ডেস্ক

Published:
2021-05-03 16:07:08 BdST

অতিমারী কালে উজ্জীবিত রাখুন দেহ প্রতিরোধ,১৩ পরামর্শ


অধ্যাপক ডা শুভাগত চৌধুরী
বাংলাদেশের লোক স্বাস্থ্যাচার্য
----------------------------------------
করোনা কালে উজ্জীবিত রাখুন দেহ প্রতিরোধ ।
দুশ্চিন্তা
করোনা কালে একটি কাজ করা আমরা ভুলে যাই এই নষ্ট চরিত্রের ভাইরাস কে দমাতে চাই শক্তি শালি দেহরক্ষী । ভেতরের শক্তি বেজায় লড়াই করে তা না হলে ত আমরা সবাই অক্কা পেতাম । তাই এই ভেতরের শক্তিকে আরও সবল করা চাই , বড় কথা অন্তত আমাদের কিছু বদভ্যাসে যাতে দুর্বল না হয় তাও দেখা ।
১। ঘুম কম । যথেষ্ট ঘুম না হলে ভাইরাস পেয়ে বসতে পারে । আর সংক্রমণ হলেও তা থেকে সেরে উঠতে লাগবে সময় । কারন ঘুম কম হলে দেহ প্রতিরোধ সেনারা ঠিক মত উৎপন্ন হতে পারেনা । শরীর উৎপন্ন করে কিছু প্রোটিন যা সাহায্য করে ইম্মুন সিস্টেম , যেমন "সাইটোকিনস " তৈরি হয় নিদ্রা কালে ।
২। দুশ্চিন্তা । উদ্বেগ উৎকণ্ঠা এসব জীবাণুর সামনে দুর্বল লড়াকু । দুশ্চিন্তা গভীর হলে মাত্র ৩০ মিনিটে ইম্মুন প্রতিক্রিয়া হয়ে যায় দুর্বল । অবিরাম স্ট্রেস আরও বড় সমস্যা । তাই দুশ্চিন্তা নিজে তাড়াতে না পারলে মনো চিকিৎসকের পরামর্শ নিন ।
৩। কম মাত্রা ভিটামিন ডি । আমাদের এই ভিটামিন দরকার মজবুত হাড় আর সুস্থ রক্ত কনিকার জন্য । তবে ইম্মুন সিস্টেম সবল করতেও এর দরকার ।পাওয়া যাবে ডিম , তৈলাক্ত মাছ আর ফরটি ফাই ড খাবারে । মুল্যবান উৎস হল রৌদ্রালোক । মুখ হাত আর বাহুতে ২-১৫ মিনিট হপ্তায় দুই তিন বার লাগালে যথেষ্ট । নিখরচা ।
৪। কিছু ওষুধ । এলারজির কিছু ওষুধ , আর্থরাইটিস , লুপাস , আই বি এস , অর্গান ট্রান্স প্ল্যানট এসবের ওষুধ । কেম থেরাপি , ডাক্তারের পরামর্শ নিন ।
৫। খুব কম ফল সবজি গ্রহন করলে ,।এসব খাবার শ্বেত কণিকা উৎপাদনে সহায়ক। তাজা সবজি , বীজ বাদাম থেকে আসে জিঙ্ক , বিটা ক্যারো টি ন , ভিটা মিন এ , সি ই । উদ্ভিজ্জ খাবার আশে ভর্তি যা মেদ কমাতে সহায়ক । সবল হয় দেহ প্রতি রোধ ।
৬। ধূমপান আর মাদক যেমন মারি হুয়ানা । ফুস্ফুসে প্রদাহ আর পরে শ্বাস কষ্ট । গলা দিয়ে অনেক রঙ্গিন শ্লেষ্মা আর কফ কাশ ফুস্ফুস সঙ্ক্রমন ।
৭। হাই ফ্যাট ডায়েট ।তৈল জীবাণু রোধী কোষ শ্বেত কণিকা রোধ করে । অবিরাম হাই ফ্যাট ডায়েট খেলে অন্ত্রে যে হিতকর জীবাণু যা ইম্মুন প্রতিক্রিয়া করে এদের ভার সাম্য গোলমাল হয়ে যায় । লো ফ্যাট দুধ দধি চিনি ছাড়া । লিন প্রোটিন যেমন মাছ , চিকেন । স্থুল হলে ফ্লু করোনা সব জোরে শোরে ধরে ।
৮। বাইরে খুব কম যাওয়া । দেখা হয় নাই চক্ষু মেলিয়া এরকম হলে মুস্কিল । রোদের আলোতে সামান্য অবগাহন হলনা আর লড়াকু টি কোষ সবল হলনা । আর বাগানে আরা পার্কে কত গাছ এরা তিরি করে ফাইটনসাইডস আর নানা বস্তু এরা শ্বাসের সঙ্গে ঢুকে সবল করে ইম্মুন সিস্টেম ।
৯। ধূমপান । সিগারেটের নিকোটিন তামাক চিবানো , ভাপিং শব দুর্বল করে ইম্মুন সিস্টেম ।
১০ । এলকোহল । অতিরিক্ত মদ্য পান দুর্বল করে দেহ প্রতিরোধ ।
১১। তীব্র শোক , মর্ম পীড়া । অতীব দুঃখ অবিরাম চললে ইম্মুন সিস্টেম দমে যায় ।
১২। ব্যায়াম না করলে । স্বাস্থ্য দমে যায় । জীবাণু রোধ শক্তি কমে যায় ।
১৩। মধুর মিলন । এমন অন্তরঙ্গতা ইম্মুন সিস্টেম করে উজ্জীবিত । বাড়াই রক্তে জীবাণু রোধী আই জি এ

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়