Ameen Qudir

Published:
2019-11-19 12:32:31 BdST

সুখের ঠিকানা চান! প্রেসক্রিপশনসহ সন্ধান দিলেন ডা. শুভাগত চৌধুরী


 

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
বাংলাদেশের স্বাস্থ্যসাহিত্যের পথিকৃৎ
____________________________

সুখ চাই ? তাহলে সুস্বাস্থ্য অর্জন করুন
আজকাল কি সুখের সন্ধানে আছি ? আলাপ বেশি বেশি করছি ব্লাড প্রেসার , হার্টের রোগ , ওজন কমানো , বোন ডেনসিটি এরকম বিষয় ,। আজকাল মানুষ বেশ জানে স্বাস্থ্য সম্বন্ধে ,অনেকে আলাপ করেন । আজকাল টেস্ট আছে যাতে সমস্যা আগে ধরা পড়ে । আর তা হলে প্রথম নীতি হল প্রতিরোধ আর দ্বিতীয় নীতি হল প্রথম নীতি না ভোলা ।

হাই ব্লাড প্রেসার । বয়স যা হক , আমেরিকান জেরিয়াট্রি ক সোসাইটি বলেন কখনও ১৩০/৮০ পেরুনো ঠিক নয় । ১২০/৮০ এর নিচে হলে খুব ভাল ।
ক্লিভল্যান্ড ক্লিনিকের কার ডিও লজি চিফ ডা স্তিভেন নিসেন বলেন প্রথম জীবন শৈলীতে আনুন পরিবর্তন । ওজন কমান , হপ্তায় অন্তত ৯০ মিনিট ব্যায়াম , আর দিনে নুন গ্রহন ১৫০০ মিলিগ্রামের নিচে রাখা
খাবারে থাকবে প্রচুর ফল , সব্জি , হোল গ্রেন , আশ সমবৃদ্ধ খাবার, মাছ , পোলট্রি ।
চিনা প্রবাদ ঃHe who takes medicine and neglects to diet wastes the skill of his doctor "

রক্তের সুগার । ডায়ে বেটি স এখন মহামারি । বাংলাদেশে এর প্রকোপ কম নয় । টাইপ ২ ডায়ে বে টি স হয় বেশি , ৯০ শতাংশ । সবাই স্ক্রিন করা উচিত বয়স ৪৫ হলে , ঝুকি থাকলে আরও আগে । করুন এইচ বি এ ওয়ান সি করুন এর মান ৫.৭ এর নিচে হলে ভাল । এই পরীক্ষা হল তিন মাসের রক্তের গ্লুকজ এর গড় মান । বেশি হলে কি করবেন ?
ধরুন ওজন কমালে বিশাল লাভ । অনেক গবেষণায় দেখা গেছে যারা প্রি ডায়ে টি স তারা ৭ শতাংশ ওজন কমানোতে ডায়ে বে টি সের ঝুঁকি কমে ৫০ শতাংশ । এতে আরও যা লাভ , মাউন্ট সিনাই ক্লিনিক্যাল ডায়ে বে টি স ইন্স টি টুট এর মেডিক্যাল ডিরেক্টর ডা ডেভিড ল্যাম বলেন, তারা করোনা রি এটা ক , কিডনি রোগ , অন্ধত্ব , অঙ্গ চ্ছেদের ঝুঁকিও কমাতে পারলেন ।

বোন ডেনসিটি । ৬০ ঊর্ধ্ব মহিলা আর ৭০ ঊর্ধ্ব পুরুষ বোন মিনারেল ডেনসিটি স্ক্যান করানো উচিৎ । ডাক্তার বলবেন বোন ডেনসিটি কি স্বাভাবিক না ডেনসিটি সামান্য কমেছে (অষ্টিও পেনিয়া ) না দেখতে সুইস পনিরের মত দেখতে *(অষ্টিও পরো সিস ) সঙ্গে আছে ফ্রাকচারের ঝুকি ।
আমেরিকান জার্নাল অব নিউ ট্রি শনের পরামর্শ , ৬০ ঊর্ধ্ব মহিলা আর ৭০ ঊর্ধ্ব পুরুষ দিনে গ্রহন করবেন ১২০০ মিলি গ্রাম ক্যালসিয়াম আর ৬০০ আই উ ভিটামিন ডি । আর ডায়েট সম বৃদ্ধ থাকবে ফল ,সব্জি ,হোল গ্রেন , মাছ , পোলট্রি , স্কিম মিল্ক , বাদাম আর ৩০ মিনিট ভার উত্তোলন আর দ্রুত হাঁটা আরও বেশি । এতে হাড় ফোঁপরা হওয়া কমবে , ধীর হবে , নিতম্বের হাড়ের ফ্রাকচারের ঝুকি কমবে , সারা জীবন হুইল চেয়ারে জীবন কাটানোর ঝুকি কম বে ।

ক লো নস কপি । বৃহৎ অন্ত্রে ক্যান্সার আজকাল বেশ দেখা যাচ্ছে । ক লো নস কপি মধ্য বয়সে করে ফেলা ভাল , উপসর্গ হলে করাব এমন চিন্তা থাকলে দেরি হয়ে যেতে পারে । রক্তে সুপ্ত রক্তের পরীক্ষা (FOBT)আর একটি টেস্ট তবে সূচনা ক্যান্সার এতে ধরা নাও পড়তে পারে , তাই কলো নস কপি করাতে ই হবে ।
নিজের স্বাস্থ্যের খেয়াল নিজে না রাখলে বিপদ । স্বাস্থ্য হল সম্পদ । তাই নিজের দেখ ভাল করা স্বার্থ পরতা নয় , বেঁচে থাকার জন্য তা জরুরী ।

আপনার মতামত দিন:


প্রেসক্রিপশন এর জনপ্রিয়