয়মিত ওয়ার্কআউট করেন এই বলিউড অভিনেতা। তাই প্রায় রোজই জিমে ছোটেন। জিমে যেতে না পারলে বাসায়ই শরীরচর্চা করেন। তিনি বলেছেন, যে বা যাঁরা জিমে যেতে পারেন না, তাঁরা বাসাতেই নানান ওয়ার্কআউট করতে পারেন। শরীরচর্চার জন্য জিমে যেতে হবে, এমন মনে করেন না সোনু।

সোনুর পরামর্শ

শরীরকে সব সময় সচল রাখার কথা তিনি বলেছেন। এই বলিউড তারকা ২৪ ঘণ্টার মধ্যে ২ ঘণ্টা নিজের শরীরকে সম্পূর্ণভাবে দেন। এই দুই ঘণ্টা সোনু ডায়েট আর শরীরচর্চায় মনোনিবেশ করেন। তাঁর মতে, প্রত্যেকের নিজের শরীর আর ফিটনেসের জন্য সারা দিনে দুই ঘণ্টা সময় দেওয়া অত্যন্ত জরুরি। রানিং, ওয়েট ট্রেনিং, যোগাসন, কার্ডিও—এই চারটির মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে ওয়ার্কআউট করেন তিনি। এ ছাড়া সিঁড়ি ভাঙা, জগিং, সাইকেল চালানো তাঁর ওয়ার্কআউটের মধ্যে আছে। সোনু ফুটবল খেলতে প্রচণ্ড ভালোবাসেন। তাঁর মতে, ফুটবল খেলার মাধ্যমে নিজের শরীরকে দারুণ ভাবে ফিট রাখা যায়। তাই সুযোগ পেলে বল পায়ে মাঠে নেমে পড়েন এই বলিউড তারকা। সোনুর মতে, করোনার সময় বেশি করে শরীরচর্চা, প্রাণায়াম আর মেডিটেশন করা অত্যন্ত জরুরি।

 

দুদিন জিভের কথা শুনুন
সোনু ভেজিটারিয়ান। সারা দিনে পাঁচ থেকে ছয়টি মিল নেন। এর মধ্যে তিনটি ভারী মিল। প্রোটিন ভরপুর থাকে তাঁর ডায়েটে। এ ছাড়া নানান ধরনের ফল আর মাখানা খান তিনি। সোনু বলেছেন, অনেকে প্রোটিন জাতীয় খাবার থেকে দূরে থাকেন। প্রোটিন শরীরের ক্ষতি করে বলে অনেকের ধারণা। তিনি এই ভুল ধারণা ভাঙার কথা বলেছেন। তবে সোনু আপাদমস্তক ভোজনরসিক। তাই কখনো-সখনো একটু-আধটু ভাজাভুজি বা মসলাদার খাবার খেয়ে ফেলেন। তখন অতিরিক্ত ওয়ার্কআউট করে ব্যালান্স করেন।
সোনু স্বাস্থ্যসম্মত এবং ব্যালান্সড ডায়েটে বিশ্বাসী।


তিনি মনে করেন, মানুষের উচ্চতা এবং শারীরিক ওজনের ভিত্তিতে ডায়েট চার্ট হওয়া উচিত। তাঁর ডায়েটে ফল, নানান ধরনের শস্য, ড্রাই ফ্রুটস থাকে। এই বলিউড তারকা বলেছেন, জাঙ্কফুড থেকে সবার দূরে থাকা উচিত। অবশ্য মাসের মধ্যে দু-একবার নিজের জিবের কথা শোনা ভালো। তাই জিব যা চায়, তা-ই খেলে মনও ভালো থাকে। শরীরে সুগারের মাত্রা আর কোলেস্টেরল নিয়ে দারুণ সচেতন সোনু। যদিও চরিত্রের প্রয়োজনে তাঁকে তাঁর ওজন কমাতে বা বাড়াতে হয়। মনকে সুস্থ রাখতে একে অপরের পাশে দাঁড়ানোর কথা সোনু বলেছেন। আর সব নেতিবাচক বিষয় থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।
জিনিউজ,ইন্টারনেট

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়