Ameen Qudir

Published:
2020-04-06 10:40:55 BdST

করোনা-প্রেসক্রিপশন ও সদুপদেশ :অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী



অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
________________________

ভিয়েতনাম দাবিয়ে রাখল করোনাকে
এর জনসংখ্যা ৯৫.৫৪ মিলিয়ন
২০৭ কো ভি ড ১৯ আক্রান্ত রোগী
মৃত্যু নাই করোনাতে
যুদ্ধে জয়ের পথে এরা
চীনের প্রতিবেশি ঘন বসতি এই দেশ
করোনা র জন্য এদের বাজেট অল্প ।
২.
করোনা সম্বন্ধে প্রতিদিন ধারনার পরিবর্তন হচ্ছে তাই আপডেট থাকা ভাল বিশ্ব স্বাস্থ্য সন্সথা মাস্ক সম্বন্ধে ধারনা পালটেছেন মাস্ক পরার উপদেশ দেওয়া হচ্ছে । সি ডি সি বলচ্ছেন করোনা ভাইরাস ৬ ফিটের বেশি দূরত্ব অতিক্রম করতে পারে করোনা।
৩.
পাবলিক প্লেসে থুথু ফেলা খুব বিপজ্জনক করোনা কালে।
৪.
কো ভি ড ১৯ মহামারির সময়
১/ মানুষ কে শেখানো কিভাবে সুস্থ থাকা যাবে আর অসুখ থেকে কিভাবে সেরে উঠবেন
২/ স্বাস্থ্য সেবা কার্যক্রমে রোগীদের সহজে আওতা ভুক্ত করা
এজন্য চাই
কো ভি ড ১৯ সিম্প টম চেকার টুল
ভিডিও পরামর্শ
ক্লিনিকেলি অনুমোদিত করোনা আপডেট

৫.
সরকার যথারীতি পরিস্থিতি বিবেচনায় সাধারন ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বাড়িয়েছেন। ঘরে থাকুন শারীরিক দূরত্ব বজায় রাখুন, বাঁচুন অন্যে বাচুক।
৬.
এত সুবচন কে শোনে দেখেন কি হয়
ঘরে থাকুন শারীরিক দূরত্ব বজায় রাখুন।
নিজে বাঁচার জন্য অন্যদের বাঁচতে দেওয়ার জন্য ।যে যাই বলুক।
৭.

ভাইরাসের গতি প্রকৃতি এখনো রহস্য ময় প্রতিদিন শিখতে হচ্ছে আর পূর্ব ভাবনা ভবিষ্যৎ ভাবনা পূর্বানুমান করা কঠিন এখনও ঘরে থাকা আর সামাজিক বিচ্ছিন্নতা একমাত্র হাতিয়ার ।টিকা আর ওষুধ অনেক সুদূরের ধন ।শনাক্তকরণের জন্য টেস্ট করার জন্য তুলনা মুলক নির্ভুল টেস্ট হল পি সি আর পধতি , কোন কোন দেশে বিপুল সংখ্যার রোগীর টেস্টের জন্য মলিকুলার বেসড পয়েন্ট অব কেয়ার টেস্ট বা রেপি ড টেস্ট করা হচ্ছে ।একে টেস্টে র কার্যক্রমে যুক্ত করা হবে কিনা তা এখনো অনেকে এ ব্যাপারে দ্বিধায় আছেন । এতে ফলস নিগে টি ভ বেশি হওয়াতে এ নিয়ে ভাবনায় আছেন অনেকে ।
৮.
করোনাতে যত লোকের মৃত্যু হবে তা নিশ্চয় অনাহারে , সড়ক দুর্ঘটনায় , গৃহে ভায়লেন্সের চেয়ে বেশি হবে না কিন্তু আমাদের এসব মৃত্যু জানা আর গা সহা কিন্তু করোনাতে মৃত্যু আমাদের বেশি শঙ্কিত করে কারন এ এক অপরিচিত মৃত্যু এক অদৃশ্য ঘাতকের মুখোমুখি যে যে কোন কাউকে ধ্বংস করতে পারে আর তাই সবাই আছে মৃত্যু ভয়ে ।
৯.
দ্বিতীয় বিশ্ব যুদ্ধে র একটি ছবি চোখে পড়ল । একজন সেনা একটি গাধাকে ঘাড়ে করে নিয়ে পথ চলছেন । এর মানে এই নয় যে তিনি গাধা ভালবাসেন বা অন্য কিছু । আসল সত্য হল যুদ্ধ ক্ষেত্রে অসংখ্য মাইন পাতা আর গাধাকে যদি যথেচ্ছা বিচরণ করতে দেয়া হয় আর গাধা তাই করে তাহলে সে মাইনের মধ্যে পা বেধে বিস্ফোরণ ঘটাবে আর সবার মৃত্যু ঘটাবে ।এই ঘটনার নীতি বাক্য হল কঠিন সময়ে আপনাকে নিয়ন্ত্রনে রাখতে হবে সেই সব গাধাদের যারা বিপদের গুরুত্ব বোঝে না আর যা ইচ্ছে তাই করে ।
বাস্তবতা তাই । সারা পৃথিবী লড়াই করছে করোনার বিরুদ্ধে । ঘরে থাকা আর সামাজিক বিচ্ছিন্নতা হল ব্যবস্থা পত্র । এভাবে করোনা সংক্রমণের বাঁক ভূমিতে আনা যাবে। ঘরে থাকুন নিরাপদে থাকুন
প্রত্যেক সমাজে এরকম গাধা থাকে , কুচক্রি থাকে , নেতিবাচক কথা বলার লোক থাকে যে প্রথম সারির যোদ্ধারা নিজে জীবনের ঝুঁকি নিয়ে তাদের সেবা করে এদের কুৎসা এখনও রটায় সমাজে এরা থাকবেই,। কিন্তু মানব কল্যনে যোদ্ধাদের প্রচেষ্টার রথ থাম্ বেনা এদেরকে এভাবে বিচলিত করে লক্ষ্য ভ্রষ্ট করা যাবেনা ।কারন উপকারীর নিন্দা করা এদের সবভাব যা বিশ্বমারী ও থামাতে পারবেনা।
১০.
বন্ধ হবে বৃষ্টি , শেষ হবে রাত , আঘাত যাবে ম্লান হয়ে , আশা এমন হারায় না যে একে খুঁজে পাওয়া যাবেনা " আরনেসট হেমিং ওয়ে।
১১.
নিজে বাঁচুন আর এই যুদ্ধে প্রথম সারির যোদ্ধাদের বাঁচান । সহজ কাজ ঘরে থাকা আর সামাজিক দূরত্ব বজায় রাখা।

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়