Dr. Aminul Islam

Published:
2021-03-30 20:10:02 BdST

জল পান ঠিকঠাক,শরীর একদম ফিটফাট


 


অধ্যাপক ডা শুভাগত চৌধুরী


বাংলাদেশের স্বাস্থ্যাচার্য
----------------------------------

পানি পান করবেন ঠিক ঠাক।
আমাদের শরীরে আছে ৬০ % পানি। এই পানি সঠিক অনুপাতে থাকলে আমাদের শরীর থাকে সুস্থ আর ফিট । কিন্তু এই অনুপাত গরমিল হলে সমস্যা।
আমাদের পানি পান করতে হবে ঠিক ঠাক।
কিভাবে পানি পান করব কখন পান করব।

বেলার খাবারের সাথে পানি পান করলে পাচক রস লঘু হয়ে যায় । হজম হয়না ঠিক মত । তাই ফলে হতে পারে বুক জ্বলা আর এসিড রিফ্লাক্স ।
তাই পানি পান করতে হবে খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে। বা খাবারের ৯০ মিনিট বা এক ঘণ্টা পর। এতে পাচক রসের এঞ্জাইম আর হাইড্রো ক্লরিক এসিডের অনুপাত থাকে ঠিক । তবে কিছু তরল লাগে আহারের সময় যেমন ঘোল , ফলের রস বা লেবুর রস। সেগুলো পরিমিত পান করলেও পানি পান নয়।

অনেক সময় আমরা পানি পান করি পিপাসা না পেলেও। শরীর জানান দেবে যে পানি চাই। পিপাসা পেলে পানি পান করবেন । তা না হলে যখন তখন যেমন তেমন পানি পানে মগজ বিভ্রান্ত হতে পারে। অনেকে মাত্রাতিরিক্ত পানি পান করেন এতে হতে পারে হাইপোনেটরিমিয়া ।

অনেকে বরফ ঠাণ্ডা জল পান করেন।
স্বাভাবিক তাপের পানি পান করলে পানি পাকস্থলী থেকে ক্ষুদ্রান্ত্রে পৌছায় ২০ মিনিটে । গরম জল পান করলে পানি যায় ৭-৮ মিনিটে । কিন্তু বরফ জল পান করলে পানি থেকে যায় পাকস্থলীতে বেশ কিছু সময় পাকস্থলীকে এনার্জি জোগাড় করে পানিকে দেহতাপের সমতুল করতে হয় । এরপর পানি যায় ক্ষুদ্রান্ত্রে এ এক বড় সমস্যা। বরফ জল এনারজি ক্ষয় করে। হজমে হয় সমস্যা তাই বরফ জল পান করবেন না।তাই শীতল কিছু জিনিষ যেমন আইস ক্রিম খেলেন এর পর পর হাল্কা গরম জল পান করুন

দাঁড়িয়ে পানি পান করবেন না
এতে পানি গমন করে খুব দ্রুত । পাচক নল পানি শুষে নেবার যথেষ্ট সময় পায়না। বসে থাকলে আমাদের দেহের সব কিছু থাকে শিথিল। এতে পানি শোষণ হয় সহজে আর সাবলীল ভাবে। তাই বসুন ,শিথিল হন, আর উপভোগ করুন জল পান।

অনেকে এক সাথে অনেক পানি গল গল করে গিলে ফেলেন।
কম কম করে পান না করে একসাথে পানি গল গল করে গিলে ফেলেন।
এটি ক্ষতিকর। আমাদের লালা ক্ষার ধর্মী । আর এটি আমাদের পাকস্থলীর এসিড প্রশমন করে। গিলে ফেললে পানি লালার সাথে মেশার যথেষ্ট সময় পায়না। এতে অম্ল রস সমস্যা হয়। আর অম্ল প্রশমন প্রভাবিত হয়।
তাই পানি পান করবেন চুমুকে চুমুকে।

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়