Ameen Qudir

Published:
2017-03-10 18:22:58 BdST

ওষুধ বিপননে বিজ্ঞাপণ প্রসঙ্গে কিছু কথা


 


 
ডা. শিরিন সাবিহা তন্বী
____________________________

বিজ্ঞাপণ ।
বর্তমান বিশ্বে সব থেকে গুরুত্ব বহন করছে যে সকল বিষয় তার একটি বিজ্ঞাপন।আর তাই আমাদের দৃষ্টিভঙ্গি পরিষ্কার হওয়া প্রয়োজন।
আমি স্বাস্থ্যখাতের ঔষধ বিপননে বিজ্ঞাপনের কথা বলছি।


বিজ্ঞাপন সর্বজন বিদিত একটা বিষয়।যখন মাধুরী দিক্ষিত ,দিপীকা পাড়ুকন,শাহরুখ খান,আমির খান কোটি কোটি টাকার বিনিময়ে পেপসি/কোককোলা/লাক্স বা যে কোন প্রোডাক্টের এড দেন আমরা বিগলিত চিত্তে তা গ্রহন করি।


এড দেওয়া প্রোডাক্ট মন্দ হলে আমরা কোম্পানীকে ধরি।কখনো এড দিয়ে পয়সা খেয়ে কেন মিথ্যাচার করল তার খোঁজ রাখি না।কারন আমরা জানি ঐটাই তাদের পেশা।তারা যোগ্য বলে তাদের লাক্স মাখায়,তেল মাখায়,কাড়ি কাড়ি টাকা ঢালে কোম্পানী।


আমার প্রশ্ন!তাহলে?
ঔষধ কোম্পানির বিজ্ঞাপন দাতা ডাক্তার।
সেটা মেনে নিতে আপনাদের এত সমস্যা কেন??
অন্যান্য সব ব্যবসার মত ঔষধ ব্যবসায় বিজ্ঞাপনের ব্যয় নির্ধারিত।ঔষধ কোম্পানির ঐ নির্ধারিত ব্যয় দিয়ে সে শুধু তার লাভ করে।সে কেবল মাত্র প্রাকটিশনার দের ভিজিট করে।এদেরকে সে ভিজিট দেয়,টাকা দেয় না গাড়ী বাড়ী দেয় আপনার আমার জানার কথা না।যেমন জানার কথা না লাক্সের জন্য লিভার ব্রাদার্স দিপীকাকে কি দেয়!


আপনারা ঘুনে ধরা হিংসুক হিপোক্রেট সমাজ,বুদ্ধি দিয়ে বিবেচনা করেন না।
ঔষধ কোম্পানী কেবল ই ব্যবসায়ী।তারা প্রেসক্রিপশন লেখেন এমন ডাক্তারদের বিভিন্ন ভাবে লাভবান করেন।আর সেই সাথে,খেয়াল করুন সেই সাথে হাতুড়ে চিকিৎসক,গ্রাম্য প্রাকটিশনার নার্স,কখন ও বা ওয়ার্ডের নার্স/ ব্রাদার(গোপনে),মেডিকেল এসিস্টেন্ট,ঔষধের দোকানদার,ঔষধ দোকানের মালিক সকলকে বিস্তর সুযোগ সুবিধা দিয়ে থাকে।পক্ষান্তরে ঐসকল কোম্পানি নন প্রাকটিশনার ডাক্তার - মেডিকেল কলেজের শিক্ষক,রেডিওলোজি,প্যাথলজি,মাইক্রোবায়োলজি,অজ্ঞানবিদ্যার ডাক্তার,চিকিৎসা বিজ্ঞানীকে কখন ই কোন ধরনের সুবিধা দেয় না।


হ্যাঁ!সুশীল সমাজের তথাকথিত শিক্ষিত শিক্ষক,সাংবাদিক,পেশাজীবী,প্রশাসন সকলকে বলছি।
আপনি যখন ডাক্তাররা ঔষধ কোম্পানীর সুবিধা নেন বলেন।তখন বিশাল মিথ্যাচার করেন।যারা ডাক্তার নন,অনৈতিক ভাবে চিকিৎসা দেন!অথচ এই সুবিধা নেন তাদের আলোচনার বাইরে দোষমুক্ত ঘোষনা করেন।আর যারা পাস করা বা রেজিষ্ট্যার্ড ডাক্তার অথচ প্রেসক্রিপশন লেখেন না।পকেটের পয়সায় ঔষধ কেনেন তাদের মিথ্যা অপবাদ দেন।

যারা প্রেসক্রিপশন লেখেন তারা নতুন নতুন ঔষধের নাম একমাত্র ভিজিট সেমিনারের মাধ্যমেই জানেন।বাজারে খারাপ ঔষধ নিয়ন্ত্রন সরকারের দায়িত্ব।না করলে,তারা ওনাদের অধিক লাভ দিলে তার দায় কেন পুরো ডাক্তার সমাজ নেবে আর ঔষধ নিয়ন্ত্রনকারী প্রতিষ্ঠান নেবে না?
গত পাঁচ মাস ধরে ঔষধ কোম্পানীর সময় নিয়ন্ত্রন করছি।ব্যাগ,মোবাইল জব্দ করেছি কয়েক বার।আজকাল ওনাদের সাথে হাসপাতালের বাইরে দেখা হলেই আমাকে লজ্জা দেয়।ম্যাডাম কি ব্যাগ নিয়া যাইবেন?


আমি ডাক্তার।প্রেসক্রিপশন লিখি না।রেডিওলজিতে কাজ করছি।আলট্রাসনো করি।আমি জানি।কোন পেশা ছোট নয়।
এম আর গন কোম্পানির বার্তাবাহক হয়ে কাজ করে।চিকিৎসা প্রফেশনে তাদের গুরুত্ব ও অনেক।কিন্তু রোগী দেখার সময় শত শত এম আর এর উপস্থিতি নিয়ন্ত্রন ভীষন কঠিন।ওনারা জানেন,যা কিছুই ঘটুক দোষ কেবল ডাক্তারদের।যে মালিক ওদের টার্গেট নির্ধারন করে দৌড় করাচ্ছে তার দোষ নেই।যে পট কোম্পানী বানাচ্ছে আর প্রশাসন কাড়ি কাড়ি ঘুষ খাচ্ছে তাদের দোষ নাই।কেবল ডাক্তারের দোষ?
এই দেশের জন্য কি তবে নতুন করে লিখতে হবে ডাক্তারী বিদ্যার নিয়ম?সে তো হবার নয়।
তাই অকারনে ডাক্তারের বিরুদ্ধে মিথ্যাচার আর নয়।।

___________________________

ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় লেখক-কলামিস্ট । পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


ফার্মাসিউটিক্যালস এর জনপ্রিয়