Dr. Aminul Islam

Published:
2021-01-08 00:03:59 BdST

বিশ্ব রেঙ্কিং এ সবার সেরা মেডিটারেনিয়ান ডায়েট: সর্বনিকৃষ্ট কিটো ডায়েট


অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী 

_________________________

 

২০২১ সালে শ্রেষ্ঠ ডায়েট হল মেডিটারেনিয়ান
ডায়েট ।
আমেরিকান নিউজ এন্ড ওয়ার্ল্ড রিপোর্ট প্রকাশিত খবর পরপর চার বার রেঙ্কিং এ প্রথম হয়ে অর্জিত হল সোনার মেডেল । সি এন এন এ খবর প্রকাশ করল ফলাও করে। রৌপ্য পদক পেল ডি এ এস এইচ ডায়েট। 
উচ্চ রক্ত চাপ দমনের খাদ্য বিধি এরপর ফ্লেক্সিটারিয়ান ডায়েট প্রায় সময় নিরামিষ খাবার খেলেও মাঝে মধ্যে মাছ মাংস এমন প্রশ্রয় ।
এই তিনটি ডায়েটের কিছু জিনিষ বারণ রয়েছে ঃ প্রসেস করা খাবার বাদ দেওয়া বা খুব কম করা আর এসব খাদ্যে থাকবে ফল। সবজি, বিন , ডাল জাতীয় খাদ্য , হোল গ্রেন মানে লাল চাল , লাল আটা ওট , বাদাম আর বীজ ।
ডু কিন আর কিটো ডায়েট রেঙ্কিং এ ছিল সর্বশেষ স্থানে। হাই প্রোটিন বা হাই ফ্যাট ডায়েট এর উপর জোর , শ্বেত সার একেবারে অল্প । বিজ্ঞানীরা এই ডায়েটকে নিকৃষ্ট ডায়েট কারণ এই ডায়েট খুব নিষেধ , মানা আছে। 
অনুসরণ করা বেশ কঠিন আর ডায়েট গাইড লাইন অনুযায়ী খাদ্য বিধি
মোটেই মানা হচ্ছেনা।
এসব বিচারের জন্য , ২৪ জন প্যানেলের বিশেষজ্ঞ দল নানান মেডিক্যাল জরনাল , সরকারী রিপোর্ট আর নানা উৎস থেকে খব
প্রতিটি ডায়েট কিছু উপাদানের উপর স্করিং হল ঃ ১। অনুসরন করা কতটা সহজ , ২। দীর্ঘ মেয়াদী ওজন হ্রাসে কার্যকারিতা । ৩। কতটা স্বাস্থ্যকর আর নিরাপদ । ডায়ে বে টি স আর হৃদ রোগের মত ক্রনিক রোগ প্রতিরোধ আর মোকাবেলা করায় কতটা কার্যকর ।
মেডিটারেনিয়ান ডায়েট বা ভূমধ্য সাগরীয় অঞ্চলের ডায়েট শ্রেষ্ঠ ডায়েট ত হোলই , ৩৯ টি খাদ্য পরিকল্পনা বিচার করে একে শ্রেষ্ঠ উদ্ভিজ্জ খাবার তালিকায় রয়েছে , দ্বিতীয় ফ্লেক্সি টা রিয়ান ডায়েট এরপর নরদিক ডায়েট । এই খাবারে স্থানীয় ভাবে প্রস্তুত লো গ্লাইসিমিক ডায়েট এর প্রাধান্য পায়।
হার্ট হেলদি ডায়েট হিসাবে মেডিটারিয়ান ডায়েটের সঙ্গে জোট বেধেছেন ডিন অরনিশ ডায়েট আর ডি এ স এইচ ডায়েট ।
বেস্ট ডায়ে বে টি স ডায়েট হিসাবে মে ডি টা রিয়েন ডায়েটের সঙ্গে জোট বাঁধলো , ফ্লেক্সিটারিয়ান ডায়েট ।
এতো উচ্চ প্রশংসা , সমাদর , অনুমোদন অবাক হবার কিছু নয়, অনেক অনেক গবেষণা র ফল বলছে মেডিটারেনিয়ান ডায়েট কমাতে পারে ডায়ে বে টি স, হার্টের রোগ , হাই কোলেস্টেরল , ডি মেন সিয়া , বিষণ্ণতা আর স্তন ক্যান্সারের ঝুকি । রৌদ্র করোজ্জবল এ অঞ্চলে খাদ্য , মজবুত হাড় , সুস্থ হৃদ পিণ্ড আর দীর্ঘ জীবন এর সঙ্গে সম্পর্কিত ।
এই ডায়েটে আছে উদ্ভিজ্জ প্রধান রান্না , বেশির ভাগ বেলার খাবারে থাকছে প্রচুর ফল আর সবজি , হোল গ্রেন, বিন আর বীজ , বাদাম আর এক্সট্রা ভার্জিন অলিভ তেল । পরিশোধিত শর্করা আর ময়দা বিদায় খুব স্পেশাল অনুষ্ঠানে সামান্য প্রশ্রয় । জল পাই তেল ছাড়া অন্য ফ্যাট যেমন মাখন , ঘি বাদ। ডিশে মাংসের কশ্মিন কদাচিৎ আবির্ভাব হতে পারে।
ডিম , দুধ জাত দ্রব্য , পোলট্রি থাকতে পারে সামান্য আর তা যেন
পশ্চিমা খাবারের ধাচের না হয়।; আর মাছ হবে একটি প্রধান খাবার মেন্যু । বিশেষজ্ঞরা বলেন এতো কেবল ডায়েট ই নয় এটি একটি জীবন রীতি ।
শুরু করুন মেডিটারেনিয়ান ডায়েট ।
নিজে রান্না করা শুরু করুন অন্তত প্রথমে সপ্তাহে ছুটির দিন । লাল চাল লাল আটা , সকালে ওট মিল। সবজি , ফল আর লতা গুল্ম পুদিনা , ধনে পাতা, নানা মশলা পাঞ্চ হিসাবে। মাছ। মাংস হিন মিল । কোনদিন মাংস খেলে দু এক টুকরা কচি মোরগের টুকরো । কদাচিৎ । ডে জার ট বানাতে সৃজন শিল হবেন। টাটকা ফল। একটু টক দই। গোটা ফল খান নয়ত ঘরে তৈরি করুন ফলের রস।
আর ও রেসিপি নিজেরাই পারবেন তৈরি করতে।

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়