রাতুল সেন

Published:
2020-05-31 10:55:40 BdST

কিডনি পাথুরি কি করে ঠেকানো যাবে


 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

__________________________

জীবনকালে ১০ জনের ১ জনের হতে পারে কিডনি পাথুরি । হেলথ এক্সপার্ট রা বলছেন প্রচুর পানি পান আর যে সব খাবার পাথুরি জমার প্রবণতা বা ঝুকি বাড়ায় সে সব খাবার এড়িয়ে যাওয়ার নিয়ম মানা চাই ।
১। প্রচুর পানি পানি পান করুন
প্রস্রাবে তরল যখন বেশি থাকে তখন খনিজ আর লবন পাথুরি তৈরি করার সম্ভাবনা কম । গাঢ় প্রস্রাব পানি শূন্যতার চিহ্ন ।প্রস্রাবের রঙ হবে খড়ের রঙের মত । খুব হাল্কা হলুদ। তাই বিজ্ঞানীরা বলেন পানি প্রতিদিন পান করতে হবে ৬-৮ গ্লাস ।
২। লবন খাওয়া কমান । লবন শরীরে পানি রক্ষণ করে আর নিরুদন ঘটায়। বাড়ায় প্রস্রাবে ক্যালসিয়াম । বিশেষজ্ঞরা দৈনিক ২৩০০ মিল্গ্রামের বেশি লবন গ্রহন ঠিক নয় । অর্থাৎ ১ টেবিল চামচের বেশি নয় । নোনা খাবার গ্রহন করবেন না আচার , স্মোক ফিস , নোনা ইলিশ , চানাচুর , চিপ স ,নিমকি বাদ দিলে ভাল । পাতে নুন খাবেন না ।প্যকেজ আর প্রস্তুত খাবার বাদ দিন ।
৩। ক্যলসিয়াম অক্সালে ট খাবার কমান ।
কিডনি পাথুর নানা যৌগে গঠিত । এর মধ্যে আছে স্ত্রুভাই ট , ইউরিক এসিড , সিস টিন ।সব চেয়ে সচরাচর কিডনি স্টোন হল ক্যালসিয়াম অক্সালেট স্টোন । একটি গবেষণায় দেখা গেছে ৪৪০০০ কিডনি পাথুরির ৬৭ শতাংশের সংযুতি ক্যালসিয়াম অক্সালেট । তাই ডাক্তাররা যাদের কিডনি পাথুরির উচ্চ ঝুকি এদের অক্সালেট গ্রহন সীমিত করতে বলেন । অক্সালেট সমৃদ্ধ খাবার কমালে সুফল আসে । যে সব খাবারে অক্সালে ট বেশি সেগুলো গ্রেপ ফ্রু ট , ক্রেনবেরি রস । আলু , সয়বিন
৪। প্রানিজ প্রোটিন খাওয়া সীমিত করুন
রেড মিট , পোল্ট্রি , ডিম , সি ফু ড সীমিত করুন। প্রানিজ প্রোটিন বাড়ায় ইউরিক এসিড মান আর কিডনি পাথুরির প্রবণতা বাড়ায় ।হাই প্রোটিন ডায়েট কমায় সাইট্রেট মান ।প্রস্রাবের সাইটরেট কিডনি স্টোন প্রতিরোধ করে ।

_________________________

AD...

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়