ডাক্তার প্রতিদিন

Published:
2020-05-30 11:38:24 BdST

যে ভাবেই হোক, নাচ, বা আরামদায়ক ব্যায়াম করুন




ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
________________________

আমাদের শরীরের যা প্রাথমিক প্রতিবর্ত ক্রিয়া, তা কিন্তু গত দশ হাজার বা আরো বেশি সময়ে পরিবর্তন হয় নি। আমাদের জীবনে নিরাপত্তা বা খাদ্যের অভাব আমরা সভ্য হওয়ার সঙ্গে সঙ্গে আর নেই, কিন্তু প্রতিকূলতার সামনে পড়লে যে লড়াই করো অথবা পালাও ( Fight & Flight) এই মনোবৃত্তির পরিবর্তন হয় নি। আমাদের উন্নত মস্তিষ্কে খাদ্য বা নিরাপত্তার চিন্তা না থাকলেও, থেকেই যায় ভবিষ্যৎ এর চিন্তা, কারণ আগামী প্রতিদিন ই নতুন দিন।
এইজন্যেই আমাদের ওজন কমানোর ( বা সোজা কথায় ফ্যাট বা চর্বি কমানোর ক্ষেত্রেও প্রাথমিক সাফল্যের পরে, আর নতুন করে ওজন হ্রাস হতে চায় না, কিছুটা থিতু হয়ে থাকে)। আমাদের শরীরের বিপদ হরমোন অ্যাডরেনালিন ক্ষরিত হতে থাকে, যা পরোক্ষে ইনসুলিনের মাত্রা রক্তে বাড়িয়ে আমাদের ফ্যাট বা ব্যাঙ্ক ব্যালেন্স কে বজায় রাখে।
এর থেকে বাঁচার দুটি উপায় আছে, ১/ কিছু ব্যায়াম করা -- যে ভাবেই হোক, নাচ, বা আরামদায়ক ব্যায়াম করাই শ্রেয়, সংগীতের সঙ্গে, নিখুঁত হলো কি না ভাববেন না একটুও। আপনার ভালো লাগলেই হলো। ক্ষরিত হবে এন্ডোরফিন যা ফিল গুড হরমোন নামেও পরিচিত। এটি অ্যাডরেনালিন কে বুঝিয়ে সুঝিয়ে ( অনেকটা এই তো বেশ ভালো আছি একেলা -- ধরণের ফিডব্যাক দিয়ে) নিরস্ত করবে। অনুমেয়, কেন আমাদের গুহামানব পূর্বজ রা অত অনিশ্চিত জীবনেও প্রায় প্রতিদিন নৃত্যগীত করতেন) ।
আর দ্বিতীয় এবং অতি গুরুত্বপূর্ণ নিয়ম টি হলো রাত ১০ টাতে ঘুমোতে যাওয়া ও ৬ টার সময় নিদ্রাত্যাগ করা। কারণ রাত ২ টোয় শুতে গিয়ে সকাল ৯ টা অবধি ঘুমালেও আপনি তেমন ঝরঝরে আর বোধ করবেন না, কারণ --
১/ আমাদের মেলাটোনিন ( নিদ্রা হরমোন ক্ষরণ হতে থাকে সূর্যাস্তের পর থেকেই এবং উত্তুঙ্গ হয় রাত ১০ টা নাগাদ।
২/ হিউমান গ্রোথ হরমোন, যা আমাদের বয়স জনিত শারীরিক ক্ষয়ক্ষতি পূরণ করে, ক্ষরিত হয় রাত ১০ টা থেকে রাত ২ টোর ঘুমের মধ্যে। সেজন্যই ঘুম ভাঙলে ঝরঝরে লাগে। আরো উল্লেখ্য রাত দুটোয় ঘুমোতে গেলে সেই রাতে গ্রোথ হরমোন আর ক্ষরিত হবে না প্রায়।
জীবন আপনার, সিদ্ধান্ত আপনার। সামান্য কয়েকটি অভ্যাস পরিবর্তন করে আপনি আরো কর্মক্ষম, আরো সতেজ হয়ে উঠতে পারেন, বিনা ব্যয়ে, বিনা ওষুধে।
নমস্কার......
______________________

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
সুলেখক । কবি।
Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC

_______________

AD...

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়