Dr. Aminul Islam

Published:
2020-09-02 21:18:34 BdST

প্লাস্টিক বোতলের নীচেই বলা আছে, বোতলটি স্বাস্থ্যের জন্য ভাল নাকি প্রচন্ড ক্ষতিকর



ডেস্ক
__________________

সব প্লাস্টিক বোতল খারাপ নয়।   কিছু প্লাস্টিক বোতল আছে, আপনার স্বাস্থ্যের জন্য তা প্রচন্ড ক্ষতিকর। ডেকে আনতে পারে   প্রবল বিপদ। কিন্তু কিভাবে চিনবেন সেই ভাল ও বিপদজনক প্লাস্টিক-বোতল।
প্লাস্টিক বোতলের তলায় থাকা ত্রিকোণ চিহ্নেই থাকে সব প্রশ্নের সমাধান।


প্লাস্টিকের বোতলের নিচের ত্রিকোন চিহ্নর মাঝে লেখা থাকে নানা নম্বর। যেমন ১, ২ , ৩, ৪, ৫,৬,৭ ।
ত্রিকোণ চিহ্ন ও এসব নম্বর আসলে প্লাস্টিক বোতলের পরিচয় । এই চিহ্নটা থাকলে বোঝা যায় বোতলটি বিধিসম্মতভাবে তৈরি। যে বোতলে এটা নেই, সেটা একবারের বেশী ব্যবহার করবেন না। একদম না।

 


ত্রিকোণের মাঝে ১ সংখ্যা র অর্থ । এর মানে বোতলটি একবারই মাত্র ব্যবহার করা যাবে এবং বোতলটিতে পলিথিলিন টেরেপথ্যালেট প্লাস্টিক ব্যবহার করা হয়েছে। এই ধরনের বোতল একবারের বেশী একদম নয়। করলে তা স্বাস্থ্যের পক্ষে অতি হানিকারক।


ত্রিকোণের মধ্যে ২ সংখ্যা: এই ধরনের প্লাস্টিক বোতলে ঘন পলিথিন ব্যবহার করা হয়েছে। মূলত শ্যাম্পু বা ডিটারজেন্ট রাখার ক্ষেত্রে এই ধরনের বোতল ব্যবহার হয়।


ত্রিকোণের মধ্যে ৩ সংখ্যা :এই ধরনের বোতল বেশি ব্যবহার করা উচিত নয়। কারণ, এই বোতল তৈরি হয় ‘পোলিভিনিল ক্লোরাইড’ বা ‘পিভিসি’ থেকে। এতে ক্যানসার হওয়ার আশঙ্কা থাকে। ‘পিনাট বাটার’ রাখতে এই বোতল ব্যবহার করা হয়।
ত্রিকোণের মধ্যে ৪ সংখ্যা: এই ধরনের প্লাস্টিক বহু ব্যবহারের উপযোগী। বিশেষ করে, প্লাস্টিকের প্যাকেটে এই চিহ্ন প্রচুর দেখা যায়। খুব দামি বোতলে এই চিহ্ন থাকে।


ত্রিকোণের মধ্যে ৫ সংখ্যা : এই ধরনের প্লাস্টিক একদম নিরাপদ এবং ব্যবহারের যোগ্য। আইসক্রিম কাপ বা সিরাপের বোতল অথবা খাবারের কন্টেইনারে এই ধরনের চিহ্ন দেখা যায়।


ত্রিকোণের মধ্যে ৬ অথবা ৭ সংখ্যা : প্লাস্টিকের রেড কার্ড বলা হয় একে। এই ধরনের প্লাস্টিক মারাত্মক রকমের ক্ষতিকারক। কারণ এই ধরনের প্লাস্টিক তৈরি হয় পলিস্টিরিন এবং পলিকার্বনেট বিসপেনল-এ। এটা মানুষের মধ্যে হরমোন সমস্যা তৈরি করে। ক্রমাগত এই ধরনের প্লাস্টিকের ব্যবহার ক্যানসারের প্রবণতা বাড়ায়।

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়